ইনসাইড বাংলাদেশ

বাংলাদেশে কমলেও বিশ্বজুড়ে দুর্নীতি কমেছে যৎসামান্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/02/2018


Thumbnail

বাংলাদেশে দুর্নীতি কমেছে। আগের বছরের তুলনায় গত বছর দুর্নীতি কম হয়েছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) দুর্নীতির ধারণা সূচকে এই দাবি করা হয়েছে। দুর্নীতির সূচকে বাংলাদেশের অবস্থান ২ ধাপ উন্নত হয়েছে। টিআই তালিকায় গত বছরের ১৫ তম অবস্থান থেকে এবার হয়েছে ১৭ তম। তবে বৈশ্বিকভাবে দুর্নীতি কমেছে যৎসামান্যই। বিশ্বের দুর্নীতিপ্রবণ অনেক দেশেই দুর্নীতি পরিস্থিতির তেমন কোনো উন্নতি হয়নি।

বৃহস্পতিবার সকালে রাজধানীর মাইডাস সেন্টারে এক সংবাদ সম্মেলন দুর্নীতির ধারণা সূচক ২০১৭ উপস্থাপন করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান।

টিআই প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশের স্কোর ২৮। গত বছর যা ছিল ২৬। এর আগের বছর ২৫। ত্রমান্নয়নে বাংলাদেশের দুর্নীতির চিত্র পাল্টাচ্ছে। আর একই পয়েন্ট নিয়ে বাংলাদেশের সঙ্গে আছে গুয়াতেমালা, কেনিয়া, লেবানন ও মৌরতানিয়া।

সার্কভুক্ত অপর দেশগুলোর মধ্যে, ভারতের স্কোর ৪০, পাকিস্তানের ৩২, শ্রীলঙ্কা ৩৮, নেপাল ৩১, ভুটান ৬৭, মালদ্বীপ ৩৩, আফগানিস্তান ১৫।

টিআই সূচক অনুযায়ী এ বছরের শীর্ষ দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া। তাদের স্কোর ১০০তে ৯। সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ নিউজিল্যান্ড। তাদের স্কোর ১০০তে ৮৯। মোট ১৮০টি দেশকে নিয়ে প্রতিবছর টিআই সূচক করে। এছাড়া শীর্ষ ১০ স্বচ্ছ দেশের মধ্যে আছে ডেনমার্ক (স্কোর ৮৮), ফিনল্যান্ড, নারওয়ে, সুইজারল্যান্ড (৮৫), সিঙ্গাপুর, সুইডেন (৮৪), কানাডা, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস (৮২)।


বাংলা ইনসাইডার/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭