লিভিং ইনসাইড

কোকড়া চুলের যত্ন নিয়ে যত কথা


প্রকাশ: 14/03/2023


Thumbnail

কোকড়া চুল কিন্তু এখন বেশ ট্রেন্ডি। যাদের সোজা চুল তারা কার্লিং আয়রন দিয়ে চুলকে কোকড়া করে নেয়। তবে পাকৃতিকভাবেই যারা কোকড়া চুলের অধিকারী তারা জানে এই বোল্ড চুলগুলোকে সামলানো কতটা ঝক্কির কাজ। সঠিক যত্ন না নেওয়া হলে পুরো সাজটাকেই নষ্ট করে দেয় এই বেয়ারা চুলগুলো। তাই কোকড়া চুলের যত্নে চাই আলাদা মনোযোগ-

 ১. হাইড্রেটিং শ্যাম্পু বেছে নিন

কোকড়া চুলের জন্য হাইডেটিং শ্যাম্পু বেশ কার্যকর। কোকড়া চুলের খুব দ্রুত ড্রাই ও ফ্রিজি হয়ে যাওয়া প্রবণতা আছে। হাইড্রেইং শ্যাম্পু চুলকে ড্রাই না করেই চুলের বাড়তি তেল ও ময়লাকে পরিষ্কার করে।

প্রথমে চুল কাঠের চিরুনি দিয়ে ভালোভাবে আঁচড়ে জট ছাড়িয়ে নিন। এবার চুল ও স্ক্যাল্প ভিজিয়ে  শুধুমাত্র গোড়াতে শ্যাম্পু দিয়ে ম্যাসাজ করুন। তারপর সেই শ্যাম্পুর ফেনা দিয়ে বাকি চুল ধুয়ে ফেলুন। হাইড্রেটিং শ্যাম্পু কোকড়া চুলের রুক্ষতা দূর করে চুলের আর্দ্রতা ধরে রাখে। বার বার অকোমজল উপাদানসমৃদ্ধ শ্যাম্পুর ব্যবহার চুলকে করে দিতে পারে অতিরিক্ত রুক্ষ। তাই শ্যাম্পু সিলেকশনে সচেতন হোন।

২. নারিশিং হেয়ার মাস্ক ব্যবহার করুন

শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনার ব্যবহার করতে হয়, এটা তো সবারই জানা। কিন্তু যেদিন চুলে স্টাইলিং করবেন, সেদিন একটু আলাদা যত্নের প্রয়োজন হয়। শ্যাম্পু করার পর চুলে নারিশিং হেয়ার মাস্ক বা ডিপ কন্ডিশনার ব্যবহার করুন। এটি চুলের রুক্ষতা কমিয়ে আনতে সাহায্য করে। চুল থাকবে উজ্জ্বল ও মসৃণ সারাদিন। ভেজা চুলে হেয়ার মাস্ক ব্যবহার করে ৩-৪ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 ৩. ভালোমানের হেয়ার সিরাম চুজ করুন

কোকড়া চুলে স্টাইলিং এর আগে সিরাম অ্যাপ্লাই করতে ভুলবেন না যেন। ফ্রিজিনেস নিয়ন্ত্রণ করে চুলকে উজ্জ্বল করে, এমন সিরাম বেছে নিন। সিরাম চুলের আর্দ্রতা ফিরিয়ে এনে, রুক্ষতা কমিয়ে চুলকে করে ম্যানেজেবল আর শাইনি। এছাড়া চুলের ভেঙে পড়াও রোধ করে। হাতে অল্প করে সিরাম নিয়ে হালকা ভেজা চুলে অ্যাপ্লাই করুন। এবার চুল শুকিয়ে গেলে ইচ্ছেমতো স্টাইলিং করতে পারেন!

 ৪. হিট প্রোটেকটর স্প্রে স্কিপ করবেন না

ব্লো ড্রাই বা হেয়ার স্ট্রেইট করার সময় সেই হিট বা গরম বাতাস চুলের টেক্সচারকে ক্ষতিগ্রস্ত করতে পারে। তাই ব্লো ড্রাইয়ার অথবা স্ট্রেইটনার ব্যবহার করার আগে চুলে হিট প্রোটেকটর স্প্রে ব্যবহার করে নিন। এতে হেয়ার ড্যামেজের চান্স অনেকটাই কমে যায়।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭