ওয়ার্ল্ড ইনসাইড

পুতিনকে গ্রেফতারে আইসিসির পরোয়ানা ‘আইনত অকার্যকর’?


প্রকাশ: 18/03/2023


Thumbnail

ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগ এনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) জারি করা গ্রেফতারি পরোয়ানাকে ‘আইনত অকার্যকর’ বলে মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। তিনি আইসিসি গঠনে রোম সংবিধি’তে রাশিয়ার স্বাক্ষর না করার বিষয়টি তুলে ধরেছেন।

শুক্রবার আইসিসি এক বিবৃতিতে গ্রেফতারি পরোয়ানা জারির বিষয়টি জানানোর পর সামাজিক যোগাযোগমাধ্যমে এ মন্তব্য করেন তিনি।

পুতিনের বিরুদ্ধে অভিযোগ বিষয়ে আইসিসির বিবৃতিতে বলা হয়েছে, শিশুদের বেআইনিভাবে ইউক্রেন থেকে রাশিয়ায় বিতাড়িত করাসহ বিভিন্ন ধরনের অপরাধে পুতিন জড়িত বলে সন্দেহ করা হচ্ছে। তবে এ ধরনের সব অভিযোগই অস্বীকার করেছে মস্কো।

মারিয়া জাখারোভা বলেন, আইসিসির এ সিদ্ধান্তের কোনো কার্যকারিতা আমাদের কাছে নেই। আইনগতভাবেও এর কোনো ভিত্তি নেই। কারণ, রাশিয়া রোম সংবিধির আওতায় নেই। ফলে আইসিসির অধীনে চলার আবশ্যিকতাও আমাদের নেই।

বিশ্বব্যাপী গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের মতো অপরাধের বিচারকাজের জন্য আইসিসি গঠন করা হয়। আইসিসির বিচারিক ক্ষমতা থাকলেও কাউকে সরাসরি গ্রেফতারের এখতিয়ার নেই। অন্ন দেশের সহায়তায় কাউকে গ্রেফতার করে নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে নিজ কার্যালয়ে বিচারের মুখোমুখি করতে পারে আইসিসি।

এছাড়া আইসিসি গঠনে চুক্তি সই করা দেশগুলোর ক্ষেত্রেই শুধু বিচারিক ক্ষমতা প্রয়োগ করতে পারে আন্তর্জাতিক আদালত। যে চুক্তিটিকে বলা হয় রোম সংবিধি। যেখানে রাশিয়া সই করেনি। ফলে এ মুহূর্তে পুতিনকে গ্রেফতার বা তাকে আদালতে দাঁড় করানোর কোনো সুযোগ নেই আইসিসির।

ইউক্রেনে গত বছরের ২৪ ফেব্রুয়ারি সামরিক অভিযান শুরু করে রাশিয়া। তবে দেশটিতে মানবতাবিরোধী কোনো অপরাধ চালানোর কথা মস্কো বরাবরই অস্বীকার করে আসছে।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭