লিভিং ইনসাইড

কর্মচঞ্চল সকালের জন্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/02/2018


Thumbnail

সকালে ঘুম থেকে উঠতেই এক অজানা জড়তা আমাদের গ্রাস করে। অনেকেই ঘুম ভাঙতেই আবারও ঘুমিয়ে পড়ি। তবুও অবসন্নতা থেকে যায়। শিশুরা সকালে স্কুলে যেতে চায় না। সকালের অলসতায় বড়রাও পিছিয়ে নেই। তারপরও সাধের চাকরি বাঁচাতে মনের জোড়ে বেরিয়ে পরেন । প্রতিদিনের এই অবসন্নতা আর জড়তা থেকে মুক্তি আছে কি? আসুন জেনে নেই কীভাবে আমরা সকালকে আরও কর্মক্ষম  করতে পারি। 

১. পর্যাপ্ত ঘুম

রাতে পর্যাপ্ত ঘুমাতে হবে। রাতে ঘুম ভাল না হলে সকালে তার প্রভাব পরবেই। আর দৈনিক পর্যাপ্ত ঘুম হলে সকালে ঘুম থেকে উঠেই আবার ঘুমাতে ইচ্ছা করবে না। প্রতি দিন একই সময়ে ঘুমাতে আর ঘুম থেকে ওঠার একটা রুটিন করে ফেলুন। এতে আপনার স্নায়ু ওই নির্দিষ্ট সময়ে ঘুমে অভ্যস্ত হবে। আর তাই সকালে আপনার ঝিমুনি আসবে না। রাতেও ঠিক সময়ে ঘুমাতে যেতে পারবেন।

২। পছন্দের কাজ করুন

সকালে আপনার ভালোলাগার কাজ গুলো করুন। অনেকে হয়তো সকালে গান শুনতে ভালোবাসেন, অনেকে পত্রিকা পড়তে, আবার অনেকে পরিবারের সাথে নাশতা করতে পছন্দ করেন। আপনার সকালে যা করতে ভালো লাগে তাই করুন। এতে সকাল বেলাটা আপনার নিজের হয়ে উঠবে। আর আপনি নিজের অজান্তেই দৈনিক নিজেকে সময় দিতে পারবেন। 

৩। ব্যায়াম করুন

প্রতিদিনের ব্যায়ামের  অনেক উপকারিতা আছে। এতে আপনি সব সময় কর্মক্ষম রাখতে পারবেন।   সকালের জড়তাও অনেক কমে যাবে। আমরা ঘুম থেকে ওঠার পর স্নায়ুগুলো সজাগ হতে কিছুটা সময় লাগে। আর ব্যায়াম করলে দেহে রক্ত সঞ্চালন বাড়ে। এতে স্নায়ু গুলো যেমন দ্রুত সজাগ হয় তেমনি শক্তিশালী হয়।

৪। সঠিক খাবার খান

সকালের খাবার অভ্যাস করতে হবে। সেই সাথে কি খাবেন তাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। সকালের খাবারের তালিকায় কি থাকবে তা নিয়ে অনেক মতামত আছে। তবে সকালে  স্বাস্থ্যকর যে কোন খাবার পরিমাণ মত খেলে আপনি আরও কর্মক্ষম হয়ে উঠবেন। অনেকে সকালে চা বা কফি খান। এই খাবার গুলো জড়তা কাটাতে সাহায্য করে। তবে এ ধরনের পানীয়তে অভ্যস্ত হওয়া চলবে না। 

৫। গান শুনে ঘুম থেকে উঠুন

সকালে পছন্দের গানের শব্দে ঘুম থেকে উঠতে পারেন। অনেক সময়ই আমাদের প্রেরণার দরকার হয়। গান যদি আপনাকে সকালে ঘুম থেকে উঠে বাইরে বের হতে প্রেরণা দেয় তবে মন্দ কি? 

৬. বন্ধুর সঙ্গে কথা বলুন

ব্যক্তিক যোগাযোগের এক আলাদা শক্তি আছে। সকালে ঘুম থেকে উঠে প্রিয় বন্ধুটির সাথে কথা বলে নিতে পারেন। এতে আপনার সারা দিন ভাল কাটার সম্ভাবনা বেড়ে যাবে। আর সেই সাথে সম্পর্কগুলোও ঝালিয়ে নিতে পারবেন।

৭। দিনের কাজ গুলি সম্পর্কে জানুন

সকাল বাসাতে বসেই অফিসের কাজগুলো সম্পর্কে জেনে নিন। এখন মেইলেই সব অফিস থেকে দিনের কাজগুলোর খসড়া দিয়ে দেওয়া হয়। এতে অফিসে গিয়ে আপনি কাজ করতে প্রস্তুত থাকবেন। অনেক সময়ই এতে কাজ সহজ হয়ে যায়। তবে বাসাতেই যেন কাজ শুরু করবেন না। সঠিক সময়ে সঠিক কাজটি করার চেষ্টা করুন। 

বাংলা ইনসাইডার/ডিজি/ডেজএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭