ইনসাইড পলিটিক্স

নজরদারিতে মান্না, রেজা কিবরিয়া, অলি আহমদ


প্রকাশ: 22/03/2023


Thumbnail

ন্যাশনাল কমিটি ফর সিভিল রাইটস জাতীয় ইনসাফ কায়েম কমিটির সঙ্গে সংশ্লিষ্টতা থাকার অভিযোগে বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাংবাদিক নেতা শওকত মাহমুদকে বহিষ্কার করেছে বিএনপি। গতকাল মঙ্গলবার (২২ মার্চ) তাকে দল থেকে বহিষ্কার করা হয়। বিএনপির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, দলীয় শৃঙ্খলা পরিপন্থি কাজে লিপ্ত থাকার সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে বিএনপির স্থায়ী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী দলের ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদকে প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায় থেকে বহিষ্কার করা হয়েছে। উল্লেখ্য, শওকত মাহমুদ ন্যাশনাল কমিটি ফর সিভিল রাইটস জাতীয় ইনসাফ কায়েম কমিটির সদস্য সচিব।



ন্যাশনাল কমিটি ফর সিভিল রাইটস জাতীয় ইনসাফ কায়েম কমিটি নিয়ে আগে থেকেই বিএনপির হাইকমান্ডের আপত্তি সন্দেহ রয়েছে। গত ১৬ মার্চ রাজধানীর বনানীর একটি পাঁচ তারকা হোটেলে আড়ম্বরপূর্ণ নৈশভোজের অর্থের উৎস নিয়ে যেমন বিএনপির প্রশ্ন রয়েছে তেমনি দলটি দাবি করছে, এর পেছনে একটি শক্তি কাজ করছে। এর আগেও নানা তৎপরতায় তাদের নাম এসেছে। এখন আবারও নতুন করে কর্মকাণ্ড শুরু করেছে। বিএনপির নেতৃত্ব ও আন্দোলন নিয়ে বিভ্রান্তি তৈরি করাই হলো তাদের মূল উদ্দেশ্য। এর সঙ্গে বিএনপির কিছু নেতা ছাড়াও বেশ কয়েকটি রাজনৈতিক দল ও কিছু পেশাজীবী নেতা জড়িত আছেন। যারা আবার বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলন করছে। ফলে ওই অনুষ্ঠানে উপস্থিত থাকা বিএনপির যুগপৎ আন্দোলনের শরিক নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণ-অধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া এবং এলডিপির একাংশের সভাপতি অলি আহমদ এখন বিএনপির হাইকমান্ডের নজরদাবিতে রয়েছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। যদিও অনুষ্ঠানস্থলে এলেও নৈশভোজে অংশ নেননি এলডিপির একাংশের সভাপতি অলি আহমদ।

বিএনপির একটি সূত্র বলছে, জাতীয় ইনসাফ কায়েম কমিটির নৈশভোজে অংশ নেয়ায় তাদের নজরদারি করতে দুই সাবেক ছাত্রনেতাকে সেখানে পাঠানো হয়, যাদের মধ্যে একজন অনুষ্ঠানের ভিডিও ধারণ করেন। আর অন্যজন সরাসরি লাইভে বিএনপির শীর্ষ নেতাকে দেখান।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭