ইনসাইড গ্রাউন্ড

নতুন যেসব নিয়ম দেখা যাবে এবারের আইপিএলে


প্রকাশ: 23/03/2023


Thumbnail

টি-টোয়েন্টি ক্রিকেটের সবথেকে বড় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। কাড়ি কাড়ি টাকা আর নানা সুবিধার জন্য ক্রিকেটারদের কাছে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে আইপিএল। অতীতে নানা সময়ে নানা চমক দেখিয়েছে টুর্নামেন্টটি। প্রতিযোগিতাটির ১৬তম আসর মাঠে গড়াবে আগামী ৩১ মার্চ থেকে। মাঠের লড়াইয়ে বেশ কিছু নতুন নিয়ম দেখা যাবে এবারের আইপিএলে।

ফুটবলের শীর্ষ প্রতিযোগিতাগুলো আয়োজিত হয় হোম-অ্যাওয়ে ফরম্যাটে। ক্রিকেটে সেটি নিয়মিতভাবে চোখে পড়ে না খুব একটা। তবে আসন্ন আইপিএলে এবার ম্যাচ অনুষ্ঠিত হবে এই পদ্ধতিতে। দলগুলো কোন একটি ভেন্যুকে নিজেদের মাঠ হিসেবে ব্যবহার করবেন। মুখোমুখি লড়াইয়ে প্রথম হোম ভেন্যুতে হলে পরের ম্যাচটি হবে প্রতিপক্ষের মাঠে। এছাড়াও আরো নতুন তিনটি নিয়মের প্রবর্তন হতে চলেছে আইপিএলে।

ক্রিকেটের যেকোনো ফরম্যাটেই টসের আগে একাদশ ঘোষণা করে দলগুলো। তবে এবার আইপিএলে টসের আগে একাদশ ঘোষণা করার প্রয়োজন নেই দলগুলোর। টসের সময় আলাদা আলাদা দুটি তালিকা নিয়ে মাঠে নামতে পারবেন দুই দলের অধিনায়ক। টসের পরে পছন্দের তালিকা একে অপরকে দেবেন অধিনায়কেরা। মূল একাদশের সাথে অতিরিক্ত ৪ জন ক্রিকেটারকে তালিকায় রাখতে পারবে দলগুলো। এতে ইমপ্যাক্ট প্লেয়ার নির্বাচনের ক্ষেত্রে সুবিধা পাবে দলগুলো- এমনটাই যুক্তি আইপিএলের নীতি নির্ধারকদের। তবে কোন দলই মাঠে ৪ জনের বেশি বিদেশী ক্রিকেটার নামাতে পারবেন না।

এবার স্লো ওভার রেটের নীতিতেও পরিবর্তন আসছে। নির্ধারিত সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারলে জরিমানার মুখে পড়েন অধিনায়ক। কিন্তু আবার আইপিএলে নির্দিষ্ট সময়ের মধ্যে ওভার শেষ করতে না পরলে বাড়তি সুবিধা পাবে ব্যাটিং দল। শাস্তি হিসেবে ৩০ গজের সীমানার বাইরে ৫ জনের পরিবর্তে ৪ জনকে রাখতে হবে।

সেই সাথে ফিল্ডিংয়ের সময় উইকেটরক্ষক কিংবা কোন ফিল্ডার নিয়ম বহির্ভূত নড়াচড়া করলে ব্যাটিং দলের রানের খাতায় যুক্ত হবে ৫ রান। রান যুক্ত হওয়ার সাথে সেই বলটিকে গণ্য করা হবে ডেড বল হিসেবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭