ইনসাইড গ্রাউন্ড

ওয়ানডে বিশ্বকাপের সম্ভাব্য সূচী প্রকাশ


প্রকাশ: 22/03/2023


Thumbnail

চলতি বছর ভারতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। সাধারণত বিশ্বকাপ মাঠে গড়ানোর এক বছর আগে সূচী প্রকাশ করে থাকে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। তবে আইসিসি ও ভারতীয় ক্রিকেট বোর্ড এর মধ্যে কিছু বিষয়ে সমঝোতা চূড়ান্ত না হওয়ায় এখনো নির্দিষ্ট সূচী চূড়ান্ত হয়নি। তবে বিসিসিআইয়ের সূত্রকে উদ্ধৃত করে ওয়ানডে বিশ্বকাপের সম্ভাব্য সূচীর খবর জানিয়েছে ক্রিকেটভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো।

ক্রিকইনফো জানায়, চলতি বছরের ৫ অক্টোবর থেকে শুরু হয়ে ১৯ নভেম্বর শেষ হতে পারে ওয়ানডে বিশ্বকাপ। ভেন্যু হিসেবে ১২টি স্টেডিয়ামের সংক্ষিপ্ত তালিকা করেছে বিসিসিআই। ৫০ ওভারের ক্রিকেটের সর্বোচ্চ এই প্রতিযোগিতার ফাইনালের মহারণ মঞ্চস্থ পৃথিবীর সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে।

৪৬ দিনের টুর্নামেন্টে মোট ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ভেন্যু হিসেবে সংক্ষিপ্ত তালিকায় আহমেদাবাদ ছাড়াও রয়েছে বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধর্মশালা, গুয়াহাটি, হায়দরাবাদ, কলকাতা, লক্ষ্মৌ, ইন্দোর, রাজকোট ও মুম্বাই। ক্রিকইনফোর প্রতিবেদনে জানানো হয়, ভারতের বিভিন্ন প্রদেশে বর্ষাকাল একেক সময়ে শুরু হওয়ায় ভেন্যু চূড়ান্ত করতে সময় নিতে হচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ডকে।

কর মওকুফ এবং পাকিস্তানি ক্রিকেটারদের ভিসা নিশ্চিতের বিষয়টি, বিশ্বকাপের সূচী চূড়ান্ত করতে বিলম্ব হওয়ার পেছনে অন্যতম বড় কারণ। এই দুটি বিষয়ে ভারত সরকারের তরফ থেকে সবুজ সংকেত পাচ্ছিলো না ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। 

দুই প্রতিবেশি ভারত ও পাকিস্তানের মধ্যকার রাজনৈতিক জটিলতার প্রভাব পড়েছে খেলার মাঠে। সবশেষ ২০১২ সালে ভারত সফর করেছিলো পাকিস্তান ক্রিকেট দল। এরপর থেকে দুই দলের দেখা হয় শুধু আইসিসি ইভেন্ট ও এশিয়া কাপে। তবে দুবাইয়ে সবশেষ আইসিসির বৈঠকে পাকিস্তানের ক্রিকেটারদের ভিসা দেওয়ার ব্যাপারটি নিশ্চিত করেছে বিসিসিআই। তবে কর মওকুফের বিষয়ে এখনো কোন চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি। দ্রতুই সে জটিলতা নিরসন করে আইসিসিকে ভারত সরকারের অবস্থানে জানাবে বিসিসিআই। 

ভারতের কর কর্তৃপক্ষ গত বছর আইসিসিকে জানায়, ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের সম্প্রচার থেকে যে আয় হবে, তার ওপর ২০ শতাংশ কর প্রদান করতে হবে। তবে ২০১৪ সালে সম্প্রচারকৃত অর্থের কর মওকুফ নিয়ে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে আইসিসি ও বিসিসিআইয়ের মধ্যে। সে চুক্তির শর্ত হিসেবে আইসিসিকে কর মওকুফে সাহায্য করতে ‘বাধ্য’ বিসিসিআই। ভারতের ক্রিকেট বোর্ডও এ বিষয়ে সরকারের সাথে দেন দরবার চালিয়ে যাচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭