ওয়ার্ল্ড ইনসাইড

এক দশক পর মিশর সফরে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী


প্রকাশ: 19/03/2023


Thumbnail

মিশর সফর শুরু করেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেলভুত কাভুসগলু। এই সফরের মধ্যদিয়ে এক দশক আগে ভেঙে যাওয়া সম্পর্ক ঠিক করতে যাচ্ছে মিসর ও তুরস্ক।

শনিবার (১৮ মার্চ) দেশটির রাজধানী কায়রোয় পৌঁছান তিনি। এদিনই কায়রোয় মিশরীয় পররাষ্ট্রমন্ত্রী সামেহ শুকরির সঙ্গে এক বৈঠকে মিলিত হন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী।

২০১৩ সালে মিশরের প্রথম গণতান্ত্রিক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করা হয়। তৎকালীন সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল-সিসি অবৈধভাবে ক্ষমতা দখল করেন। এ ঘটনায় চরম প্রতিক্রিয়া দেখায় তুরস্ক। দেশ দুটির মধ্যে সম্পর্কের ব্যাপক অবনতি হয়।

শনিবার কায়রোয় মিশরীয় পররাষ্ট্রমন্ত্রী সামেহ শুকরির সঙ্গে এক বৈঠকে মিলিত হন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী। 

আল জাজিরার খবরে বলা হয়েছে, বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন এ দুই কূটনীতিক। সম্মেলনে মিশরীয় পররাষ্ট্রমন্ত্রী সামেহ শুকরি বলেন, দুই দেশের মধ্যে রাষ্ট্রদূত পর্যায়ের সম্পর্ক যথাযথ সময়েই ঘটবে। অন্যদিকে কাভুসগলু বলেন, যত শিগগিরই সম্ভব রাষ্ট্রদূত স্তরে কূটনৈতিক সম্পর্ক শুরু হবে।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি খুবই খুশি যে মিশরের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে আমরা শক্ত পদক্ষেপে এগোচ্ছি।’ শুকরি বলেন, রাষ্ট্রদূত পাঠানোর ব্যাপারে আমরা যথাযথ সময়েই কথা বলব। এটা নির্ভর করছে দুই দেশের মধ্যে একটি ইতিবাচক আলোচনার ওপর।

এর আগে গত মাসের শেষের দিকে তুরস্ক সফর করেন মিশরের পররাষ্ট্রমন্ত্রী শুকরি। তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পের পর সংহতি প্রদর্শনে ওই সফর করেন তিনি। সেই সময় তার ওই সফরকে দুই দেশের সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে নতুন অধ্যায়ের সূচনা বলে মন্তব্য করেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী কাভুসোগলু।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭