ইনসাইড গ্রাউন্ড

চ্যাম্পিয়ন্স লিগ: নাপোলির ইতিহাস, লিভারপুলের বেদনা


প্রকাশ: 16/03/2023


Thumbnail

১১৮ বছর! হ্যাঁ, সংখ্যাটা চমকে দেয়ার মতোই। ইতালিয়ান ক্লাব নাপোলির ক্লাব ইতিহাসে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিতে সময় লাগলো ১১৮ বছর। ঘরের মাঠে জার্মান ক্লাব আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টকে ৩–০ ব্যবধানে উড়িয়ে নাপোলি যে প্রথমবারের মতো ইউরোপ সেরার প্রতিযোগিতায় শেষ আটে পৌঁছে গেছে। ইউরোপীয় ক্লাব ফুটবলের শীর্ষ আসরে এটাই ইতালিয়ান ক্লাবটির সেরা সাফল্য।

নাপোলির রাজপথে শিশু থেকে বৃদ্ধ-সকলেই যে উদযাপন করছেন সেটা নিশ্চিত। মঞ্চটা প্রথম লেগের পরই অনেকটা তৈরি ছিলো। প্রতিপক্ষের মাঠ থেকে ২-০ গোলে জিতে আসা নেপলসের ক্লাবটি বাকি আনুষ্ঠানিকতা সেরেছে নিজেদের মাঠে।

প্রথমার্ধের শেষ সময়ে নেপলসের নতুন তারকা ভিক্টর ওসিমেন স্বাগতিক সমর্থকদের উচ্ছ্বাসের জোয়াড়ে ভাসান। বিরতি থেকে ফিরেই ব্যবধান দ্বিগুণ করেন এই নাইজেরিয়ান স্ট্রাইকার। তাতে ইতিহাস গড়ার স্বাদ পেয়ে যান লুসিয়ানো স্পালেত্তির শিষ্যরা। ৬৪ মিনিটে পেনাল্টি থেকে ফ্রাঙ্কফুর্টের আশার সমাধিতে শেষ পেঁরেক ঠুকে দেন পিওতর জিয়েলিনস্কি। তাতে দুই লেগ মিলিয়ে ৫-০ অগ্রগামিতায় শেষ আটের টিকিট পায় ডিয়েগো ম্যারাডোনার উত্তরসূরীরা। সেই সাথে ২০০৬ সালের পর এই প্রথম চ্যাম্পিয়নস লিগের শেষ আটে নাম লেখালো ইতালির তিনটি ক্লাব।

রেফারির শেষ বাঁশি বাজতেই খেলোয়াড় থেকে শুরু করে কোচিং স্টাফ, ক্লাব সংশ্লিষ্ট থেকে খেলা দেখতে আসা ৫৪ হাজার দর্শক—আবেগের পারদ উঠেছিল চরমে। বাজাতেই যিনি যাঁকে সামনে পেয়েছেন, আলিঙ্গন করে অভিনন্দন জানিয়েছেন। অধিনায়ক জিওভানি ডি লরেনৎসো ও মিডফিল্ডার পিওতর জিয়েলিনস্কির দুই চোখ বেয়ে তো আনন্দাশ্রুও ধরে পড়ল।

নাপোলির ইতিহাসের দিন নীরবেই চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিয়েছে গত আসরের রানার্সআপ লিভারপুল। অ্যানফিল্ডে নিজেদের ঘরের মাঠে প্রথম লেগে ২ গোলে এগিয়ে গিয়েও রিয়ালের কাছে ৫-২ ব্যবধানে উড়ে গিয়েছিল লিভারপুল। ফিরতি লেগে করিম বেনজেমার একমাত্র গোলে লিভারপুল হেরেছে ১-০ ব্যবধানে। দুই লেগ মিলিয়ে ৬-২ অগ্রগামিতায় কোয়ার্টার ফাইনালে কার্লো আনচেলত্তির দল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭