কোর্ট ইনসাইড

ভাঙচুর-সন্ত্রাস: বিএনপির আইনজীবীদের বেআইনী কাজ!


প্রকাশ: 15/03/2023


Thumbnail

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির- ২০২৩-২০২৪ সালের নির্বাচন ১৫ ও ১৬ মার্চ। পূর্ব নির্ধারিত তারিখ হিসেবে আজ বুধবার (১৫ মার্চ) প্রথম দিনের ভোট গ্রহণ অনষ্ঠিত হয়েছে। এর আগে আগামী ১৫ ও ১৬ মার্চ অনুষ্ঠিত নির্বাচনের জন্য গত ২৩ ফেব্রুয়ারি নির্বাচনের তারিখ ঘোষণা করে একটি নোটিশ জারি করা হয়। কিন্তু নির্বাচন অনুষ্ঠানের আগের দিন (১৪ মার্চ) রাত থেকেই এই নির্বাচন নিয়ে চলছিল বিএনপি সমর্থিত নীল প্যানেল এবং আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের মুখোমুখি অবস্থান, পাল্টাপাল্টি শ্লোগান। বিএনপি সমর্থিত আইনজীবীদের অভিযোগ আইনজীবী সিমিতির নির্বাচনের আগের দিন রাতে (১৪ মার্চ) ভোট কারচুপি করা হয়েছে। কিন্তু ১৪ মার্চ রাতেই বিএনপি সমর্থিত নীল দলের আইনজীবীরা ব্যালট পেপার ছিনতাই করেছেন বলে জানিয়েছে একাধিক সংশ্লিষ্ট সূত্র।  

আইনজীবী সমিতির নির্বাচনের ভোটগ্রহণকে সামনে রেখে মঙ্গলবার (১৪ মার্চ) রাতে সুপ্রিম কোর্ট বার ভবনে ব্যালট ছিনতাই, হট্টগোল ও ধাওয়া- পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটেছে। ভোটগ্রহণ শুরু হওয়ার মাত্র এক দিন আগে নির্বাচন পরিচালনা কমিটির প্রধান বিচারপতি মো: মনসুরুল হক চৌধুরী পদত্যাগ করায় আইনজীবীদের শীর্ষ এই সংগঠনের নির্বাচন নিয়ে জটিলতা সৃষ্টি হয় বলে জানিয়েছে একাধিক সূত্র। সূত্রমতে, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন পরিচালনা কমিটির প্রধান জ্যেষ্ঠ আইনজীবী মো. মনসুরুল হক চৌধুরী গত সোমবার (১৩ মার্চ) পদত্যাগপত্র জমা দেন। ব্যক্তিগত কারণ দেখিয়ে সোমবার সন্ধ্যায় বার সম্পাদকের কার্যালয়ে এ পদত্যাগপত্র পাঠান তিনি।

সূত্র জানায়, বিএনপি সমর্থিত আইনজীবীরা ১৪ মার্চ রাতে ব্যালট ছিনতাই করেছেন। সংশ্লিষ্ট একাধিক আইনজীবী অভিযোগ করেন, তারা বিএনপিপন্থী আইনজীবী খোকনের লোকজন। এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। ফেসবুকে ছড়িয়ে পড়া এই ভিডিওতে দেখা যায়, বিএনপির প্রার্থীর পক্ষের লোকজন ব্যালট ছিনতাই করছেন। তারা বিএনপিপন্থী আইনজীবী খোকনের লোকজন বলেও নিশ্চিত করেছে একাধিক সংশ্লিষ্ট সূত্র।   

সূত্রটি আরও জানায়, বিএনপির এসব আইনজীবীরা সুপ্রিম কোর্ট বার ভবনের নিচতলার ১৪৬ নম্বর কক্ষের কাচের দরজা ভেঙে ফেলেছেন এবং সুপ্রীম কোর্টের অন্যান্য কক্ষগুলোতেও নারকীয় তাণ্ডব চালিয়েছেন। এসব ঘটনায় ১৪ মার্চ রাতে অনিশ্চিত হয়ে পড়ে সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন। পরবর্তীতে আজ বুধবার (১৫ মার্চ) এসব ঘটনার মধ্য দিয়েই অনুষ্ঠিত হয় সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির প্রথম দিনের ভোটগ্রহণ। এদিনও বিএনপি সমর্থিত আইনজীবীরা ভোটকেন্দ্রের বাইরে থাকা বিভিন্ন নির্বাচনী ক্যাম্পে ভাঙচুর চালায়। এ সময় পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসে।     

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বিএনপিপন্থী আইনজীবীদের নানা অভিযোগ থাকলেও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের প্রথম দিনের ভোট গ্রহণ শেষ হয়েছে। সমিতির অডিটোরিয়ামে আওয়ামীপন্থী সাদা প্যানেলের সমর্থকরা ভোটে অংশগ্রহণ করেছেন। অন্যদিকে নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠনের দাবিতে অডিটোরিয়ামের বাইরে বিক্ষিপ্তভাবে বিক্ষোভ করেন বিএনপিপন্থী আইনজীবীরা। এ সময় তারা বিভিন্ন নির্বাচনী প্রতিনিধিদের ভোট ক্যাম্পেও ভাঙচুর করেন। 

এর আগে প্রথম দিনের ভোটগ্রহণ সকাল ১০টা থেকে শুরু হওয়ার কথা থাকলেও নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠনের দাবিতে ভোটকেন্দ্র হিসেবে ব্যবহৃত অডিটোরিয়ামে বিক্ষোভ শুরু করেন বিএনপিপন্থী আইনজীবীরা। যে কারণে প্রথম দিনের ভোটগ্রহণ বেলা ১২টার দিকে শুরু হয়। সাড়ে ১১টার দিকে বিপুল সংখ্যক পুলিশ সদস্য অডিটোরিয়ামে প্রবেশ করে বিএনপিপন্থী আইনজীবীদের ওপর লাঠিচার্জ করে- অডিটোরিয়াম থেকে তাদের বের করে দেন। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে ভোটগ্রহণ শুরু হয়।  

জানা গেছে, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন পরিচালনা কমিটির প্রধান জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট মো. মনসুরুল হক চৌধুরীর পদত্যাগ, নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠনকে কেন্দ্র করে মঙ্গলবার (১৪ মার্চ) দিনভর আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের স্লোগানে উত্তপ্ত ছিল সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ। পাল্টাপাল্টি নির্বাচন পরিচালনা উপ-কমিটি ঘোষণা করে উভয়পক্ষ। রাতে বিএনপি ও আওয়ামী সমর্থক আইনজীবীদের মধ্যে ধস্তাধস্তির ঘটনাও ঘটে। এ সময় ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও রুহুল কুদ্দুস কাজলের নেতৃত্বে ব্যালট পেপারও ছিনতাই করে বিএনপিপন্থী আইনজীবীরা। 

১৫ ও ১৬ মার্চ (বুধ ও বৃহস্পতিবার) অনুষ্ঠিত হতে যাওয়া সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলে সভাপতি পদে বর্তমান সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী মো. মোমতাজ উদ্দিন ফকির, সম্পাদক পদে বর্তমান সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নূর দুলাল প্রতিদ্বন্দ্বিতা করছেন। আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের অন্য প্রার্থীরা হলেন— সহ-সভাপতি পদে মোহাম্মদ আলী আজম ও জেসমিন সুলতানা, ট্রেজারার পদে মাসুদ আলম চৌধুরী, সহ-সম্পাদক পদে নুরে আলম উজ্জ্বল, হারুনুর রশিদ।কার্যনির্বাহী সদস্য পদে মনোনীত সাত প্রার্থী হলেন— মো. সাফায়েত হোসেন সজীব, মহিউদ্দিন রুদ্রু, শফিক রায়হান শাওন, সুভাষ চন্দ্র দাস, নাজমুল হোসেন স্বপন, মো. দেলোয়ার হোসেন, মনিরুজ্জামান রানা।

আর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপি সমর্থিত নীল প্যানেলের সভাপতি পদে জ্যেষ্ঠ আইনজীবী এ এম মাহবুব উদ্দিন খোকন ও সম্পাদক পদে রুহুল কুদ্দুস কাজল প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই প্যানেলের অন্য প্রার্থীরা হলেন— সহ-সভাপতি পদে অ্যাডভোকেট হুমায়ুন কবির মঞ্জু, অ্যাডভোকেট সরকার তাহমিনা সন্ধ্যা, সহ-সম্পাদক পদে ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন, অ্যাডভোকেট মো. আব্দুল করিম, কোষাধ্যক্ষ পদে অ্যাডভোকেট রেজাউল করিম প্রতিদ্বন্দ্বিতা করবেন। কার্যনির্বাহী সদস্য পদে অ্যাডভোকেট আশিকুজ্জামান নজরুল, অ্যাডভোকেট ফাতিমা আক্তার, অ্যাডভোকেট ফজলে এলাহি অভি, ব্যারিস্টার ফয়সাল দস্তগীর, অ্যাডভোকেট শফিকুল ইসলাম, অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান আহাদ ও অ্যাডভোকেট রাসেল আহমেদ প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উল্লেখ্য, এর আগে গত ২৩ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৩-২০২৪ সেশনের কার্যকরী কমিটির নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। সমিতির সম্পাদক মো. আবদুন নূর দুলাল এ তফসিল ঘোষণা করেন। তফসিলে বলা হয়, আগামী ১৫ ও ১৬ মার্চ বার নির্বাচন অনুষ্ঠিত হবে। কার্যকরী কমিটির সভাপতি পদে একটি, সহ-সভাপতি পদে দুটি, সম্পাদক পদে একটি, কোষাধ্যক্ষ পদে একটি, সহ-সম্পাদক পদে দুটি এবং কার্যকরী কমিটির সদস্য পদে সাতটি পদসহ সর্বমোট ১৪টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন পরিচালনার জন্য জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরীর নেতৃত্বে সাত সদস্যের নির্বাচন পরিচালনা উপ-কমিটি গঠন করা হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭