লিভিং ইনসাইড

এ কেমন ভালোবাসা!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/02/2018


Thumbnail

ভালোবাসা স্বর্গীয় আর সর্বজনীন। এই ভালোবাসার পরিণতি হল বিয়ে। সাধারণত বিয়ে হয় উৎসবের মধ্যে দিয়ে। তবে বিভিন্ন দেশের বিয়েতে আছে কিছু রীতি নীতি। অনেকের কাছে বিষয়গুলো শুনলে রীতিমত মাথা খারাপ হওয়ার যোগাড় হবে। আজ জানবো বিয়ের এমন অদ্ভূত কিছু রীতি।

বৌকে কোলে নিয়ে দৌড়

ফিনল্যান্ডের প্রাণকেন্দ্রে অবস্থিত সোনকাজারভি গ্রামের দৌড় প্রতিযোগিতা সাধারণ নয়, এখানে শক্তির পাশাপাশি পরীক্ষা দিতে হয় ভালোবাসারও। নিজের অর্ধাঙ্গিনীকে কোলে তুলে দৌড়াতে হবে, শুধু তাই নয়, ঐ অবস্থাতেই অতিক্রম করতে হবে পথের মাঝে ফেলে রাখা গাছের গুড়ি আর পানিতে পূর্ণ, খালের বাধা। এসব পেরিয়ে যে দম্পতি সবার আগে ২৫৩ দশমিক ৫ মিটার পথ অতিক্রম করতে পারবে, তারাই হবে সেরা জুটি। মূলত বিয়ের আগে এই উৎসব হয়।

কবরস্তানে বিয়ে

মস্কোর ক্রেমলিনে বিভিন্ন অচেনা সৈনিকদের কবরের পাশে আয়োজিত হয় বিয়ের অনুষ্ঠান। বর এবং কণে কবরে ফুল দেওয়ার সময়ে ফটোগ্রাফাররা বিশেষ মুহুর্তের ছবি তোলেন।

তিমির দাঁত

ফিজিতে বিয়ের আগে হবু স্ত্রীর জন্য অন্যরকম উপহারের খোঁজে নামতে হয় পুরুষদের। বউ তো যেমন তেমন শ্বশুরমশাই এক কাঠি সরস। তার মেয়ের হাত প্রার্থনার আগে জামাই তাকে উপহার দেবে একটা আস্ত তিমির দাঁত। স্থানীয় ভাষায় একে বলে ‘টাবুয়া’।

মেহেদি উৎসব

আরব এবং আফ্রিকান সম্প্রদায়ের মধ্যে সোয়াহেলি নারীরা বিয়ের আগেহ তাদের হাত হেনা বা মেহেদির রঙে সাজায়। সৌন্দর্য বাড়াতে সবচেয়ে সুন্দর নকশা প্রত্যাশা করা হয়। এর পাশাপাশি এই নকশা তাদের ক্ষমতা আর সংস্কৃতি ফুটিয়ে তোলে। অনেক সময়ে কনের শরীরের কিছু সিক্রেট স্থানে এই নকশা করা হয়ে থাকে।

মাউন্ট হ্যাগন এর সিং সিং উৎসব

পাপুয়া নিউগিনির আদিবাসীরা তাদের শরীরে বিভিন্ন নকশা আর রং দিয়ে অনেক আকিবুকি করে এবং রংবেরঙের পোশাক পরে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে হাজির হয়। নানা গান, বাদ্যবাজনা আর নাচের এই অনুষ্ঠানের নাম ‘সিং সিং’। এর অনেকটা মূল লক্ষ থাকে সঙ্গী বাছাই করা।

ভালোবাসার চামচ

ভালোবাসার চামচ উপহার দেওয়ার প্রথা প্রথম শুরু হয় ১৬ শতকে। সেই সময় ওয়েলসে পছন্দের মানুষকে ভালোবাসা দিবসে চামচ উপহার দিত পুরুষেরা। তবে কেবল ওয়েলসেই নয়, ধীরে ধীরে পুরো ইউরোপে এই প্রথা ছড়িয়ে পড়ে। বর্তমানে যেমন ফুলের তোড়া উপহার দেওয়া হয়, ঠিক তেমনি সেসময় নারীদের চামচের তোড়া উপহার দিত পুরুষেরা।

ভালোবাসার তালা

ফ্রেডরিকো মোক্কিয়ার বই এবং ‘আই ওয়ান্ট ইউ’ সিনেমার কথা মাথায় রেখে অনেক লোক তাদের ভালোবাসার তালা রোমের পন্টে মিলভিনো তে রেখে আসেন, বেঁধে দিয়ে আসেন। এখানে এখন অনেকেই তালা লাগিয়ে চাবি নদীতে ফেলে দিয়ে আসেন। যাতে করে তাদের ভালোবাসা কেউই ভাঙতে না পারে।

জাপানের হোয়াইট ডে

পৃথিবীর সব দেশে ভ্যালেন্টাইন ডে-তে নারীদেরকে পুরুষদের উপহার দেয়ার চল থাকলেও ব্যতিক্রম জাপান। সেখানে সচরাচর মেয়েরাই ছেলেদের উপহার দিয়ে থাকে। বহুকাল ধরে চলা এই রীতি ভাঙতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে জাপানের একটি নাচের দল। রাজধানী টোকিও তে এই প্রথা প্রচলিত।

রোমিও-জুলিয়েট এর ব্যালকনি

রোমিও-জুলিয়েট জুটির দৃষ্টান্ত অনুসরণের সুযোগ পেয়েছে আধুনিক যুগের রোমিও-জুলিয়েটরা। ইতালির উত্তরাঞ্চলীয় শহর ভেরনার যে বিলাসবহুল বাড়ির ব্যালকনিতে বসে রোমিও-জুলিয়েট একে অন্যকে চিরসঙ্গী করে নিয়েছিলেন সেই ব্যালকনিতে বসে টেকনো যুগের রোমিও-জুলিয়েটরা বিয়ে বন্ধনে আবদ্ধ হওয়ার সুযোগ পেয়েছেন। আর দুর্লভ এ সুযোগটি করে দিয়েছে ভেরনা শহর কর্তৃপক্ষ।

গেরেওলউৎসব

উড্যাব উপজাতির ধারণা, বিশ্বের সকল জাতি ও উপজাতির মধ্যে তারাই সুদর্শন। পুরুষদের রূপচর্চা এবং নিজেকে আকর্ষণীয় করে গড়ে তুলতে হয় নারীদের কাছে নিজের যথাযথ উপস্থাপনের জন্যই। নিজের সাজসজ্জা পরিপাটি রাখার উদ্দেশ্যে সকল পুরুষই বয়ে বেড়ান আয়না। কখন কোন নারীর নজরে পড়েন, তার তো ঠিক নেই! আর তাই নিজের প্রতিচ্ছবি দেখে গুছিয়ে নেন এক পলকে। এর নাম ‘গেরেওল’ উৎসব।  

কোরিয়ার প্রতি মাসে ভ্যালেন্টাইনস ডে

১২ মাসে কেন মাত্র একটা ভালোবাসার দিন হবে? কোরিয়ায় শুধু ১৪ ফেব্রুয়ারিতে এই দিন উৎযাপন করা হয়না। এখানে প্রতিমাসের ১৪ তারিখে ভ্যালেন্টাইনস ডে উদযাপন করা হয়।

ফ্রান্সের কমোড রীতি

একটা সময় ফরাসিদের বিয়ের আসরে কমোডের মতো দেখতে একটি পাত্র রাখা থাকত। যেখানে রাখা হতো সুরা। সদ্য বিবাহিত দম্পতিরা সেই পাত্রে এক প্রকার মুখ ঢুকিয়ে সুরাপান করতেন! তবেই সম্পূর্ণ হতো বিবাহ প্রক্রিয়া। এমনটাই ছিল ফরাসিদের রীতি। তবে অনেকেরই এই রীতি নিয়ে আপত্তি ছিল। শেষে এই প্রথা সামাজিকভাবে বন্ধ করার সিদ্ধান্ত নেন সে দেশের যাজক সম্প্রদায়।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭