ইনসাইড পলিটিক্স

বার কাউন্সিল নির্বাচন, হট্টগোল-ভাঙচুর করে কী পেলো বিএনপি-জামায়াত?


প্রকাশ: 17/03/2023


Thumbnail

সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদকসহ ১৪টি পদেই আওয়ামী লীগ সমর্থিত প্যানেলে অর্থাৎ সাদা প্যানেলের প্রার্থীরা বিজয়ী হয়েছেন। সভাপতি পদে অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির ৩৭২৫ ভোট ও সম্পাদক পদে আব্দুন নুর দুলাল ৩৭৪১ ভোট পেয়ে জয়ী হয়েছেন। অন্যদিকে বিএনপি সমর্থিত নীল প্যানেলের সভাপতি প্রার্থী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন পেয়েছেন ২৯৩ ভোট ও সম্পাদক প্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল পেয়েছেন ৩০৯ ভোট। বৃহস্পতিবার দিবাগত রাত ১ টার পর সমিতির মনোনীত নির্বাচন পরিচালনা কমিটির আহবায়ক অ্যাডভোকেট মো. মনিরুজ্জামান খান এ ফলাফল ঘোষণা করেন।

তবে বিএনপিপন্থী আইনজীবীরা এই নির্বাচনকে অবৈধ অ্যাখ্যায়িত করে ভোট প্রদান থেকে বিরত ছিলেন। সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির ২০২৩- ২৪ সালের নির্বাচন ছিল ১৫ ও ১৬ মার্চ। পূর্ব নির্ধারিত তারিখ হিসেবে এ দুই দিন ভোট গ্রহণ অনষ্ঠিত হয়েছে। ঘোষণামতে, এই নির্বাচনে অংশগ্রহণ করেনি বিএনপি ও জামায়তপন্থী আইনজীবীরা। উপরন্তু নির্বাচনকে বানচাল করার জন্য তারা ভাঙচুর, হট্টগোল এবং সন্ত্রাসী কার্যক্রম করে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ, নারী পুলিশ ও আর্মড পুলিশ ব্যাটালিয়নসহ (এপিবিএন) পাঁচ শতাধিক পুলিশ মোতায়েন করা হয়।

কিন্তু রাজনৈতিক মহলে প্রশ্ন ওঠেছে বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীরা যদি ভোট বর্জন করেই থাকে, তবে এতো ভোট কোত্থোকে এলো? তাছাড়া, বিএনপি এবং জামায়াতপন্থী আইনজীবীরা নির্বাচন বানচালের জন্য জামায়াতপন্থীদের সংশ্লিষ্ট করে যে ধরনের নাশকতামূলক, বেআইনী কর্মকাণ্ড- নির্বাচনের আগের দিন থেকে শুরু করে নির্বাচন চলাকালীন সময়ে- দুই দিনে ঘটালো, এ থেকে কি লাভ হলো বিএনপিপন্থী আইনজীবীদের?    

দিনভর হট্টগোল, ধাওয়া-পাল্টা ধাওয়া, পুলিশের লাঠিচার্জ, ভাংচুর, পাল্টাপাল্টি মিছিল আর শ্লোগানের মধ্য দিয়ে সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের প্রথম দিনের ভোটগ্রহণ সম্পন্ন হয়। সমিতির সভাপতি ও সম্পাদকসহ মনোনীত নির্বাচন উপ-কমিটির আহ্বায়ক মো. মনিরুজ্জামানের নেতৃত্বে এই ভোটগ্রহণ অনষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামীপন্থী আইনজীবীরা ভোট প্রদান করলেও ভোট প্রদান থেকে বিরত থেকেছেন বিএনপি ও জামায়াতপন্থী আইনজীবীরা। এর আগে বিএনপি এবং জামায়াতপন্থী আইনজীবীরা নির্বাচনকে বানচাল করার লক্ষ্যে ব্যালট পেপার ছিনতাইয়ের মতো ঘটনাও ঘটিয়েছিল। এসব ঘটনায় রাজধানীর শাহবাগ থানায় একটি মামলাও দায়ের করা হয়। 

নির্বাচন পরিচালনা সংক্রান্ত কমিটি নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি-সমর্থিত আইনজীবীদের মধ্যে দ্বন্দ্বের জের ধরে এই হট্টগোলের সৃষ্টি হয় বলে জানা গেছে। হট্টগোলের কারণে নির্ধারিত সময় সকাল ১০টায় প্রথম দিনের ভোটগ্রহণ শুরু করা যায়নি। নির্ধারিত সময়ের প্রায় দুই ঘণ্টা পর ভোটগ্রহণ শুরু হয়। সকাল পৌনে ১০টা থেকে ভোটকেন্দ্রে অবস্থান নেন বিএনপি ও জামায়তপন্থী আইনজীবীরা। তারা নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠনের দাবিতে শ্লোগান দিতে থাকেন। বেলা সাড়ে ১১টার দিকে ভোটকেন্দ্রের ভেতরে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। এসময় হট্টগোল সৃষ্টিকারী বিএনপি ও জামায়াতপন্থী আইনজীবীদের মিলনায়তনের ভেতর থেকে বের করে দেয় পুলিশ। পুলিশের লাঠিচার্জে আইনজীবী ও সাংবাদিকসহ প্রায় ৩০ জন আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে দুপুর ১২টার দিকে ভোটগ্রহণ শুরু হয়। পরে একাধিকবার বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীরা সংগঠিত হয়ে ভোটকেন্দ্রের দিকে বিক্ষোভ নিয়ে এগিয়ে আসেন। পুলিশ ধাওয়া ও লাঠিচার্জ করে বারবার তাদের ছত্রভঙ্গ করে দেয়।

নির্বাচনের দ্বিতীয় দিন সকাল থেকে সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতি ভবনের আশেপাশে ৫ শতাধিক পুলিশ মোতায়েন করা হয়। সকাল ৯টার পর বিএনপি ও জামায়াতপন্থী আইনজীবীরা আপিল বিভাগে গিয়ে প্রধান বিচারপতির কাছে নির্বাচন নিয়ে নানা অভিযোগ উত্থাপন করে বিচার প্রার্থনা করেন। তারপর সকাল ১০টা ১০ মিনিট থেকে কঠোর পুলিশি নিরাপত্তা বেষ্টনীতে ভোটগ্রহণ শুরু হয়। বেলা ১১টার দিকে বিএনপির জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন প্রধান বিচারপতির দপ্তরে যান। এসময় সিনিয়র আইনজীবীদের সঙ্গে বসে সুপ্রীম কোর্ট বারে শান্তিপূর্ণ অবস্থান নিশ্চিত করার জন্য অ্যাটর্নি জেনারেলকে পরামর্শ দেন প্রধান বিচারপতি।

এদিকে, বেলা সাড়ে ১১টার দিকে সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতি ভবনের প্রবেশমুখে মুখোমুখি অবস্থান নেয় বিএনপি ও আওয়ামীপন্থী আইনজীবীরা। এসময় পাল্টাপাল্টি মিছিল-স্লোগানে উত্তপ্ত হয়ে ওঠে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ। এক পর্যায়ে উভয় পক্ষের আইনজীবীদের মধ্যে হট্টগোল শুরু হয় এবং ধস্তাধস্তি চলতে থাকে। বেলা সাড়ে ১২টা পর্যন্ত থেমে থেমে হট্টগোল ও হইচই চলে। এ সময় চার পাশে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অবস্থান নিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখে। বিকেল সাড়ে ৩টার দিকে আবারও মুখোমুখি অবস্থান নেয় বিএনপি ও আওয়ামীপন্থী আইনজীবীরা। বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চলে পাল্টাপাল্টি মিছিল ও স্লোগান। তবে আইনশৃঙ্খলা বাহিনীর অবস্থানের কারণে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। অবশেষে বিকেল ৫টায় শেষ হয় ভোটগ্রহণ।  

এসব বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপি যদি সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন বর্জনই করে থাকে, তবে বিএনপি ও জামায়াতপন্থী নীল প্যানেল এতো ভোট পাওয়ার কথা নয়। এছাড়া তারা নির্বাচনে হেরে যাবে জেনেই ব্যালট পেপার ছিনতাইয়ের মতো ঘটনা ঘটিয়েছে।  বিভিন্নভাবে এই নির্বাচনকে বানচাল করার চেষ্টা করেছে তারা। এছাড়া গোয়েন্দা তথ্যে খবর ছিল, এই নির্বাচনকে বিতর্কিত এবং বানচাল করতে তারা ভাঙচুর এবং নাশকতামূলক কর্মকাণ্ড চালাবে। এই নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচনের আগেরি দিন রাত থেকে নির্বাচনের দুই দিনে তারা তাই করেছে। কিন্তু নির্বাচনকে বানচাল করার লক্ষ্যে পূর্ব-পরিকল্পিতভাবে নাশকতামূলক ভাঙচুর ও সন্ত্রাস চালিয়ে তারা কী পেলো?- এটাই বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। মূলত তারা সরকার এবং সরকারের নির্বাচনের ব্যবস্থাকে বিতর্কিত করার জন্যই পরিকল্পিতভাবে এসব কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। আসছে দ্বাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে তারা কতটুকু হিংস্র হয়ে ওঠে সেটাই এখন দেখার বিষয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭