ইনসাইড পলিটিক্স

হঠাৎ বিতর্কে ফখরুল


প্রকাশ: 22/03/2023


Thumbnail

বিএনপিকে একটি অবৈধ দল দাবি করে দলের মহাসচিব হিসেবে মির্জা ফখরুল ইসলাম আলমগীর এর বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘অবৈধ ব্যক্তির হাতে গড়া অবৈধ দল হল বিএনপি। আর এই অবৈধ দলের অবৈধ মহাসচিব মির্জা ফখরুল। কেন বলছি। বিএনপির একটা গঠনতন্ত্র আছে, সেখানে কোথায় আছে ফখরুল ১২ বছর ধরে মহাসচিব। তাহলে তার বৈধতা হারায় নাই। সে যে পদত্যাগ দাবি করে তার নিজেরই তো পদত্যাগ করা উচিত। কারণ সে তো অবৈধ। সে তো বিএনপির গঠনতন্ত্র অনুযায়ী অবৈধ।’

আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ছাত্রলীগ আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় তিনি এ প্রশ্ন তুলেন। কিন্তু মজা ব্যাপারে হল ওবায়দুল কাদের এর এমন প্রশ্ন তোলার পর কাদের সপক্ষে দাঁড়িয়েছে বিএনপির একটি গোষ্ঠী। তারা আর কেউ নন, দলের ফখরুলের বিরোধী শিশির। যে কারণে মহাসচিব হিসেবে মির্জা ফখরুল ইসলাম আলমগীর এর বৈধতা নিয়ে এখন বিএনপিতেও কথা উঠেছে।

উল্লেখ্য, দলের গঠনতন্ত্র অনুসারে নিয়মিত জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হওয়ার মাধ্যমে নেতৃত্ব নির্বাচনের কথা থাকলেও ২০১৬ সালের ১৯ মার্চ ষষ্ঠ কাউন্সিলের পর আর কোনো কাউন্সিল অনুষ্ঠিত হয়নি। ওই বছর কাউন্সিল অনুষ্ঠিত হওয়ার ১২ দিনের মাথায় পাঁচ বছর পর ভারপ্রাপ্ত মুক্ত হন মির্জা ফখরুল ইসলাম। 

এর আগে ২০১১ সালের ১৬ মার্চ বিএনপির তৎকালীন মহাসচিব খন্দকার দেলোয়ার হোসেন মারা যান। এর পরপরই সিনিয়র যুগ্ম মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে দলের ভারপ্রাপ্ত মহাসচিবের দায়িত্ব দেন চেয়ারপারসন খালেদা জিয়া। বেগম খালেদা জিয়া মার্চ ২০১১-র শেষ ভাগে রাজপরিবারের আমন্ত্রণে সৌদি আরব যাবার আগ মুহূর্তে মির্জা ফখরুলকে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব ঘোষণা করে যান। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭