ইনসাইড বাংলাদেশ

‘স্মার্ট স্বাস্থ্য সেবার জন্য স্মার্ট হেলথ সিস্টেম তৈরি করতে হবে’


প্রকাশ: 12/03/2023


Thumbnail

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর উপাচার্য অধ্যাপক ডাঃ শারফুদ্দিন আহমেদ বলেছেন, স্মার্ট হেলথ সিস্টেম সম্পর্কে যদি বলতে হয় তাহলে বলতে হবে যে, আমাদের কমিউনিটি ক্লিনিক যেমনি স্মার্ট হবে, রেফারাল সিস্টেম সেটা উপজেলা হোক, জেলা পর্যায়ে হোক এবং টারশিয়ারি লেভেলে শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটও, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় অথবা শেখ হাসিনার বর্তমানে আমাদের আরেকটা সুপার স্পেশালিস্ট হাসপাতাল উদ্বোধন করেছেন, সেখানে আমাদের এই স্মার্ট হেলথ সিস্টেম তৈরি করতে হবে। 

রোববার (১২ মার্চ) বেলা ১১টায় রাজধানীর বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলে (বিএমআরসি) আয়োজিত "জাতির পিতার স্বাস্থ্য ভাবনা এবং দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনার কমিউনিটি ক্লিনিক স্মার্ট বাংলাদেশ, স্মার্ট স্বাস্থ্যসেবা, স্মার্ট কমিউনিটি ক্লিনিক" শীর্ষক গোল টেবিল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের স্মার্ট পেমেন্ট সিস্টেম করতে হবে। ইতিমধ্যেই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় শুরু করেছি। এখন থেকে নগদ বা অন্যান্য অনলাইন সিস্টেমে পেমেন্ট করার ব্যবস্থা করা হয়েছে। খুলনা থেকে অনলাইন রেজিস্ট্রেশন করে এসে এখানে চিকিৎসা পেতে পারে। আমরা স্মার্ট হেলথ সিস্টেমটা শুরু করেছি। আমরা জুম বা লিংকের মাধ্যমে লেখাপড়ার ব্যবস্থাটি আমরা করছি। সেটা আমেরিকায় বসে যদি কেউ স্পিচ দেয় সেটা বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ে বসে দেখা যাবে। জাপানের অপারেশন রোবোটিক সার্জারি সেটার ট্রেনিং আমি এখানে বসে করতে পারব। এটা স্মার্ট বাংলাদেশের আরেকটি অংশ।

উপাচার্য শারফুদ্দিন বলেন, আমরা রিসার্চের ক্ষেত্রে বায়ো ব্যাঙ্ক প্রতিষ্টা করেছি। আমরা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বায়ো ব্যাঙ্ক প্রতিষ্ঠার জন্য ইন্টারন্যাশনাল সাপোর্ট পেয়েছি। বঙ্গবন্ধু ১৯৭২ সালের ৮ অক্টোবর বলেছিলেন যে, আপনারা শুধু রক্ত দেবেন না, এই রক্ত রেখে দিয়ে কিভাবে গবেষণা করতে হয় তা করবেন। আমরা কিন্তু মাননীয় প্রধানমন্ত্রীর সহায়তায় বায়ো ব্যাঙ্ক প্রতিষ্ঠা করে রক্তের রিসার্চ যেগুলো সেগুলো করা শুরু করেছি।

তিনি বলেন, স্মার্ট প্রশাসন, স্মার্ট হেলথ ইকোনমি এবং স্মার্ট হসপিটাল তৈরীর ক্ষেত্রে আজকে সুপার স্পেশালিস্ট হসপিটালে আমি ব্লাড সংগ্রহ করবো কিন্তু কোন ব্যক্তিকে তা নিয়ে যেতে হবেনা। কত নম্বর বেডের রক্ত সেটা যেমন নিচে চলে আসবে রিপোর্টাও সেখানে পৌঁছে যাবে। অর্থাৎ অনলাইনে আমরা যেমন রেজিস্ট্রেশন করব, অনলাইনে আমরা রিপোর্ট পাব।

তিনি আরও বলেন, আজকের এই বিএমআরসি এটি ১৯৭২ সালে বঙ্গবন্ধু সৃষ্টি করেছেন। অর্থাৎ গবেষণার দিকে উনি তখন চিন্তা করেছেন। আজকে মাননীয় প্রধানমন্ত্রীও গবেষণার জন্য ১০০ কোটি টাকার একটা ইন্টিগ্রেটেড ফান্ড করেছেন। আমরাও যে যেখানে আছি, বিএমআরসিসহ গবেষণা কেন্দ্রগুলোকে আরও শক্তিশালী করব তাহলেই আমাদের স্মার্ট স্বাস্থ্য ব্যবস্থা, স্মার্ট বাংলাদেশ এবং স্মার্ট  সিটি তৈরি করতে সক্ষম হব। আমি মনে করি মাননীয় প্রধানমন্ত্রী দীর্ঘায়ু হোক এবং উনার মাধ্যমে ২০৪১ এর মধ্যে স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠিত হোক এটাই আমাদের সকলের প্রত্যাশা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭