ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপের দল চূড়ান্ত ভারতের


প্রকাশ: 22/03/2023


Thumbnail

এবারের ওয়ানডে বিশ্বকাপের আয়োজক ভারত। ২০১১ বিশ্বকাপের যৌথ আয়োজক ছিলো দেশটি। সেবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ১৯৮৩ সালের পর বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছিলো ভারত। তার এক যুগ পর এবার নিজেদের মাটিতে এককভাবে রঙিন পোশাকের ক্রিকেটের সর্বোচ্চ প্রতিযোগিতার আয়োজন করতে চলেছে দেশটি। সেখানেও শিরোপাকে পাখির চোখ করেছে রোহিত শর্মা-ভিরাট কোহলিরা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে আজ তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে মুখোমুখি হবে ভারত। অজিদের বিপক্ষে সিরিজটি দিয়ে বিশ্বকাপের প্রস্তুতি শুরু করেছে ম্যান ইন ব্লুসরা। প্রথম ম্যাচ জিতলেও, শেষ ম্যাচে বাজেভাবে হেরেছে রাহুল দ্রাবিড়ের শিষ্যরা। তৃতীয় ওয়ানডের আগে ম্যাচপূর্ব সংবাদ সম্মলনে এসে বিশ্বকাপ ভাবনা নিয়ে কথা বলেছেন ভারত জাতীয় দলের হেড কোচ। এসময় দল নিয়ে প্রশ্নের উত্তরে দ্রাবিড় বলেন, বিশ্বকাপে ভারতের সম্ভাব্য দল পেয়ে গেছেন তারা। এই সিরিজে ফল তাই খুব একটা প্রভাব ফেলবে না সে ভাবনায়।

বিশ্বকাপের দল নিয়ে সংবাদ সম্মেলনে সাবেক এই ভারতীয় গ্রেট বলেন, ‘আমরা যে খেলোয়াড় এবং স্কোয়াডটি চাই, সেটা নিয়ে অনেকটাই পরিষ্কার। আমরা সেটিকে প্রায় ১৭-১৮ জনে নামিয়ে এনেছি। তবে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ক্রিকেটার চোট পরবর্তী পুনর্বাসন প্রক্রিয়ায় রয়েছেন। তারাও পরিকল্পনায় রয়েছেন। তবে এটি নির্ভর করবে কোন সময়ের মধ্যে তারা সেরে উঠছে এবং তাদের ফিরতে কত সময় লাগছে তার ওপর।’

এসময় বিশ্বকাপে দলের কম্বিনেশন কি ধরনের হবে সে ব্যাপারে টিম ম্যানেজমেন্ট অনেকটাই নিশ্চিত বলে মন্তব্য করেন রাহুল দ্রাবিড়। বলেন, ‘সব মিলিয়ে আমরা বেশ ভালো অবস্থায় আছি। দল সম্পর্কেও আমাদের পরিষ্কার ধারণা রয়েছে। আমরা এখন শুধু তাদের পরখ করে দেখতে চাই। মাঠের লড়াইয়ের আগে ভুল-ত্রুটি শোধরাতে চাই। দল গঠনের লক্ষ্যে যত বেশি সম্ভব তাদের খেলাতে চাই।’

তবে দল গঠনে এখনো পরীক্ষা-নীরিক্ষা চালানোর সুযোগ রয়েছে বলেও উল্লেখ করেন ভারতের কোচ। লম্বা একটি টুর্নামেন্টের পথচলায় সব ধরনের ঝুঁকি মোকাবেলা করতে চান তিনি। এ বিষয়ে সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘১৫–১৬ জন খেলোয়াড়কে নিয়ে আমরা একাধিক সমন্বয় পরীক্ষা–নিরীক্ষা করে দেখবো। ভিন্ন ভিন্ন শহর ও কন্ডিশনে খেলতে হবে, যেটা চ্যালেঞ্জিং। সেটার সঙ্গে মানিয়ে নিয়ে কখনো ৪ জন ফাস্ট বোলার আবার কখনো ৩ জন স্পিনার খেলাতে হবে। আর এই চ্যালেঞ্জ উতরাতে পারলেই ইতিবাচক ফল প্রত্যাশা করা যায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭