কালার ইনসাইড

চলচ্চিত্র সংসদ আন্দোলনের ৬০ বছর; ১৯ মার্চ ঢাকায় চলচ্চিত্র উৎসব শুরু


প্রকাশ: 15/03/2023


Thumbnail

বাংলাদেশ চলচ্চিত্র সংসদ আন্দোলনের ৬০ বছর ও ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের ৫০ বছর পূর্তি উৎসব এ বছর অনুষ্ঠিত হতে যাচ্ছে। জাতীয়ভাবে এ সময়কে উযাপনের লক্ষ্যে গঠিত হয়েছে চলচ্চিত্র সংসদ আন্দোলেনের ৬০ ও ফেডারেশন প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উৎসব আয়োজনে ৪১ সদস্য বিশিষ্ট জাতীয় উৎযাপন কমিটি এবং ১৯ সদস্য বিশিষ্ট উপদেষ্টা কমিটি। 

জাতীয়ভাবে এই আনন্দঘন সময়কে উদযাপনের লক্ষ্যে গ্রহণ করা হয়েছে বছরব্যাপি নানা কর্মসূচি। আগামী ১৯ মার্চ বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্যশালা মিলনায়তনে বছরব্যাপি এ উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে এবং সমাপনী হবে আগামী ২৮ অক্টোবর।     

এ উপলক্ষ্যে গতকাল মঙ্গলবার (১৪ মার্চ) বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে আয়োজক কমিটি।  

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, বঙ্গবন্ধু চলচ্চিত্র শিল্পকে এগিয়ে নিতে বেশকিছু মাইলফলক উদ্যোগ ও সিদ্ধান্ত নিয়েছিলেন, যা আজ পর্যন্ত চলচ্চিত্রের পথচলায় দৃষ্টান্ত হয়ে আছে। ১৯৫৭ সালে এফডিসি প্রতিষ্ঠা থেকে শুরু করে স্বাধীনতা-পরবর্তী সময়ে চলচ্চিত্র শিল্পের উন্নয়নে বঙ্গবন্ধুর অবদান এবং চলচ্চিত্র নির্মাণের সূচনা। 


বক্তারা বলেন, বাংলা চলচ্চিত্র ইন্ডাস্ট্রির গোড়াপত্তন বঙ্গবন্ধুর হাতেই। দেশভাগ এবং বায়ান্নর ভাষা আন্দোলনের পর এ অঞ্চলে পূর্ণাঙ্গ ফিল্ম স্টুডিও স্থাপনের দাবি ক্রমেই জোরদার হচ্ছিল। ১৯৫৪ সালের নির্বাচনে ক্ষমতাসীন মুসলিম লীগ সরকারকে হটিয়ে যুক্তফ্রন্ট সরকার আসে পূর্ব পাকিস্তানের ক্ষমতায়; শেখ মুজিবুর রহমান হন বাণিজ্য ও শিল্পমন্ত্রী। এ সময় ঢাকায় একটি স্থায়ী ফিল্ম স্টুডিও স্থাপনের ব্যাপারে তার সঙ্গে আলোচনা করেন আবদুল জব্বার খান, ডক্টর আবদুস সাদেক, নূরুজ্জামান প্রমুখ। বঙ্গবন্ধু তাদেরকে একটি পরিকল্পনা পেশ করতে বললে- তারা তা করেন। ১৯৫৬ সালে সরকার প্রদেশে চলচ্চিত্র শিল্প প্রসারের লক্ষ্যে পাঁচ বছর মেয়াদি একটি পরিকল্পনার ঘোষণাও দেওয়া হয়। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৯ মার্চ সন্ধ্যা ৬টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ, শিল্পী মুস্তাফা মনোয়ার এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

বছরজুড়ে আয়োজনের অংশ হিসেবে ৮ থেকে ১৭ জুন চলচ্চিত্র সংসদকর্মীদের নির্মিত চলচ্চিত্রের উৎসব হবে এবং সেপ্টেম্বরে বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলন বিষয়ক একটি আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হবে।


১৯৭১ সালের ২৬ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত বাংলাদেশে নির্মিত কাহিনী-চলচ্চিত্র, প্রামাণ্য-চলচ্চিত্র ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র– এই তিনটি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ চলচ্চিত্র বাছাই ও নির্বাচন করা হবে। প্রতিটি বিভাগে সর্বোচ্চ ১০টি করে চলচ্চিত্রকে বাছাই ও নির্বাচিত করে ‘বাংলাদেশের ৫০ বছরের শ্রেষ্ঠ চলচ্চিত্র’ সম্মাননা দেওয়া হবে। 

উদ্বোধনী অনুষ্ঠানে দেশের চলচ্চিত্র সংস্কৃতির উৎকর্ষ অর্জনে বিশেষ অবদানের জন্য শতাধিক চলচ্চিত্র সংসদের মধ্য থেকে নির্বাচিত চলচ্চিত্র সংসদগুলোকে ‘ছয় দশকের সেরা চলচ্চিত্র সংসদ সম্মাননা’ দেওয়া হবে। উদ্বোধনী অনুষ্ঠান শেষে দেখানো হবে নুরুল আলম আতিক পরিচালিত মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘লাল মোরগের ঝুঁটি’।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন উদযাপন কমিটির আহ্বায়ক চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, উপদেষ্টা কমিটির সদস্য মসিউদ্দিন শাকের, কাইজার চৌধুরী, হাশেম সুফী, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের সভাপতি লাইনুন নাহার সেমী, ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক  বিপ্লব মোস্তাফিজ, চলচ্চিত্র নির্মাতা ফখরুল আরেফিন, রোদেলা নিরুপমা, উদযাপন কমিটির  সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন মামুন প্রমুখ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭