টেক ইনসাইড

প্রযুক্তিতে ভাষার প্রতিবন্ধকতা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/02/2018


Thumbnail

প্রযুক্তির বিশ্বায়নে আমাদের দেশ তাল মেলাচ্ছে বহুদিন থেকেই। দেশে এসেছে নানা প্রযুক্তি, এমনকি দেশে উদ্ভাবন হচ্ছে প্রযুক্তির অনেক চমক। কিন্তু এই ভাষার মাস এবং একুশের দিনে এসে মনে পড়ছে যে প্রযুক্তির ক্ষেত্রে আমাদের ভাষা এখনো তাল মেলাতে পারেনি। প্রযুক্তিতে পশ্চাৎপদতার কারণে ইতিমধ্যেই বাংলা ভাষা পৃথিবীর অন্যান্য ভাষার চেয়ে আপেক্ষিকভাবে অনেক পেছনে পড়ে গেছে।

উইকিপিডিয়ার কথাই যদি ধরি। আমাদের প্রয়োজনীয় বিভিন্ন তথ্য এখানে মজুদ থাকে। কিন্তু সেই তথ্য অনেক সময়েই ভুল থাকছে। এমনকি নতুন তথ্য আপডেট দেওয়া হয়না, পুরনো তথ্যই থেকে যাচ্ছে। একই অবস্থা বাংলাপিডিয়ার ক্ষেত্রেও।

আবার গুগল অনুবাদকের কথাতেই আসি। যেকোনো প্রয়োজনে অনুবাদ করতে গেলে পড়তে হয় বিপত্তিতে। কারণ এতে শব্দভাণ্ডারে যথেষ্ট ঘাটতি আছে। এমনকি কাঙ্ক্ষিত শব্দ খুঁজতে গেলে অদ্ভুত, অসঙ্গতিপূর্ণ সব শব্দ চলে আসে।

বাংলা টাইপিং এর জনপ্রিয় পদ্ধতি হলো অভ্র। এই টাইপিং পদ্ধতিতেও রয়েছে সমস্যা। বাংলা কিবোর্ডে লিখতে গেলে অনেকসময় ডিভাইস কাজ করেনা। শুরু থেকে আবার কাজ শুরু করতে হয়। আবার বাংলা যুক্তবর্ণ লিখতে বেশ ভোগান্তি পোহাতে হয়। একটা শব্দ লিখতে গেলে অভ্র নিজে থেকেই আরও অনেকগুলো শব্দ সুপারিশ করে, এর মধ্যে ভুল শব্দও থাকে।

ভাষার সমৃদ্ধি ও প্রসার অনেকটাই নির্ভর করে অন্যান্য বিশ্ব ভাষার সঙ্গে দেওয়া- নেওয়ার প্রক্রিয়ায়। সরাসরি ভাষাগত অনুবাদ এবং ডিজিটাল অনুবাদের মাধ্যমে বড় বড় ভাষা আরও সমৃদ্ধ, আরও শক্তিশালী হচ্ছে। ভাষা দিয়ে এগোতে না পারলে উন্নয়ন সম্ভব নয়। বিশ্বে এমন একটি ভাষা থাকবে, যে ভাষার মাধ্যমে পৃথিবীর সব ভাষা একে অন্যের সঙ্গে নিজ ভাষায় যোগাযোগ করতে পারবে এবং তা সম্ভব হবে মুহূর্তের মধ্যেই।

আগের অনুবাদ পদ্ধতিতে আমাদের চলবে না। ইউনেসকোর উদ্যোগে একটি অদৃশ্য যান্ত্রিক অনুবাদের ভাষা উদ্ভাবিত হয়েছিলো। পৃথিবীর বেশিরভাগ সব ভাষা, এমনকি হিন্দি, উর্দু, আরবি, ফার্সিসহ পৃথিবীর প্রায় সিংহভাগ ভাষা এর অন্তর্ভুক্ত হলেও বাংলা ভাষার স্থান সেখানে ছিলো না। । পৃথিবীর চতুর্থ বৃহত্তম ভাষা বাংলা এখনও এ প্রযুক্তির বাইরে। এই অবস্থায় ভাষা নিয়ে গর্ববোধ করাটাও লজ্জাজনক। তবে আশা করা যাচ্ছে খুব দ্রুতই বাংলা ভাষা প্রযুক্তির সঙ্গে তাল মেলাতে পারবে।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭