ইনসাইড পলিটিক্স

১৮ মার্চ বিএনপির সরকার বিরোধী আন্দোলন সমাপ্তি!


প্রকাশ: 14/03/2023


Thumbnail

বিদ্যুতের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এবং বর্তমান সংসদ বিলুপ্ত করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে নিয়মতান্ত্রিক কর্মসূচি করছে বিএনপি। এর আগে গত ১০ ডিসেম্বর সরকার পতনের ঘোষণা করেছিল দলটি। যদি শেষ পর্যন্ত সরকারের পতন ঘটানো যায়নি। এরপর ওই দিন ১০ দফা দাবিতে কর্মসূচি ঘোষণা করে বিএনপি। এর ধারাবাহিতকায় আগামী ১৮ মার্চ দেশের সব মহানগরে সমাবেশ করবে দলটি। আর সেদিন থেকেই শেষ হবে বিএনপির সরকার বিরোধী আন্দোলন।

উল্লেখ্য, আগামী ২৪ মার্চ থেকে শুরু হতে যাচ্ছে পবিত্র রমজান মাস। দেশের প্রেক্ষাপটে এ সময় রাজনৈতিক দলগুলো ইফতার কর্মসূচির বাইরে আর কোনো ধরনের কর্মসূচি রাখতে না। সেটা করার পরিস্থিতি থাকে না। ফলে এই রমজান মাসে ইফতার মাহফিল কর্মসূচি ছাড়া বিএনপি রাজপথের কোনো কর্মসূচি ঘোষণা করবে সে সম্ভাবনা খুবই ক্ষীন্ন। চলমান কর্মসূচি অব্যাহত রাখতে হলে রমজান মাসে আন্দোলন চালিয়ে যেতে হবে। যা রমজান মাসে কোনো ভাবেই সম্ভব নয়। অর্থাৎ আন্দোলনে একটি বড় বিরতি তৈরি হবে। কিন্তু দীর্ঘ এক মাস বিরতির পর আবার কর্মসূচি ঘোষণা করলে কর্মীরা কতটুকু চাঙ্গা হবে সেটি নিয়ে প্রশ্ন রয়েছে। ঈদের পর আন্দোলন এ নিয়ে দলটির তিক্তক অভিজ্ঞতা রয়েছে। এর জন্য সরকার দলের ট্রলের শিকারও হতে হয়েছে বিএনপিকে।

রাজনৈতিক বিশ্লেষকরা হিসেব-নিকেশ করে বলছেন, বিএনপির হাতে বস্তুত আর সময় নেই। এর ব্যাখ্যা দিতে গিয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, চলতি মাসের ২৪ তারিখ থেকে শুরু হবে পবিত্র রমজান এবং এরপর ঈদুল ফিতর এবং বর্ষা মৌসুম শুরু হবে। ফলে আগস্ট পর্যন্ত বিএনপির আর বড় ধরনের আন্দোলন করার পরিস্থিতি থাকবে না। এরপরে সেপ্টেম্বর, অক্টোবর মাসে বিভিন্ন পরীক্ষা বিশেষ করে শিক্ষার্থীদের মাধ্যমিক, উচ্চমাধ্যমিক সহ বিভিন্ন ধরনের পরীক্ষা রয়েছে। আর নভেম্বর থেকে দেশ নির্বাচনমুখী হবে। কাজেই বিএনপিকে যদি কিছু করতে হয় তাহলে মার্চ মাসের মধ্যেই করতে হতো। কিন্তু ইতিমধ্যে এ মাসের অর্ধেক সময় অতিবাহিত হয়ে গেছে। এক সপ্তাহের পর শুরু হবে রমজান মাস। ফলে আগামী ১৮ মার্চেই বিএনপির সরকার বিরোধী আন্দোলনের সমাপ্তি ঘটছে বলেই মনে করছেন কোনো কোনো রাজনৈতিক পর্যবেক্ষক।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭