ইনসাইড গ্রাউন্ড

পিএসজির তিনে ভাগ বসালো আর্সেনালের তিন


প্রকাশ: 14/03/2023


Thumbnail

একটা সময় বার্সেলোনার হয়ে আক্রমণের ভাগে ত্রি-ফলা হয়ে উঠেছিলেন লিওনেল মেসি-লুইস সুয়ারেজ-নেইমার। সমর্থকদের কাছে তারা পরিচিতি পেয়েছিলো 'এসএসএন' নামে। যে কোন প্রতিপক্ষের জন্য হুমকি হয়ে উঠেছিলেন তারা। নেইমার বার্সা ছেড়ে পিএসজিতে নাম লেখালে ভেঙে যায় সেই জুটি। সময়ের ফেরে এখন বার্সা ছেড়ে পিএসজিতে খেলছেন লিওনেল মেসিও। তবে এখানে সুয়ারেজ না থাকলেও পেয়েছেন বর্তমান প্রজন্মের আরেক সেরা স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পেকে। তর্কযোগ্যভাবে তাই মেসি-নেইমার-এমবাপ্পে নিয়ে গড়া এই আক্রমণ ভাগকে সেরা বলা যায়।

শুধু কাগজে-কলমে নয়, মাঠের পারফর্ম্যান্সের কারণেও সেরার জায়গা দখল করেছিলেন তারা। চলতি মৌসুমে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্য একমাত্র পিএসজিরই এই তিন ফরোয়ার্ডই কমপক্ষে ১০টি করে গোলের কৃতিত্ব দেখিয়েছিলো। এবার তাদের পাশে বসলেন ইংলিশ প্রিমিয়ার লিগের দল আর্সেনালের তিন ফরোয়ার্ড বুকায়ো সাকা, মার্টিন ওডেগার্ড ও মার্টিনেল্লি।

অ্যাঙ্কেলের চোটে অস্ত্রোপচার করায় মৌসুমের বাকি সময়ে আর মাঠে ফিরতে পারবেন না নেইমার। ছিটকে পড়ার আগে ফ্রেঞ্চ লিগ ‘আঁ’-তে ২০ ম্যাচ খেলে ১৩ গোল করেছেন নেইমার। ২ ম্যাচ বেশি খেলা মেসির গোল সংখ্যাও ১৩। আর ২৩ ম্যাচ খেলে এমবাপ্পে করেছেন ১৯ গোল। ফুলহামের বিপক্ষে ৩-০ ব্যবধানের জয়ের ম্যাচে গোল করেছেন আর্সেনালের আক্রমণ ভাগের তিনজনই। তাতে পিএসজি-ত্রয়ীর এই কীর্তিতে ভাগ বসিয়েছেন আর্সেনালের ত্রয়ীরা। ১২ গোল নিয়ে মার্তিনেল্লি এগিয়ে ছিলেন। ফুলহামের বিপক্ষে গোলের হিসেবে দুই অঙ্কে পৌঁছেছেন সাকা ও ওডেগার্ড।

ফুটবল–বিষয়ক পরিসংখ্যানের প্রতিষ্ঠান ‘অপটা’ জানিয়েছে, চলতি মৌসুমে এখন পর্যন্ত ইউরোপের শীর্ষ পাঁচ লিগে পিএসজি আর আর্সেনালেরই শুধু তিনজন করে ফরোয়ার্ড ১০ বা এর চেয়ে বেশি গোল করেছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭