ওয়ার্ল্ড ইনসাইড

তালিবানদের ছাড়িয়ে জঙ্গিবাদে দ. এশিয়ায় প্রথম স্থানে ইসলামাবাদ


প্রকাশ: 17/03/2023


Thumbnail

আর্থিক সঙ্কটে বিদীর্ণ পাকিস্তানে আরও বাড়ছে সন্ত্রাসবাদের ঘটনা। ২০২২ সালে সে দেশে ঘটনা নাশকতামূলক ঘটনার নিরিখে আফগানিস্তানও হার মেনেছে। সন্ত্রাসবাদের ঘটনায় তালিবান শাসিত আফগানিস্তানকেও পিছনে ফেলেছে পাকিস্তান। মঙ্গলবার প্রকাশিত এক আন্তর্জাতিক রিপোর্টে উঠে এসেছে এই তথ্য।

বার্ষিক গ্লোবাল টেররিজম ইন্ডেক্স (জিটিআই) রিপোর্টে পাকিস্তানে সন্ত্রাসবাদের জেরে মৃত্যুর ঘটনা বৃদ্ধির বিষয়টি উঠে এসেছে। অস্ট্রেলিয়া নির্ভর সংস্থা ইনস্টিটিউট অব ইকোনমিক্স অ্যান্ড পিস (আইইপি) এই রিপোর্ট তৈরি করেছে বলে জানা গিয়েছে। সেই রিপোর্টে দেখা গিয়েছে, ২০২২ সালে পাকিস্তানে সন্ত্রাসবাদের জেরে মৃতের সংখ্যা বেড়েছে ১২০ শতাংশ। গত এক বছরে সেখানে সন্ত্রাসের ঘটনায় ৬৪৩ জনের মৃত্যু হয়েছে। তার আগের বছর এই সংখ্যা ছিল ২৯২।

আফগানিস্তানে জঙ্গি কার্যকলাপের বিষয়টি গোটা বিশ্বের কাছেই পরিচিত। তালিবান ক্ষমতায় আসার পর থেকেই একাধিক নাশকতার ঘটনা ঘটেছে আফগানিস্তানে। সন্ত্রাস হামলায় মৃত্যু নিরিখে দক্ষিণ-পূর্ব এশিয়ায় ২০১৭ সাল থেকেই শীর্ষে ছিল আফগানিস্তান। সেই আফগানিস্তানকেও টপকে গেল পাকিস্তান।

এক বছরে পাকিস্তানে ঘটা নাশকতার ঘটনায় সাধারণ মানুষের পাশাপাশি মৃত্যু হয়েছে পুলিশেরও। পাকিস্তানের গত এক বছরে ঘটা নাশকতার ঘটনার ৩৬ শতাংশ ঘটিয়েছে বালুচিন্তান লিবারেশন আর্মি (বিএলএ)। তেহরিক-ই-তালিবান, যা পাকিস্তানি তালিবান নামে কুখ্যাত। সেই জঙ্গি গোষ্ঠীর থেকে বেশি নাশকতার ঘটনা ঘটিয়েছে বালুচিস্তান লিবারেশন আর্মি। গ্লোবাল টেররিজম ইন্ডেক্সের রিপোর্ট বলছে, বিএলএ-র প্রতি হামলায় ৭.৭ জন করে মানুষের মৃত্যু হয়েছে। ২০২১-এ এই হার ছিল ১.৫। ২০২২ সালে ২৩৩ জনের মৃত্যু হয়েছে বিএলএ-র আক্রমণে। মৃতদের মধ্যে ৯৫ শতাংশ নিরাপত্তারক্ষী।

এমনকি পাকিস্তান ও আফগানিস্তান সীমান্ত এলাকায় সন্ত্রাসবাদের ঘটনা সবথেকে বেশি বলে উল্লেখিত হয়েছে রিপোর্টে। এই সব ঘটনার পিছনে পাকিস্তান তালিবানেরও ভূমিকা রয়েছে। ভারত বরাবরই পাকিস্তানের বিরুদ্ধে জঙ্গি কার্যকলাপ এবং জঙ্গিদের মদত দেওয়ার অভিযোগ তুলে আসছে। অতীতেও একাধিক জঙ্গিকে আশ্রয় দেওয়ার অভিযোগ উঠেছিল পাকিস্তানের বিরুদ্ধে। দেশকে জঙ্গিদের আশ্রয়স্থল বানানোর পরিণতি এখন হারে হারে টের পাচ্ছে ইসলামাবাদ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭