ইনসাইড গ্রাউন্ড

শিরোপা পুনুরুদ্ধারের পথে বার্সা


প্রকাশ: 20/03/2023


Thumbnail

প্রায় শতবর্ষ ধরে পথচলা শুরু হয়েছে স্প্যানিশ লিগ লা লিগার। ১৯২৯ সালে প্রথম আসরের পর থেকে চলতি মৌসুমের আগ পর্যন্ত মাঠে গড়িয়েছে ৯১টি আসর। মাঝে স্পেনের গৃহযুদ্ধের কারণে ১৯৩৬ থেকে ১৯৩৯ সাল পর্যন্ত বন্ধ ছিলো এই প্রতিযোগিতা। ইউরোপের অন্যতম শীর্ষ টুর্নামেন্ট এটি। মর্যাদার দিক থেকে স্পেনের সর্বোচ্চ এই ফুটবল টুর্নামেন্ট কোন অংশে কম নয়। তবে যতই সময় গড়িয়েছে, ততই দুই ঘোড়া রেসে পরিণত হয়েছে লা লিগা। বড় ঘোড়ায় দৌড় হিসেবেও তাই পরিচিতি রয়েছে প্রতিযোগিতাটির। আর এই দুই ঘোড়া রাজধানী মাদ্রিদ ভিত্তিক ক্লাব রিয়াল মাদ্রিদ। আর অন্যটি উত্তর-পূর্ব স্পেনের কাতালুনিয়া ভিত্তিক বার্সেলোনা।

লা লিগার অভিষেক আসরে শিরোপা জয় করেছিলো বার্সা। সেবার রানার্স আপ হয়েছিলো রিয়াল মাদ্রিদ। শুরুর দিকে বার্সেলোনা, অ্যাটলেটিকো মাদ্রিদ, ভ্যালেন্সিয়া ছিলো দাপুটে দল। তবে ষাট ও সত্তরের দশকে এসে বদলে যায় চিত্র। পাদপ্রদীপের আলো নিজেদের দিকে টেনে আনে রিয়াল মাদ্রিদ। যা তাদের লা লিগার সর্বোচ্চ শিরোপা জয়ী দলে পরিণত করেছে। আর সে সময়টাতে নিজেদের হারিয়ে খুঁজতে গিয়ে রিয়ালের পেছনে পড়ে যায় বার্সা। গ্যালাকটিকোদের রেকর্ড ৩৫টি শিরোপার বিপরীতে বার্সার ঝুঁলিতে রয়েছে ২৬টি লা লিগা শিরোপা। একবিংশ শতাব্দীতে এসেও এই লিগ শিরোপাকে নিজেদের সম্পত্তিতে পরিণত করেছে দুই দল। এক বা দুই মৌসুম কোন দল জিতলেও, পরের মৌসুমে শিরোপা যায় অন্য দলের ঘরে। একদিকে স্প্যানিশ আভিজাত্য অন্যদিকে কাতালুনিয়ার স্বাধীনতা- দুইয়ের মিশেলে দল দুটি হয়ে উঠেছে চির প্রতিদ্বন্দ্বী।

সবশেষ ২০১৮-১৯ সালে লিগ শিরোপা জিতেছিলো বার্সেলোনা। এরপর থেকে লা লিগা কিংবা ইউরোপের শীর্ষ প্রতিযোগিতা- কোনটিতেই সুবিধা করে উঠতে পারেনি বার্সা। তবে চলতি মৌসুমে ক্লাবেরই সাবেক ফুটবলার ও কিংবদন্তি জাভি হার্নান্দেজ দ্বায়িত্ব নেয়ার পর থেকে ঘুরে দাড়ানোর চেষ্টা করছে কাতালানরা। চ্যাম্পিয়ন্স লিগ থেকে খালি ফিরলেও এই মৌসুমে তাদের লিগ শিরোপা জয় শুধু সময়ের ব্যবধান মাত্র। গতকাল এল ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদকে হারিয়ে তা আরো জোরদার করেছে বার্সা।

চলতি মৌসুমের অর্ধেকেরও বেশি ম্যাচ খেলে ফেলেছে লা লিগার দলগুলো। প্রতিটি দলই খেলেছে ২৬টি করে ম্যাচ। সেখানে ২২ জয়ের পাশাপাশি সমান ২টি করে ড্র ও হারে বার্সার পয়েন্ট ৬৮। সমান ম্যাচ খেলে নিকটতম প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৫৬। বার্সার সাথে পয়েন্ট ব্যবধান কমানোর সুযোগ ছিলো রিয়ালের, তবে সেটা কাজে লাগাতে পারেনি দলটি। উল্টো ম্যাচ হেরে ১২ পয়েন্ট পিছিয়ে পড়া লিগের বর্তমান চ্যাম্পিয়নদের শিরোপা ধরে রাখার সম্ভাবনা তাই নেই বলাই যায়। ইতিহাস ও পরিসংখ্যান সে দাবির পক্ষেই সাফাই গায়। অতীতে দশ পয়েন্টের ব্যবধানে এগিয়ে থেকে শিরোপা হাতছাড়া করেনি কোন দলই।

এই মুহূর্তে বার্সা-রিয়াল ছাড়া লিগের শীর্ষ পাঁচ দলের মধ্যে আছে অ্যাটলেটিকো মাদ্রিদ, রিয়াল সোসিয়েদাদ ও রিয়াল বেতিস। সেখানে অ্যাটলেটিকোর পয়েন্ট ৫১, সোসিয়েদাদের ৪৮ ও বেতিসের ৪৫। যেখান থেকে এদের কারো শিরোপা জেতা অসম্ভব।

বার্সার এই জয়ে লা লিগার শিরোপার লড়াইও কার্যত শেষই বলে দেওয়া যায়। কাগজে কলমে এখনো রিয়াল মাদ্রিদের পক্ষে বার্সেলোনাকে ধরা সম্ভব। কিন্তু এই ১২ পয়েন্টের ব্যবধান ঘুচিয়ে শেষ পর্যন্ত যদি রিয়াল মাদ্রিদ এই মৌসুমে লা লিগার শিরোপা জিতে যায়, সেটা রূপকথার গল্পের মতোই হবে। এখন দেখার অপেক্ষা রূপকথা লিখে রিয়ালের প্রত্যাবর্তন হবে না কি হারানো সাম্রাজ্য পুনুরুদ্ধারে বার্সার মিশন সফল হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭