ইনসাইড গ্রাউন্ড

আশা জাগিয়েও হার অস্ট্রেলিয়ার


প্রকাশ: 17/03/2023


Thumbnail

আজ থেকে মাঠে গড়িয়েছে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ। টেস্ট সিরিজ জয়ের পর ওয়ানডে সিরিজেও শুভ সূচনা করছে দলটি। প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেলো ভারত। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস জিতে অজিদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় ভারত অধিনায়ক হার্দিক পান্ডিয়া। নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা না থাকায় দলকে নেতৃত্ব দিচ্ছেন এই পেস বোলিং অলরাউন্ডার।

শতভাগ ফিট না হওয়ায় এই ম্যাচে খেলতে পারেননি ডেভিড ওয়ার্নার। টস হেরে ব্যাটিং করতে নেমে শুরুতেই ট্রাভিস হেডের উইকেট হারালেও দ্বিতীয় উইকেটে স্টিভেন স্মিথকে নিয়ে ৭২ রানের জুটি গড়েন মিচেল মার্শ। ৭৭ রানে স্মিথের বিদায়ে ভাঙে তাদের প্রতিরোধ। দলীয় ১২৯ রানে জাদেজার ঘূর্ণিতে ধরা পড়েন মার্শ। তার আগে ৬৫ বলে ৮১ রানের ইনিংস খেলেন চোট কাটিয়ে দলে ফেরা এই ক্রিকেটার।

লাবুশেনও ওয়ানডে সিরিজের শুরুটা ভালো করতে পারেননি। কুলদীপ যাদবের শিকার হয়ে ফিরেছেন ১৫ রান করে। তাকে আউট করেছেন। তবে বড় সংগ্রহের পথে থাকা অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ে ধস নামিয়েছেন মোহাম্মদ শামি। তার এক স্পেলেই উড়ে গেছে অজিদের মিডল অর্ডার। সেই স্পেলে ১৫ বলে কোনো রান না দিয়ে ৩ উইকেট তুলে নেন শামি। জস ইংলিশ, ক্যামেরন গ্রিন,স্টয়নিসকে ফেরান এই পেসার। তাতে বড় সংগ্রহের আশা ভেস্তে যায় অস্ট্রেলিয়ার। ১৬৯ রানে ৫ উইকেট হারানো দলটি শেষ পাঁচ উইকেট হারিয়েছে মাত্র ১৯ রানে। ১৮৮ রানে অলআউট হয় অজিরা।

লক্ষ্য তাড়া করতে নেমে দুঃস্বপ্নের মতো শুরু হয় ভারতের। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বোলারদের জন্য সহায়ক কন্ডিশনে ১৮৮ রান ঠিক মামুলি সংগ্রহ ছিল না। পেস বোলারদের জন্য সহায়ক কন্ডিশনে মিচেল স্টার্কের নেতৃত্বে অস্ট্রেলিয়াটা শুরুটাও করে দুর্দান্ত।

মাত্র ৫ রানে মার্কাস স্টয়নিস যার শুরুটা করেন ঈশান কিষাণকে ফিরিয়ে। এরপর মিচেল স্টার্কের গোলার সামনে পরে ভারতের টপ অর্ডার। ৩৯ রান তুলতেই হারায় ৪ উইকেট। বাজে ফর্মের কারণে তীব্র সমালোচিত লোকেশ রাহুল ব্যাট হাতে ছিলেন উজ্জ্বল। রান খরার কারণে টেস্ট দল থেকে বাদ পড়েছিলেন রাহুল। তবে প্রথম ওয়ানডেতে দারুণ পারফর্ম করে ফেরার বার্তা দিয়ে রাখলেন এই ডানহাতি ব্যাটসম্যান। জাদেজাকে সাথে নিয়ে ১০৮ রানের জুটিতে দলকে জয়ের দিকে নিতে থাকেন।

তাদের এই অবিচ্ছিন্ন জুটিতে ভর করে ৬১ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছায় স্বাগতিকরা। ৭৫ রানের ম্যাচ জেতানো ইনিংস খেলে অপরাজিত থাকেন রাহুল। জাদেজা করেন ৪৫ রান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭