ওয়ার্ল্ড ইনসাইড

প্রথম দেশ হিসেবে ইউক্রেনকে যুদ্ধবিমান দিচ্ছে পোল্যান্ড


প্রকাশ: 17/03/2023


Thumbnail

প্রথম দেশ হিসেবে ইউক্রেনকে যুদ্ধবিমান দেওয়ার অঙ্গীকার করেছে পোল্যান্ড। ইউক্রেনকে তারা চারটি মিগ-২৯ যুদ্ধবিমান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। পোল্যান্ড হচ্ছে ন্যাটোর সদস্য। রাশিয়াকে প্রতিহত করার ক্ষেত্রে দেশটির এমন পদক্ষেপকে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। খবর সিএনএনের।

পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা জানিয়েছেন, আগামী কয়েক দিনের মধ্যে এসব যুদ্ধবিমান ইউক্রেনের কাছে হস্তান্তর করা হবে। যুদ্ধবিমানগুলো সাবেক জার্মান ডেমোক্রেটিক রিপাবলিক থেকে পেয়েছিল পোল্যান্ড।

দুদা বলেন, যুদ্ধবিমানগুলো এখনো পোলিশ আকাশ প্রতিরক্ষায় ব্যবহার করা হচ্ছে। সিদ্ধান্তটি উচ্চ পর্যায় থেকে এসেছে বলেও জানান তিনি।

ইউক্রেনকে সামরিক সহায়তার দিক থেকে ন্যাটোভুক্ত দেশগুলোর মধ্যে শীর্ষে চলে এসেছে পোল্যান্ড। তাদের এই অঙ্গীকার অন্যদেশগুলোর ওপর চাপ বাড়াবে।

এদিকে মার্কিন নজরদারি ড্রোন ভূপাতিত করার একটি ভিডিও প্রকাশ করেছে পেন্টাগন। যুক্তরাষ্ট্রের দাবি, অনিরাপদভাবে মার্কিন ওই ড্রোন ভূপাতিত করে রুশ যুদ্ধবিমান।

প্রকাশিত ৪২ সেকেন্ডের ভিডিওতে দেখা গেছে, মার্কিন ড্রোন এমকিউ-৯ এর পেছন থেকে উড়ে আসছে রাশিয়ান সু-২৭ বিমান। এরপর যুদ্ধবিমানটি ড্রোনটিকে লক্ষ্য করে তেল নিক্ষেপ করে। এতেই ড্রোনটি ধ্বংস হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭