ইনসাইড গ্রাউন্ড

রাশিয়ার ঠাণ্ডা কতটা প্রভাব ফেলবে বিশ্বকাপে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/02/2018


Thumbnail

‘গ্রেটেস্ট শো অন আর্থ’ বলা হয় ফিফার ফুটবল বিশ্বকাপকে। বিশ্বকাপের ২১তম আসর বসছে রাশিয়ার মাটিতে। ২০১৮ সালের ১৪ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত ৩২ দিনের এই ফুটবল মহাযজ্ঞের জন্য তৈরি হয়েছে রাশিয়া। কিন্তু শীতপ্রধান রাশিয়ার আবহাওয়া প্রভাব ফেলতে পারে বিশ্বকাপে। ইউরোপের বাইরের দেশ গুলো বিশেষকরে আফ্রিকা এবং এশিয়ার দলগুলো রাশিয়ার তীব্র ঠাণ্ডায় কতোটা মানিয়ে নিতে পারবে সেটা এক প্রশ্ন। ২০২২ সালের কাতারে হতে যাওয়া বিশ্বকাপে আবহাওয়ার প্রভাব নিয়েও হয়েছে যথেষ্ট আলোচনা সমালোচনা। কাতারের প্রচন্ড গরম ফুটবলের উপযোগী কিনা সে প্রশ্নও করেছেন অনেকেই।

মাত্র ২ মাসের জন্য সূর্যের মুখ দেখতে পাওয়া যায় রাশিয়ায়। সেখানে গরমকালে তাপমাত্রা থাকে ৩ ডিগ্রি সেলসিয়াস। যে দেশে গা গরম রাখতে সোয়েটার নয় প্রয়োজন ভদকা। বিশেষ করে রাশিয়ার উত্তরাঞ্চলের অধিকাংশ জায়গায় শীতকালে তাপমাত্রা মাইনাস ১০থেকে ৩০ ডিগ্রির মধ্যে ওঠানামা করে! আর উত্তরমেরুর কাছে অবস্থিত অঞ্চলে তাপমাত্রা মাইনাস পঞ্চাশ বা তার নীচেও নেমে যায়। প্রচন্ড ঠাণ্ডায় সবকিছু বরফে ঢাকা পরে, নদী ও সরোবরে জল জমে বরফ হয়ে যায়। বৃষ্টির বদলে আকাশ থেকে ঝরে বরফ!

তবে পশ্চিম রাশিয়ার আবহাওয়া মধ্যপন্থী। এই অঞ্চলে দিনে গরম এবং রাতে ঠাণ্ডা পরে। মাসের কয়েকদিন এখানে বৃষ্টিপাত হয়। আবার তুষার ঝড়ও দেখা যায় মাঝে মাঝে। এমন আবহাওয়া খেলার সময় থাকলে যান বাঁচানোই দায় হয়ে পড়তে পারে গরম প্রধান দেশের খেলোয়াড়দের। তবে আবহাওয়ার কথা মাথায় রেখেই খেলার সময় নির্ধারণ করা হয়েছে। জুন-জুলাইতে রাশিয়ার আবহাওয়া কিছুটা স্থিতিশীল থাকে।

রাশিয়ার স্বাগতিক শহর গুলোর আবহাওয়া বিশ্লেষণ করে দেখা যায় শহরগুলোর গড় তাপমাত্রা ৬৫ থেকে ৭৫ ডিগ্রী ফারেনহাইট পর্যন্ত পরিবর্তন হয়। রাশিয়ার রাজধানী মস্কোতে যেখানে উদ্বোধনী এবং ফাইনাল হবে সেখানে জুন এবং জুলাই মাসে গড় তাপমাত্রা ১২ থেকে ১৮ডিগ্রী সেলসিয়াসের মধ্যে ওঠানামা করবে। তাই গরমপ্রধান দেশের খেলোয়াড়দের এই বিশ্বকাপে মাঠের লড়াইয়ের পাশাপাশি আবহাওয়ার সঙ্গেও লড়াই করতে হবে।

বিশ্বকাপে এশিয়া থেকে অস্ট্রেলিয়া, ইরান, জাপান, দ. কোরিয়া এবং সৌদি আরব অংশ নিচ্ছে। আর আফ্রিকা থেকে অংশ নেবে মিশর, মরক্কো, নাইজেরিয়া, সেনেগাল এবং তিউনিশিয়া।


বাংলা ইনসাইডার/আরকে/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭