ইনসাইড বাংলাদেশ

‘বাধা-বিপত্তি অতিক্রম করেই বাংলাদেশকে আজকের অবস্থান নিয়ে এসেছেন শেখ হাসিনা’


প্রকাশ: 12/03/2023


Thumbnail

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর ইমেরিটাস অধ্যাপক ডাঃ এবিএম আবদুল্লাহ বলেছেন, বঙ্গবন্ধুর চিন্তা ভাবনা ছিল অত্যন্ত বিজ্ঞানসম্মত, যুগোপযোগী এবং আধুনিক। তার চিন্তা প্রসূত নীতিমালা স্বাস্থ্য খাতে বীজপত্র স্থাপন করেছিলেন। বঙ্গবন্ধু সত্যিকার অর্থে একজন স্বপ্নদ্রষ্টা ছিলেন। স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে তার চিন্তাধারা কি ছিল, জনগণকে নিয়ে তার চিন্তাধারা কি ছিল তার একটা পয়েন্ট বলছি। 

রোববার (১২ মার্চ) বেলা ১১টায় রাজধানীর বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলে (বিএমআরসি) আয়োজিত "জাতির পিতার স্বাস্থ্য ভাবনা এবং দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনার কমিউনিটি ক্লিনিক স্মার্ট বাংলাদেশ, স্মার্ট স্বাস্থ্যসেবা, স্মার্ট কমিউনিটি ক্লিনিক" শীর্ষক গোল টেবিল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন, বড় বড় যারা ডাক্তার আছেন, যারা স্পেশালিস্ট আছেন তারা গ্রামের দিকে কেন যেতে চান না? গ্রামে তো শতকরা ৯৫ ভাগ লোক বাস করে। তারাই তাদের সম্পদ নিয়ে আমাদের জন্য সবকিছু করেছেন। নতুন নতুন শহর দেখেন, দুতলা অফিস দেখেন, মেডিকেলের পোস্ট গ্যাজুয়েট দেখেন যেখানেই যান সবকিছুই বাংলাদেশের দুঃখী মানুষের পয়সায়, তাদের দিকে কেন নজর দিবেন না। সাদা পোশাকের কোন লোক দেখলে আপনার তাড়াতাড়ি দরজা খুলে দেন, গরিব-দুঃখী কোন লোক দেখলে চিৎকার করে বাইরে বসতে বলেন এই মনোভাবের পরিবর্তন করতে হবে।

ডাঃ এবিএম আবদুল্লাহ বলেন, বঙ্গবন্ধু শুধু ডাক্তারদের কথাই বলেন নাই। নার্স, ওয়ার্ড বয়, ক্লিনার, সুইপার তাদের কথাও ভেবেছেন। তাদেরও মান-সম্মান নিয়ে কথা বলা উচিত। কারণ সবাই সবার সেবক। সবার সম্মিলিত কাজ ব্যতীত উন্নত সেবা নিশ্চিত করা সম্ভব নয়। শুধু নিজের পেটের তাগিদে তারা কাজ করে না। সমাজের প্রয়োজন কিন্তু তারা কাজ করে। এ কথাগুলো এই জন্যই বললাম যে বঙ্গবন্ধু সর্বস্তরের মানুষকে নিয়ে ভাবতেন।

তিনি বলেন, একটা কথা বলতেই হবে ২০০৮/৯ সালে জননেত্রী শেখ হাসিনা ঘোষণা করেছিলেন ডিজিটাল বাংলাদেশ। এটা নিয়ে সবাই হাসাহাসি করত। মানুষ মনে করেছিল এটা কি করে সম্ভব। কিন্তু উনি সেটি বাস্তবায়ন করে দেখিয়ে দিয়েছেন। ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তব। এখন উনি ঘোষণা দিয়েছেন, আগামীতে স্মার্ট বাংলাদেশ করবেন। 

তিনি আরও বলেন, কমিউনিটি ক্লিনিক নিয়ে আমাদের আত্মতৃপ্তিতে ভোগার কোন সুযোগ নেই। এই কমিউনিটি ক্লিনিক সত্যিকার অর্থেই যেন আরও পূর্ণতা লাভ করে, প্রান্তিক জনগণ যেন তার আস্থা আরেও ভালো ভাবে রাখতে পারে এবং সত্যিকার অর্থে যেন স্মার্ট কমিউনিটি ক্লিনিক হয়, সেজন্য আমাদের আরও কাজ করে যেতে হবে। জননেত্রী শেখ হাসিনার যে স্বপ্ন স্মার্ট বাংলাদেশ, স্মার্ট স্বাস্থ্যসেবা, স্মার্ট কমিউনিটি ক্লিনিক এটা যাতে হয় সে ব্যাপারে আমাদের সবাইকে সম্মিলিতভাবে কাজ করে যেতে হবে। 

অধ্যাপক ডাঃ এবিএম আবদুল্লাহ বলেন, আমাদের মনে রাখতে হবে, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার হাত ধরেই বাংলাদেশ কিন্তু এগিয়ে যাচ্ছে। ভবিষ্যতে এগিয়ে যাবে। কিন্তু বাংলাদেশের এগিয়ে যাওয়ার গল্প টা এতটা সহজ ছিল না। পদে পদে বাধা বিপত্তি বাংলাদেশকে আজকের অবস্থানে নিয়ে এসেছে। বাধা-বিপত্তি অতিক্রম করেই বাংলাদেশকে আজকের অবস্থান নিয়ে এসেছেন জননেত্রী শেখ হাসিনা। আমি মনে করি, জননেত্রী শেখ হাসিনা যতদিন বেঁচে থাকবেন, রাষ্ট্র পরিচালনার দায়িত্বে থাকবেন, ততদিন কমিউনিটি ক্লিনিকসহ মানুষের স্বাস্থ্য সেবা সুন্দর হবে। বাংলাদেশ অবশ্যই এগিয়ে যাবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭