ইনসাইড বাংলাদেশ

বন্যপাখি ব্যবসায়ী মাসুদ রানার গোডাউনে বন বিভাগের অভিযান, ২৭টি দেশি পাখি উদ্বার


প্রকাশ: 16/03/2023


Thumbnail

দীর্ঘদিন ধরে অনলাইন, অফলাইন এবং মিরপুরসহ  রাজধানীর বিভিন্ন বাজারে দেশীয় বন্যপ্রাণী ক্রয়/বিক্রয় এর বিক্রয় করে আসছে মাসুদ রানা। এমন অভিযোগের ভিত্তিতে বুধবার (১৫ মার্চ) মিরপুর১৩ নম্বরে মাসুদের পাখির গোডাউনে অভিযান চালায় বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট (ডব্লিউসিসিইউ)।

ডব্লিউসিসিইউ এর পরিচালক সানাউল্লাহ পাটোয়ারি নেতৃত্বে অভিযানে মাসুদের গোডাউন চালিয়ে ২৭ টি দেশীয় বন্যপ্রাণী জ্বব্দ করা হয়। যার মধ্যে  রয়েছে উদয়ী রাজঘুঘু ৮ টি, লালমাথা টিয়া ১ টি, চন্দনা টিয়া ৩ টি এবং টিয়া ১৫ টি।

অভিযান শেষে পাখিগুলো জনসম্মুখে খোলা আকাশে অবমুক্ত করা হয়।

এ বিষয়ে বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক নার্গিস সুলতানা বলেন, দীর্ঘদিন ধরে মাসুদ দেশি বিভিন্ন প্রজাতির পাখি ক্রয় বিক্রয় করে আসছে।  এ সংক্রান্ত বেশকিছু অভিযোগ বন্য প্রানী অপরাধ দমন ইউনিটে থাকলেও সুনির্দিষ্ট প্রমাণের অভাবে মাসুদ ধরা ছোঁয়ার বাইরে থাকতো। অবশেষে তার গোডাউনে অভিযান চালানো হয়।

তিনি জানান, আমরা গোপনে অভিযান পরিচালনা করতে গেলেও সেসময় মাসুদ আমাদের উপস্থিতি বুঝতে পেরে সে পালিয়ে যায়। তার বিরুদ্ধে পি.ও.আর. মামলা প্রক্রিয়াধীন। 

জানা যায়, ইউটিউব ও সোশ্যাল মিডিয়ায় প্রচারণা চালিয়ে মাসুদ রানা দেশব্যাপী পাখি বিক্রয় করে থাকে। এছাড়া রাজধানীর মিরপুরের পাখির হাটে তিনি দীর্ঘদিন ধরে দেশী পাখি সরবারহ করে আসছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭