ইনসাইড গ্রাউন্ড

ইনিংস ব্যবধানে হারের শঙ্কায় শ্রীলঙ্কা


প্রকাশ: 19/03/2023


Thumbnail

ওয়েলিংটন টেস্টে শ্রীলঙ্কার সামনে এখন কঠিন পথ। আগে ব্যাট করে কেইন উইলিয়ামসন ও হেনরি নিকোলস ডাবল সেঞ্চুরিতে নিউজিল্যান্ডের ৫৮০ রানের জবাবে প্রথম ইনিংসে ১৬৪ রানে গুটিয়ে যায় লঙ্কানরা। ফলো অনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ২ উইকেটে ১১৩ রান নিয়ে তৃতীয় দিন শেষ করেছে সফরকারিরা। ৮ উইকেট হাতে নিয়ে ৩০৩ রানে পিছিয়ে লঙ্কানরা। তাতে এখন ইনিংস হারের শঙ্কায় পড়েছে দলটি।

প্রথম ইনিংসে একাই লড়াই করেছেন অধিনায়ক দিমুথ করুনারত্নে। অন্য প্রান্তে সতীর্থদের আসা-যাওয়ার মিছিলে তিনিই ছিলেন ব্যতিক্রম। খেলেন ৮৯ রানের ইনিংস। দ্বিতীয় ইনিংসেও দলের ত্রাতা হয়েছিলেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান। এবার আর ইনিংস বেশি লম্বা করতে পারেন নি। ২৬ রানে ওশাদা ফার্নান্দোর বিদায়ের পর ৯৭ রানে সাজঘরে ফিরেছেন তিনিও।

২ উইকেটে ২৬ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। শুরুতেই নাইটওয়াচম্যান প্রবাথ জয়াসুরিয়াকে ফিরিয়ে দেন টিম সাউদি। তার দেখানো পথ অনুসরণ করেন আগের টেস্টের সেঞ্চুরিয়ান অ্যাঞ্জেলো ম্যাথিউস। ৩৪ রানে ৪ উইকেট হারানো দলের হয়ে প্রতিরোধ গড়েন করুনারত্নে ও চান্দিমাল। দুই অভিজ্ঞ ব্যাটসম্যানের সাবধানী ব্যাটিংয়ে লাঞ্চ পর্যন্ত আর কোনো উইকেট হারায়নি শ্রীলঙ্কা। তবে বিরতির পর মাইকেল ব্রেসওয়েলের বলে ৩৭ রানে স্টাম্পিংয়ের ফাঁদে পড়েন চান্দিমাল। পরের ওভারেই ধনাঞ্জয়া ডি সিলভা বিদায় নেন শূন্য রানে।

এরপর করুনারত্নেকে খানিকটা সঙ্গ দিতে পেরেছেন অভিষেক টেস্ট খেলা নিশান মাদুশকা। তবে ইনিংস বড় করতে পারেননি। থেমে যান তিনি ১৯ রানেই। সঙ্গীদের হারিয়ে এক পর্যায়ে তিনিও বড় শট খেলতে গিয়ে হারিয়ে ফেলেন উইকেট। ১৮৮ বলের ইনিংস থামে ৮৯ রানে। লঙ্কানরা অলআউট হয় ১৬৪ রানে।

দ্বিতীয় ইনিংসে দুই ওপেনারের বিদায়ের পর দলের হাল ধরার চেষ্টা করেন অ্যাঞ্জেলো ম্যাথিউস ও কুশল মেন্ডিস। আগের ইনিংসে রান না পেলেও এদিন অর্ধশতক তুলে নিয়েছেন মেন্ডিস। ৫০ রানে মেন্ডিস ও ১ রানে অপরাজিত আছেন ম্যাথিউস। টেস্টের বাকি আরো ২ দিন। এখন দেখার অপেক্ষা ২০১৮ ওয়েলিংটন টেস্টের স্মৃতি ফিরিয়ে এনে এই দুই ব্যাটসম্যান দলকে লজ্জার হার থেকে বাঁচাতে পারেন কি না। সেবার ম্যাথিউস ও মেন্ডিসের কল্যাণেই নিশ্চিত হারের হাত থেকে বেঁচেছিল শ্রীলঙ্কা। দুজনে মিলে গড়েছিলেন ২৭৪ রানের জুটি। ব্যাট করেছিলেন এক দিনেরও বেশি সময়। তবে এবার কাজটা আরও কঠিন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭