ইনসাইড গ্রাউন্ড

১৯ বছর পর এলিট প্যানেল থেকে সরে দাঁড়ালেন আলিম দার


প্রকাশ: 17/03/2023


Thumbnail

আইসিসির আম্পায়ারদের এলিট লিস্ট থেকে সরে দাঁড়ালেন পাকিস্তানের তারকা আম্পায়ার আলিম দার। ৪৩৫টি আন্তর্জাতিক ম্যাচে আম্পায়ারিং করার পরে এই সিদ্ধান্ত নিলেন তিনি। ১৯ বছর ধরে আইসিসির এলিট আম্পায়ারদের লিস্টে টানা ছিলেন পাকিস্তানের এই আম্পায়ার।

আলিম দার সরে দাঁড়ানোর পরে দুই নতুন আম্পায়ারকে এলিট তালিকাভুক্ত করা হয়েছে। আইসিসির এই তালিকায় জায়গা পেয়েছেন দক্ষিণ আফ্রিকার আদ্রিয়ান হোল্ডস্টক ও পাকিস্তানের আহসান রাজা।

বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে এই নতুন তালিকা। এ দুজনকে নিয়ে আইসিসি এলিট প্যানেলের সদস্য এখন ১২ জন।

২০০০ সালে আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা শুরু করা আলিম দার ২০০২ সালে আইসিসির ইন্টারন্যাশনাল প্যানেলে যুক্ত হন। এর দুই বছর পর তাকে আম্পায়ারদের এলিট প্যানেলে অন্তর্ভুক্ত করা হয়।

আইসিসির পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে আলিম দার জানিয়েছেন, আমার জন্য এটা দীর্ঘ সফর ছিল। তবে আমি প্রতিটা মুহূর্ত উপভোগ করেছি। সারা বিশ্বজুড়ে আম্পায়ারিং করার সৌভাগ্য আমার হয়েছে। আমার কাছে যা গর্বের বিষয়। আমি এই সময়ে যে কৃতিত্ব অর্জন করেছি, তা কোনোদিন স্বপ্নেও ভাবতে পারিনি। যদিও আমি আন্তর্জাতিক আম্পায়ার হিসেবে কাজ করে যেতে চাই। তবে এটাই সঠিক সময় এলিট প্যানেল থেকে সরে দাঁড়ানোর।

উল্লেখ্য, এলিট প্যানেলের আম্পায়াররা ‘সর্বোচ্চ সম্ভাব্য মান ও নিরপেক্ষতা নিশ্চিতে’ কাজ করে থাকেন। ব্যতিক্রম বাদে প্রতিটি টেস্ট ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকেন দুজন এলিট প্যানেলের আম্পায়ার, ওয়ানডেতে থাকেন একজন। আইসিসি টুর্নামেন্টের নকআউট পর্বের ম্যাচগুলোর দায়িত্বও দেওয়া হয় তাদের হাতে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭