ইনসাইড থট

বাংলাদেশকে চাপে রাখতে আমেরিকার নতুন কৌশল


প্রকাশ: 22/03/2023


Thumbnail

যতদিন বাংলা ভাষা থাকবে ততদিন কবি মাইকেল মধুসূদন দত্ত তার অমিত্রাক্ষর ছন্দে লিখা কবিতার জন্য বেঁচে থাকবেন। আমেরিকার স্টেট ডিপার্টমেন্ট ২০২২ সালের বাংলাদেশের মানবাধিকার রিপোর্টে ২০১৮ সালে বাংলাদেশে অনুষ্ঠিত নির্বাচন সম্পর্কে মূল্যায়ন প্রতিবেদন করলেন। এই প্রতিবেদন দেখে আমার মাইকেল মধুসূদন দত্তের একটি কবিতার লাইন মনে পড়ল। 
“এতক্ষণে –অরিন্দম কহিলা বিষাদে
শুনেছি, রাক্ষসপতি, মেঘের গর্জনে;…”

মার্কিন যুক্তরাষ্ট্র সেভাবেই ২০১৮ সালে গণতান্ত্রিক নির্বাচনকে উদ্দেশ্যমূলকভাবে প্রশ্নবিদ্ধ করার ষড়যন্ত্রে নেমেছে এবং গোয়েবলসের তত্ব অনুযায়ী মিথ্যাকে বারবার সত্যি বলে উপস্থাপন করছে, যাতে করে সেটি সত্য বলেই প্রতিষ্ঠিত হয়। 

২০১৮ সালের নির্বাচনের সময় আমি দেশেই ছিলাম। কিছু কিছু কেন্দ্রে ভোটে হয়ত কিছু গণ্ডগোল হতেই পারে। কিন্তু এটিই সত্য যে, বিএনপি ২০১৮ সালের নির্বাচনে অংশগ্রহণ করেছে, প্রার্থী দিয়েছে এবং তারা বিপুলভাবে পরাজিত হয়েছে। 

২০১৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ জয়ী হবার পর তৎকালীন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্র সফরে যান এবং অনেক মার্কিন কূটনীতিকরা বাংলাদেশ সফরেও আসেন। এতদিন এ বিষয়ে কেউ কথা বললেন না। কিন্তু এখন হঠাৎ ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচন তাদের কাছে অবাধ ও সুষ্ঠু হয়নি বলে তারা যে প্রতিবেদন প্রকাশ করেছে এটি বাংলাদেশের বিরুদ্ধে সস্তা ষড়যন্ত্র ছাড়া আর কিছুই না। আমি ব্যক্তিগতভাবে মনে করি এখানে লবিস্টের মাধ্যমে কোন লেনদেন হয়েছে। আমাদের দেশে যেটি ঘুষ, আমেরিকায় সেটি লবিস্ট। মূলত শব্দ আলাদা কিন্তু কাজ একই। সুতরাং এটি বাংলাদেশকে চাপে রাখার জন্য আমেরিকার একটি কৌশল বলেই আমার মনে হয়। 

মার্কিন যুক্তরাষ্ট্রের এটি মনে রাখা প্রয়োজন যে, সর্বযুগের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা এখন রাষ্ট্র প্রধান। বঙ্গবন্ধু যে রকম বাংলাদেশের জন্য মাথানত করেননি, বঙ্গবন্ধুর কন্যাও কোথাও মাথানত করবেন না।

রাজনীতি করতে হয় নীতি এবং আদর্শ রেখে। যারা নীতি এবং আদর্শ রেখে রাজনীতি করে, তাদের নীতি এবং আদর্শ অনন্তকাল মানুষের মধ্যে বেঁচে থাকে। ঠিক এ কারণেই আওয়ামী লীগ এখনও টিকে আছে। নীতি এবং আদর্শ আছে বলেই বঙ্গবন্ধুর গড়া সংগঠন ছাত্রলীগ, আওয়ামী লীগ এখনও টিকে আছে। দার্শনিক শেখ হাসিনাও নীতি এবং আদর্শের জায়গায় অনড়। তাই তার ভয়ের কিছু নেই। গতকাল প্রধানমন্ত্রীর সিএনএন’কে দেয়া সাক্ষাৎকারে অনেক প্রশ্ন এসেছে এবং তিনি খুব স্পষ্টভাবে সকল প্রশ্নের উত্তর দিয়েছেন। কোন প্রশ্নই তিনি পাশকাটিয়ে যেতে চাননি যা অনেক রাজনীতিবিদই করে থাকেন। 

সুতরাং, শেখ হাসিনার বিরুদ্ধে এটি একটি ষড়যন্ত্রের অংশ। কিন্তু এই কাচা ষড়যন্ত্র করে কোন লাভ হবে না। কারণ জনগণ এত বোকা না। তারা এসব ষড়যন্ত্র ঠিকই বোঝেন। আমেরিকার এমন কাঁচা ষড়যন্ত্রের দুই পয়সারও দাম নেই। এসব ষড়যন্ত্র করে তারা শেখ হাসিনার কিছুই করতে পারবে না। আমি তাদেরকে বলব যে, অযথা টাকা নষ্ট না করে বরং আপনাদের দেশে যারা খেতে পারে না, চিকিৎসা নেয়ার সামর্থ যাদের নেই তাদের পেছনে খরচ করুন। তাতে আপনাদের দেশের মানুষই উপকৃত হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭