ইনসাইড গ্রাউন্ড

যে ভাবে লর্ড থেকে নায়ক হয়ে উঠলেন শান্ত


প্রকাশ: 15/03/2023


Thumbnail

বাংলাদেশ দলের সাবেক কোচ রাসেল ডমিঙ্গোর প্রিয় ছাত্র, নির্বাচকদের চোখের মণি, লর্ড, এভাবে হাজারো তকমা দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে জাতীয় দলে অভিষেকের পর থেকে ট্রলের শিকার হতে হয়েছে নাজমুল হোসেন শান্তকে। টি-টোয়েন্টির আগ্রাসন, ইন্টেন্ট, ও এপ্রোচ কিছুই ছিলোনা বলেও মন্তব্য করতেন দেশের সমর্থকরা। শান্তকে একাদশে রাখতে গিয়েও কথা শুনতে হয়েছে টিম সংশ্লিষ্ট সকলকে। তবে মাঠের বাইরের সমালোচনা কান না দিয়ে ধারাবাহিক রান করে সমালোচকদের মুখ বন্ধ করে দিয়েছেন বাঁহাতি এ ব্যাটার। ঘরের মাঠে ইংলিশবধে হয়ে উঠেছেন নায়ক। শান্ত দেখিয়েছেন এভাবেও ফিরে আসা যায়।

বাংলাদেশ ক্রিকেটের অন্যতম প্রতিভাবান ক্রিকেটার হিসেবে বিবেচনা করা হয় নাজমুল হোসেন শান্তকে। যদিও দীর্ঘদিন জাতীয় দলে সে প্রতিভা দেখাতে ব্যর্থ ছিলেন শান্ত।  বয়সভিত্তিক পর্যায়ে এই ক্রিকেটার নিজের সামর্থ্যের প্রতি সুবিচার করে সুযোগ পেয়েছেন জাতীয় দলে। গত বছরের আগস্টে জিম্বাবুয়ে সফরে বাজে পারফরম্যান্সের জন্য দল থেকে বাদ পড়েন তিনি। খেলতে পারেননি সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপে। এরপর কিছু না করেও আচমকা নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের দলে সুযোগ পান এই বাঁহাতি ব্যাটসম্যান। সেখানেও আলো ছড়াতে ব্যর্থ ছিলেন নাজমুল হোসেন শান্ত।

শান্তর বদলে যাওয়ার গল্পটা শুরু হয় ২০২২ সালে অনুষ্ঠিত হওয়া অস্ট্রেলিয়া বিশ্বকাপ থেকে। অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপ আসরে দুই ফিফটিতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১৮০ রান করেন টপ-অর্ডার এই ব্যাটার। সে ধারাবাহিকতা বজায় রেখেছিল দেশের জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ বিপিএলেও। বিপিএলের নবম আসরে রীতিমতো ব্যাট হাতে রানের ফুলঝুরি ছড়িয়েছেন শান্ত। সিলেট স্টাইকার্সের হয়ে চার ফিফটিতে ৫১৬ রান করে হয়েছিলেন সর্বোচ্চ রান সংগ্রাহক। বাংলাদেশিদের হয়ে প্রথম ৫০০ রানের মাইলফলক ও স্পর্শ করেছিলেন তিনি। তাই বিপিএলের টুর্নামেন্ট সেরা পুরস্কারটি উঠেছে বাঁহাতি এই ব্যাটারের হাতে। দারুণ ছন্দে থাকা শান্তর ব্যাটে রানের দেখা মেলে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজেও।

শান্তর বিরুদ্ধে স্ট্রাইকরেটের অভিযোগ শুরু থেকেই। তবে ইংল্যান্ড সিরিজে সে অভিযোগ ও ভুল প্রমাণ করলেন তিনি। ৮১ স্ট্রাইকরেটে ব্যাট করে ওয়ানডে সিরিজে তুলে নিয়েছেন ২ টি হাফ সেঞ্চুরি। আর ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১২৮ স্ট্রাইকরেট ও ৪৫+ গড়ে  ১৪৫ রান সংগ্রহ করে সিরিজ সেরা হয়েছেন তিনিই। বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের মতো দলকে সিরিজ হারাতে দলের মূল ভরসা ছিলেন শান্তই। টাইগারদের হয়ে প্রথম কোনো ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি সিরিজে সবচেয়ে বেশি গড়ে ধারাবাহিক ব্যাটিং করা ব্যাটার এখন নাজমুল হোসেন শান্ত। এক টি-টোয়েন্টি সিরিজে দেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক ও এখন তিনিই।

নির্বাচকরা শান্তর উপর আস্তা হারালে হয়ত  বাংলাদেশ হারাতো এক প্রতিভাবন ক্রিকেটারকে। তাই শান্তর ফিরে আসার ক্রেডিট প্রাপ্য নির্বাচকদেরও। লাল সবুজকে প্রতিনিধিত্ব করার জন্য এমন শান্তকেই চেয়েছিলো ক্রিকেট পাগল সমর্থকরা। লর্ড শান্ত থেকে হয়ে উঠলেন দলের মধ্য মণি। এমন শান্তর কাঁধে ভর করেই ভবিষ্যতে আরও সিরিজ জিতবে বাংলাদেশ এটাই প্রত্যাশা সকলের।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭