কালার ইনসাইড

বাংলাদেশ শিল্পকলা একডেমির পরিচালকের দায়িত্ব পেলেন অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি


প্রকাশ: 14/03/2023


Thumbnail

বাংলাদেশ শিল্পকলা একডেমির পরিচালকের দায়িত্ব পেলেন অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি। সোমবার (১৩ মার্চ) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে বলা হয়েছে, আগামী দুই বছরের জন্য জ্যোতি চুক্তিভিত্তিক এই নিয়োগ পেয়েছেন। 

শিল্পকলা একাডেমির মহাপরিচালক থাকেন একজন। সঙ্গে থাকেন চারজন পরিচালক। তাদেরই একজন হলেন ‘রাজলক্ষ্মী-শ্রীকান্ত’ খ্যাত এ অভিনেত্রী।

শিল্পকলা একাডেমির পরিচালক হয়ে ভীষণ খুশি জ্যোতি। এই পদে যোগদানের পরদিন থেকে তিনি দুই বছরের জন্য শিল্পকলার পরিচালক হবেন।

জ্যোতিকা জ্যোতি বলেন, এটা তো নিঃসন্দেহে খুশি হওয়ার মত বিষয়। পরিচালক পদে নিয়োগের প্রজ্ঞাপনের বিষয়ে আমি জেনেছি। আমার সর্বাত্মক চেষ্টা থাকবে যথাযথ দায়িত্ব পালনের।

”কোন ডিপার্টমেন্ট বা কবে থেকে দায়িত্ব গ্রহণ করতে হবে এখনও বিস্তারিত জানতে পারিনি। আজকেই (মঙ্গলবার) শিল্পকলার ডিজি’র সঙ্গে আলাপ করে জানতে পারবো।”

 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ শিল্পকলা একাডেমি (কর্মকর্তা ও কর্মচারী) প্রবিধানমালা, ১৯৯২ এর বিধি-৩(ঘ) অনুযায়ী অভিনয়শিল্পী ও সংস্কৃতিমনস্ক ব্যক্তি জ্যোতিকা পাল জ্যোতিকে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্মসম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছর মেয়াদে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, এই চুক্তিভিত্তিক নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।

দীর্ঘদিন নাটকে অভিনয়ের পর জোতিকা জ্যোতি এখন সিনেমায় বেশি কাজ করছেন। তিনি জানান, ‘অন্ত্যেষ্টিক্রিয়া’ নামে একটি ছবির অর্ধেক শুটিং শেষ করেছেন। সাইফুল ইসলাম মান্নুর ‘অনাবৃত’ নামে আরেকটি ছবির শুটিং শেষ করেছেন জ্যোতি। তার হাতে আছে ‘আগুন পাখি’ নামে আরেক ছবি।

জ্যোতি বলেন, আমি সবসময় গল্প প্রধান সিনেমা করি। নায়ক-নায়িকা নির্ভর সিনেমাগুলো আমার না। তবে আমার প্রতিটি কাজে ভ্যারিয়েশন থাকে।

অভিনয়ের পাশাপাশি আওয়ামী লীগ-এর রাজনীতির সঙ্গে জড়িত ময়মনসিংহের মেয়ে জ্যোতি। বর্তমানে তিনি দলটির বন ও পরিবেশ উপ কমিটিতে আছেন।

২০১৬ সালে ময়মনসিংহ-৩ আসনে উপ-নির্বাচনের অংশ নেওয়ার জন্য মনোনয়ন কিনেছিলেন জ্যোতি। পরে একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও নৌকার টিকিট চেয়েছিলেন এ অভিনেত্রী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭