ইনসাইড গ্রাউন্ড

ঘড়ি নিয়ে আর্সেনালের ব্যতিক্রমী উদযাপন


প্রকাশ: 14/03/2023


Thumbnail

ইংলিশ প্রিমিয়ার লিগের দল আর্সেনালের সাথে ঘড়ির সম্পর্কটা বেশ পুরনো। ঘরের মাঠ এমিরেটস স্টেডিয়ামের এক প্রান্তের নাম 'ক্লক এন্ড'। সে প্রান্তে বিশালাকার এক ঘড়ি রাখা হয়েছে। ২০০৬ সালের এমিরেটসকে হোম ভেন্যু হিসেবে ঘোষণার আগে আর্সেনালের মাঠ ছিল হাইবুরি। ১৯৩০ সাল থেকে হাইবুরির সে মাঠেও ছিলো এই আদলের ঘড়ি। সব মিলিয়ে গত ৯ দশকের বেশি সময় ধরে আর্সেনালের সঙ্গে জড়িয়ে আছে ঘড়ি। এবার সেই ঘড়ি নিয়ে ব্যতিক্রমী উদযাপন সেরেছেন আর্সেনাল ফুটবলাররা।

লিগে ফুলহামকে ৩-০ গোলে হারানোর পর ড্রেসিংরুমে আর্সেনাল ফুটবলার ওলেকজান্ডার জিনশেঙ্কোর পোস্ট করা একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। আর্সেনালের ট্রেডমার্ক সেই ঘড়িটি সামনে রেখে পেছনে দল-কোচিং স্টাফ ও কর্মকর্তারা ছবি তুলেছেন হাসিমুখে। তবে স্বাভাবিক চোখে তাতে ভিন্নতা খুঁজে পাওয়াটা একটু মুশকিলই। তবে একটু গভীরভাবে ভাবলে ও ঘড়ির কাঁটার অবস্থান লক্ষ্য করলে উদযাপনের সাথে ঘড়ির সম্পর্ক খুঁজে পাওয়া যাবে। সেটিই মূলত জয় উদযাপনের এই ছবিটিকে ব্যতিক্রমী করে তুলেছে।

ছবির ঘড়িতে ঘণ্টার কাঁটা ২-এ আর মিনিটের কাঁটার অবস্থান ১১-তে। ক্লাবটির সমর্থকদের মতে, প্রতীকি এই ছবিটিতে ২ বলতে দুই মাস আর ১১ দিয়ে ম্যাচ সংখ্যা বোঝানো হয়েছে। প্রিমিয়ার লিগ শিরোপা জিততে দলটির অপেক্ষা দুই মাস আর ১১ ম্যাচ বাকি। এই পথটুকু মৃসণভাবে পাড়ি দিতে পারলেই ১৮ বছর পর শিরোপা উল্লাসে মাতবে গানারা। আবার সময় গণণার ক্ষেত্রে ২৪ ঘন্টার হিসেব করলে ঘন্টার কাঁটার দুইকে ১৪টা মনে করে আর্সেনালের ১৪তম লিগ শিরোপার অপেক্ষার কথাও বলেছেন কেউ কেউ।

২০০৪ সালের পর প্রিমিয়ার লিগের শিরোপা জিততে পারেনি আর্সেনাল। তবে মিকেল আরতেতোর অধীনের দলটি দীর্ঘ সময় পর আবার শিরোপা জয়ের আশা দেখাচ্ছে। ফুলহামের বিপক্ষে ক্রাভেন কটেজে পাওয়া জয়ে প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হওয়ার পথে আরো একধাপ এগিয়ে গেছে বুকায়ো সাকা-মার্টিন ওডেগার্ডরা। সেই সাথে দ্বিতীয় স্থানে থাকা বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির সঙ্গে পয়েন্ট ব্যবধান বাড়িয়ে শীর্ষ স্থান আরও মজবুত করেছে গানাররা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭