টেক ইনসাইড

ফেসটাইমে বাঁচল জীবন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/02/2018


Thumbnail

আইফোনের ভিডিও কল ফিচার ফেসটাইম অ্যাপ এবার প্রাণ বাঁচল এক নারীর। ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। বোনের সঙ্গে ফেসটাইম ভিডিও কলে থাকাকালীন স্ট্রোক করেন ওই নারী। তার বোন সেই অবস্থা দেখে সতর্ক হন বলে তাকে রক্ষা করা সম্ভব হয়েছে।

নিউইয়র্কে বাসকারী ৫৮ বছর বয়সী খাদ্যবিজ্ঞানী অপোকুয়া কোয়াপং নামের ওই নারী একাই থাকেন। আর তার বোন আডুমিয়া স্যাপোং থাকেন যুক্তরাজ্যের ম্যানচেস্টারে। দুজনের মধ্যে কথা হচ্ছিলো ফেসটাইম ভিডিও কলে। হঠাৎ স্যাপোং লক্ষ্য করেন তার বোন কিছুটা অস্বাভাবিক হয়ে যাচ্ছেন। তার কণ্ঠও অস্পষ্ট হয়ে আসতে থাকলে তিনি সতর্ক হন।

কোয়াপং জানান, অবস্থা কতটা গুরুতর ছিল তা তিনি তখন বুঝতে পারেননি। বিকেলে ঘুম থেকে ওঠার কিছুক্ষণ পরেই তার বোন ফেসটাইমে তাকে ভিডিও কল করেন। তিনি বলেন, ‘আমার বোন আমার চেহারা দেখে কেমন অস্বাভাবিকতা দেখতে পায়। সে খেয়াল করে যে আমার কণ্ঠও অস্পষ্ট হয়ে যাচ্ছে। কিন্তু আমার তেমনটা মনে হয়নি। তার কথা বিশ্বাসই হচ্ছিলো না।’

স্যাপোং জানান, ‘অপোকুয়াকে ফোন করলে সে বলে তার ভালো লাগছে না, ক্লান্ত লাগছে আর হাঁটতে কষ্ট হচ্ছে।’ তখন তাকে বলি, তোমার অ্যাসপিরিন খাওয়া দরকার। কিন্তু সে এক গ্লাস পানিও নিতে পারছিল না। ফেসটাইম ভিডিও কলে দেখি তার মুখ ঢলে পড়ছে। তখন আমি তাকে ফোন রেখে ডাক্তার দেখানোর কথা বলি।

কিন্ত সে ভাবে আমি অযথা ব্যস্ত হচ্ছি। তখন আমি আমাদের এক ডাক্তার বোনকে কনফারেন্স কলে ডাকি। সে এসে কোয়াপং এর অস্বাভাবিকতা খেয়াল করতে পারে। এবং তাকে বলা হয় ডাক্তারকে ফোন দিতে। কোয়াপং এরপর ৯১১ ডায়াল করেন।

তাকে হাসপাতালে স্ক্যান করার পর মস্তিষ্কে রক্ত জমাট বাঁধা দেখা যায়। এবং তার বামপাশ অবশ হয়ে যায়। কোয়াপং বলেন, ফেসটাইম আমার জীবন বাঁচিয়েছে তাতে কোনো সন্দেহ নেই। যদি আমার বোন খেয়াল না করত যে কিছু একটা ঠিক নেই, তাহলে এখন সবকিছু আর এমন থাকত না। প্রযুক্তি শুধু আমার জীবন বাঁচিয়েছে তাই নয়, এটি আমাকে এখন বাঁচার সুযোগও দিয়েছে। কাজের জন্য আগে আমি যেভাবে যাতায়াত করতাম যেহেতু এখন আর তেমন করতে পারি না, তাই আমাকে ভিডিও কনফারেন্সের উপর অনেক বেশি নির্ভর করতে হয়।

তিনি বলেন, ইন্টারনেট আর প্রযুক্তি নিয়ে অনেক নেতিবাচক কথা থাকলেও এর ভালো ব্যবহারের ক্ষেত্রে আমার এই ঘটনা একটি দারুণ উদাহরণ হয়ে থাকবে।

সূত্র:বিবিসি
বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭