ইনসাইড ওয়েদার

বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার পূর্বাভাস


প্রকাশ: 20/03/2023


Thumbnail

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গতকাল রোববার বৃষ্টি হয়েছে। এর সঙ্গে ছিল ঝোড়ো হাওয়া। আবহাওয়া অধিদপ্তর বলেছে, আজ সোমবারও দেশের বিভিন্ন স্থানে মেঘলা আকাশ ও সেই সঙ্গে বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে থাকতে পারে ঝোড়ো হাওয়া।

গতকাল সন্ধ্যা ৬টায় পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলেছে, এখন সময়টা প্রাক্‌-মৌসুমি বায়ুর। এ সময়ে এমন ঝড়-বৃষ্টি হয়ে থাকে। তবে গতকাল ঝড়-বৃষ্টি শুরু হওয়ার কারণ হিসেবে আবহাওয়াবিদেরা বলছেন, বঙ্গোপসাগরের দক্ষিণে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ রয়েছে। পশ্চিমা এই লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গে ও এর কাছাকাছি এলাকায় আছে। এর প্রভাবেই এই বৃষ্টি।

গতকাল সারা দেশে এবং রাজধানীতে এ বছরের রেকর্ড বৃষ্টি হয়েছে। সারা দেশের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে নেত্রকোনায়, ৮২ মিলিমিটার। আর ঢাকায় বৃষ্টি হয়েছে ১৩ মিলিমিটার। দেশের অন্যান্য স্থানের মধ্যে কিশোরগঞ্জের নিকলীতে বৃষ্টি হয়েছে ৫৫ মিলিমিটার, সাতক্ষীরায় ৩৩ মিলিমিটার, ময়মনসিংহে ৩৫ মিলিমিটার, গোপালগঞ্জে ২৯ মিলিমিটার।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন গতকাল সন্ধ্যায় প্রথম আলোকে বলেন, দেশের প্রায় সব স্থানে বৃষ্টি হয়েছে। কালও (আজ সোমবার) দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। এমন অবস্থা আগামী বুধবার পর্যন্ত থাকতে পারে। রাজধানী ঢাকাতেও কাল বৃষ্টির সম্ভাবনা আছে।

এ সময়ে বিভিন্ন স্থানে কালবৈশাখী হয়। ইতিমধ্যে সিলেটসহ দেশের কয়েকটি স্থানে কালবৈশাখী হয়েছে।

এ প্রসঙ্গে আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু জায়গায় কালবৈশাখী হতে পারে।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল পটুয়াখালীর খেপুপাড়ায়, ৩০ ডিগ্রি সেলসিয়াস।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭