ইনসাইড টক

‘আপনি যাই করেন, প্রতিবন্ধী মানুষদের বাদ দিয়ে কিছু করা যাবে না’


প্রকাশ: 16/03/2023


Thumbnail

‘১৯৯২ সাল থেকে এই সংগঠনের মাধ্যমে আমি জাতিসংঘের সাথে প্রতিবন্ধী বিষয়ক কাজ করেছি, অংশগ্রহণ করেছি। ইউএনস্কেপ- এর অ্যাওয়ার্ডটা এক বারই হয়েছে। এইটা হয়েছে ২০১২ সালে। এই অ্যাওয়ার্ডটা আমাকে দিয়েছে এই কারণে যে, ওনাদের বিবেচনায় আমার কাজের প্রতি তারা সন্তুষ্ট হয়েছে, এটা একটা ভিন্ন রকম কাজ ছিল এবং এই সেক্টরে যারা কাজ করেছেন- তাদের মধ্য থেকে আমার কর্মকাণ্ডটা প্রতিবন্ধী মানুষদের অধিকার প্রতিষ্ঠায়- তাদের উন্নয়নে অবদান রেখেছে এবং প্রতিবন্ধী বিষয়ক তাদের যে মানবাধিকার আছে- সেই কারণেই মূলত আমাকে এই অ্যাওয়ার্ডটি দেওয়া হয়। তাছাড়া ইউনাইটেড ন্যাশন কনভেনশন অন রাইটস অব পার্সোনাল ডিসাবিলিটি (ইউএনসিআরপিডি)- এটিও একটি আন্তর্জাতিক সনদ- এই সনদটি পৃথিবীর সবচেয়ে বেশি দেশ স্বাক্ষর করেছে। এই সনদটি স্বাক্ষর করার ক্ষেত্রেও ১৯৯৬ সালের পরের দিকে আমি সম্পৃক্ত ছিলাম। এটিও একটি মানবাধিকার কনভেনশন- এটির মূল কথা হচ্ছে- আপনি যাই করেন প্রতিবন্ধী মানুষদের বাদ দিয়ে কিছু করা যাবে না।’- বলছিলেন বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ সমিতির প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক এবং মানবাধিকার কর্মী আবদুস সাত্তার দুলাল

২০১২ সালে ইউএনস্কেপ ডিসাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড অর্জন করেছেন বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ সমিতির প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক এবং মানবাধিকার কর্মী আবদুস সাত্তার দুলাল। সম্প্রতি কথা হয় বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ সমিতির প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক এবং মানবাধিকার কর্মী আবদুস সাত্তার দুলাল- এর সঙ্গে। বাংলা ইনসাইডারের সাথে একান্ত আলাপচারিতায় তিনি জানিয়েছেন একজন প্রতিবন্ধী মানুষ হিসেবে তার এই অর্জন, প্রতিবন্ধীদের জন্য করণীয় এবং প্রতিবন্ধীদের উন্নয়নে সরকারের বিভিন্ন উদ্যোগ- এর কথা। পাঠকদের জন্য আবদুস সাত্তার দুলাল- এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের বিশেষ প্রতিনিধি আল মাসুদ নয়ন। 

আবদুস সাত্তার দুলাল বলেন, ইউএনসিআরপিডি-তে যেসব রাষ্ট্রসমূহ স্বাক্ষর করেছে, তারা তাদের রাষ্ট্রগুলোতে প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠা করতে প্রতিজ্ঞাবদ্ধ। এখন আমরা এসডিজির কথা শুনছি- কেউ পিছনে পড়ে থাকবে না। এটাও কিন্তু আমরা প্রমোট করেছি। এমডিজি-তে প্রতিবন্ধী মানুষদের কথা ছিল না। এসডিজি-তে এই বিষয়টি তৈরি হয়েছে আমাদের প্রভাবের কারণে। সেখানে ‘নাথিং ইউথ আউট আস-অ্যাবাউট আস’- এইটা আমাদের একটা শ্লোগান।  ‘নো ওয়ান লেফট বিহাইন্ড’- কেউ পেছনে পড়ে থাকবে না- এইটা কিন্তু এসডিজিতে যুক্ত হয়েছে। সতরাং সকলকে নিয়ে আপনাকে এগুতে হবে। 

তিনি বলেন, পৃথিবীতে- এই সমাজ এই রাষ্ট্রে প্রতিবন্ধী মানুষদের অবদান আছে। আমি একজন প্রতিবন্ধী মানুষ, আমি প্রতিদিন খাচ্ছি, বাজার করছি, একটি জামা কিনছি- এতে সরকার পরোক্ষভাবে ট্যাক্স পাচ্ছে। এই ট্যাক্সতো আমি দিচ্ছি। বাংলাদেশে যদি এক কোটি প্রতিবন্ধী মানুষ থাকে- ১৫% ট্যাক্স যদি মানুষের কাছ থেকে সরকার পায়, তাহলে প্রতিবছর সরকার প্রতিবন্ধী মানুষের কাছ থেকে ২০ হাজার কোটি টাকা ট্যাক্স পায়। এর প্রতিদান সরূপ সরকার যেন এতোটুকু বুঝতে পারে- তারা যেন প্রতিবন্ধী মানুষদের দায়িত্ব নেয়, ভূমিকা নেয়। বর্তমান সরকার প্রতিবন্ধী মানুষদের জন্য অনেকগুলো কাজ করেছে। বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেশ কিছু কাজ করেছেন। আমরা ২০১০ সালে উনার সঙ্গে দেখা করেছি। বিশেষ করে একটি আইন- ‘প্রতিবন্ধী সুরক্ষা আইন- ২০১৩’ তিনি অনুমোদন করেছেন। ভাতাটাকে তিনি অনুমোদন করেছেন।

আবদুস সাত্তার দুলাল বলেন, আরও অনেক ক্ষেত্রে প্রতিবন্ধীদের উন্নয়নে কাজ করছে সরকার। শিক্ষার ক্ষেত্রে প্রতিবন্ধীদের বৃত্তি দিচ্ছে। এছাড়া প্রতিবন্ধীদের চাকরির ব্যবস্থাও করছে সরকার। আজকে বর্তমান প্রধানমন্ত্রীর মেয়ে, তিনি এই প্রতিবন্ধীদের নিয়ে কাজ করছেন। মানুষের ভেতরে এই পরিবর্তনগুলো কিভাবে এসেছে, কারণ আমাদের কাজ, আমরা কাজ করেছি। এইটাকে এক সময় দয়ার কাজ মনে করা হতো, করুণা করা হতো। প্রতিবন্ধীদের বাদ রাখা হতো। অনেক ধনী পরিবারে তাদেরকে আলাদা করে রাখা হতো, বেঁধে রাখা হতো। এখন আর সেই জায়গা নেই। এখন পরিবর্তন হয়ে গেছে। অনেক পরিবর্তন হয়ে গেছে। প্রতিবন্ধী মানষরা সাড়া বিশ্বে আজকে তারা একত্রিত হয়েছে। প্রতি ৬ জনে একজন প্রতিবন্ধী বলা হয়, এটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার গত বছরের বিশ্ব প্রতিবেদন অনুযায়ী। এটা সারা পৃথিবীতে এখন সার্বজনীনভাবে বলা হচ্ছে ১৫% মানুষ প্রতিবন্ধী মানুষ।     



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭