ইনসাইড গ্রাউন্ড

হৃদয়-মুশফিকে বড় সংগ্রহের আশা বাংলাদেশের


প্রকাশ: 20/03/2023


Thumbnail

সিলেটে দ্বিতীয় ওয়ানডেতে আয়ারল্যান্ডের বিপক্ষে টস হেরে ব্যাট করছে বাংলাদেশ। বাংলাদেশের ইনিংসের শুরুটা ধীর গতির হলেও সময় গড়াতেই নিজেদের মানিয়ে নেন দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। মার্ক অ্যাডায়ারের প্রথম ওভার থেকে মাত্র ৩ রান তুলতে পারে বাংলাদেশ। তবে পরপর দুটি ওভার মেডেন দিয়ে শুরুতেই স্বাগতিকদের চাপে ফেলে দেয় আইরিশরা। উইকেট থেকে শুরুর দিকে সহায়তা পেয়েছে বোলাররা। তাই একটু সাবধানে ব্যাট চালান দুই ব্যাটসম্যান।

৮ম ওভারে পেসার গ্রাহাম হিউমের উপর তান্ডব চালায় লিটন দাস। সে ওভার থেকে ১২ রান তুলে নিয়ে স্কোরবোর্ড সচল রাখে বাংলাদেশ। তবে ১০ম ওভারের শেষ বলে নিজেদের মধ্যে ভুল বোঝাবুঝিতে রান আউটের শিকার হন তামিম। নন স্ট্রাইকিং প্রান্ত থেকে তিনি ক্রিজে ঢোকার আগেই মার্ক অ্যাডায়ারের থ্রো স্টাম্পে লাগলে সাজঘরে ফিরতে হয় বাংলাদেশ অধিনায়ককে। ২৩ রান আসে তার ব্যাট থেকে। প্রথম পাওয়ার প্লে শেষে বাংলাদেশের সংগ্রহ দাড়ায় ১ উইকেটে ৪২ রান। আউট হওয়ার আগে তিন সংস্করণ মিলিয়ে প্রথম বাংলাদেশি হিসেবে ১৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তামিম ইকবাল।

তামিমের বিদায়ের পর ক্রিজে আসেন নাজমুল হোসেন শান্ত। তাকে সাথে নিয়ে দলকে টেনে নিতে থাকেন লিটন দাস। প্রথম ম্যাচে ভাল শুরু পেলেও তা টেনে নিতে পারেন নি লিটন। তবে আইরিশ বোলারদের আজ সামলেছেন শক্ত হাতে। শুরুতে খানিকটা অস্বস্তিতে থাকলেও, তা থেকে বেরিয়ে এসে মাঠের চারপাশে শট খেলতে থাকেন এই ব্যাটার। তুলে নেন ক্যারিয়ারে ৮ম অর্ধশতক। তাকে যোগ্য সঙ্গ দিতে থাকেন শান্ত। দুজনে মিলে দ্বিতীয় উইকেটে ৯৬ বলে শতরানের জুটি গড়েন।

তিন অঙ্কের ম্যাজিক ফিগারের আশা জাগিয়েও তা পূরণ করতে পারেন নি লিটন। কার্টিস ক্যাম্ফারের বলে মিড উইকেট ম্যাক ব্রাইনের হাতে ধরা পড়েন তিনি। তাতে ১০১ রানের জুটি ভাঙে। এই ম্যাচে লিটনও ছুঁয়েছেন ব্যক্তিগত এক মাইলফলক। আইরিশদের বিপক্ষে ৭১ বলে সমান ৩টি করে চার ও ছয়ে ৭০ রান করেন লিটন। তাতে ওয়ানডে ক্যারিয়ারে দুই হাজার রানের মাইলস্টোন পার করেন এই ডানহাতি ব্যাটসম্যান।

এরপর ক্রিজে এসেই আক্রমণাত্নক ব্যাটিং করতে থাকেন সাকিব আল হাসান। তবে তার খেসারতও দিতে হয়েছে তাকে। মাত্র ১৭ রান করে হিউমের বল উড়িয়ে খেলতে গিয়ে ক্যাচ দিয়ে ফেরেন সাজঘরে। ১৮২ রানে তৃতীয় উইকেট হারায় বাংলাদেশ। 

সাকিবের বিদায়ের পর তাকে অনুসরণ করেন নাজমুল হোসেন শান্তও। তুলে নিয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় অর্ধশতক। বড় রানের আশা দেখাচ্ছিলেন তিনিও। কিন্তু গ্রাহাম হিউমের লেগ স্টাম্পের বাইরে দিয়ে চলে যাওয়া বল শান্তর গ্লাভস ছুঁয়ে চলে যায় উইকেটরক্ষকের কাছে। ৭৩ রান আসে তার ব্যাট থেকে। আগের ম্যাচে অভিষেক হওয়া তরুণ ব্যাটার তাওহিদ হৃদয়কে নিয়ে স্কোরবোর্ড সচল রাখেন মুশফিকুর রহিম।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭