ওয়ার্ল্ড ইনসাইড

কলকাতায় উদযাপিত হলো বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস


প্রকাশ: 17/03/2023


Thumbnail

কলকাতায় বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ১০৩ তম জন্মবার্ষিকী এবং ‘জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে।

শুক্রবার (১৭ মার্চ) কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন প্রাঙ্গণে এই দিনটি উদযাপিত হয়েছে।   

দিনের কর্মসূচি অনুযায়ী সকালে জাতীয় পতাকা উত্তোলন এবং “মুজিব চিরঞ্জীব” মঞ্চে বঙ্গবন্ধুর ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এসময় সেখানে উপস্থিত ছিলেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশ উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস সহ উপ-হাইকমিশনের সকল কর্মকর্তারা। 

এরপর যথাক্রমে বাংলাদেশ গ্যালারিতে বিশেষ প্রামাণ্য চিত্র প্রদর্শন, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রেরিত বানী পাঠ করে শোনানো হয়। এরপর বিশেষ মোনাজাত করা হয়। 

উপ-হাইকমিশন প্রাঙ্গণের অনুষ্ঠান শেষে কলকাতার স্মিথ লেনে অবস্থিত বেকার গভরনমেন্ট হোস্টেলে বঙ্গবন্ধু স্মৃতি কক্ষে বঙ্গবন্ধুর ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়। এসময় সেখানে উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস, দূতালয় প্রধান সিকদার মোহাম্মদ আসরাফুর রহমান, প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেন, প্রথম সচিব (বাণিজ্যিক) মো: শামসুল আরিফ, কাউন্সেলর (শিক্ষা ও ক্রীড়া) রিয়াজুল ইসলাম, কাউন্সিলর (কনস্যুলার) এএসএম আলমাস হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। 

এছাড়া উপ-হাইকমিশনের সকল কর্মচারী, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কলকাতা, সোনালী ব্যাংক লিমিটেড, ইন্ডিয়া অপারেশন্স কলকাতার কর্মকর্তারাও বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করেন। 

দ্বিতীয় ধাপের অনুষ্ঠানে বিকেল ৪ টায় উপ-হাইকমিশনের বাংলাদেশ গ্যালারিতে শিশু-কিশোরদের অংশগ্রহণে চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বিকেল পাঁচটা থেকে বিশিষ্ট মানুষদের উপস্থিতিতে আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান থাকছে। 

এদিকে কলকাতা প্রেসক্লাবের আমন্ত্রণে এই মুহূর্তে পশ্চিমবঙ্গ সফর করছে চট্টগ্রাম প্রেসক্লাবের এক প্রতিনিধিদল। সেই প্রতিনিধি দলের পক্ষ থেকেও এদিন বেকার হোস্টেলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭