ইনসাইড থট

বাংলাদেশে আর কোন অবৈধ সরকার আসবে না


প্রকাশ: 24/03/2023


Thumbnail

আজ ২৪ মার্চ। দিনটিকে অন্য কোন দিনের মত সাধারণ মনে হলেও বাংলাদেশের ইতহাসে দিনটি মোটেও সাধারণ নয়। ১৯৮২ সালের ২৪ মার্চ প্রত্যুষে বাংলাদেশে সামরিক আইন জারি করে সেনাবাহিনীর চিফ অব স্টাফ লে. জেনারেল হুসেইন মুহম্মদ এরশাদ একটি রক্তপাতহীন অভ্যুত্থানের মধ্য দিয়ে রাষ্ট্রপতি বিচারপতি আবদুস সাত্তারকে সরিয়ে দেশের কর্তৃত্ব নেন। ‘জনগণের ডাকে সাড়া দিতে হইয়াছে, ইহা ছাড়া জাতির সামনে আর কোনো বিকল্প ছিল না।’ এই ঘোষণা দিয়ে বাংলাদেশে সামরিক শাসন জারি করে নিজেকে প্রধান সামরিক আইন প্রশাসক ঘোষণা করেন হুসেইন মুহম্মদ এরশাদ। ১৯৮২ সালের এই দিন শুরু হয় স্বাধীন বাংলার ইতিহাসে নতুন এক কালো অধ্যায়।

বাংলাদেশের সামরিক আইন জারি করা কিংবা অবৈধভাবে ক্ষমতা দখলের দৃষ্টান্ত এটিই প্রথম নয়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সর্বযুগের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর সামরিক বাহিনী ষড়যন্ত্রের অন্যতম অংশীদার খন্দকার মোশতাক আহমদ নিজেকে বাংলাদেশের প্রেসিডেন্ট বলে ঘোষণা করে। তার ভাষায়, ‘আমি খন্দকার মোশতাক আহমেদ, আমাকে অর্পিত সর্বময় ক্ষমতাবলে এই মর্মে ঘোষণা করছি যে, ১৯৭৫ সালের ১৫ আগস্টের প্রভাত হতে আমি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি পদে আসীন হলাম ও রাষ্ট্রপতির অফিস অধিগ্রহণ করলাম।’ নিজেই নিজেকে রাষ্ট্রপতি ঘোষণা করার এক নোংরা ইতিহাস সৃষ্টি করেছিল খন্দকার মোশতাক।

১৯৭৫ সালে বঙ্গবন্ধুর হত্যার পেছনে অনেকের হাত থাকলেও তাদের সবার একজন গুরু ছিল। তিনি হচ্ছেন জিয়াউর রহমান। কুমিল্লাতে বসে তারা এ সকল ষড়যন্ত্র করত। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ থেকেই তাদের এ ষড়যন্ত্র চলতে থাকে। সেই ষড়যন্ত্রের চুড়ান্ত ফলাফল ১৯৭৫ সালের ১৫ আগস্ট। অবৈধভাবে ক্ষমতা দখল করে বাঙালির ইতিহাসের আরেকটি লজ্জাজনক অধ্যায়ের সূচনা করেছিল খুনি জিয়াউর রহমান। ১৯৭৭ সালের ৩০মে সেনাপ্রধানের পদে থেকে লাশের মিছিলের উপর দাঁড়িয়ে এককভাবে নির্বাচনের আয়োজন করেন তিনি। রাজনৈতিক দলগুলোকে কোণঠাসা করে নিজেই ‘জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল’ নামের একটি দল গঠন করে। এরপর ‘হ্যাঁ-না’ ভোটের নামে প্রহসনের নির্বাচন করে নিজেই নিজেকে বিজয়ী ঘোষণা করেন। জিয়া নিজেই এক সামরিক ফরমান জারি করে নিজেকে প্রধান সামরিক আইন প্রশাসক তো ঘোষণা করেছিলেনই, আবার নিজেই আরেক ফরমান জারি করে ঘোষণা দেন তিনি দেশের ‘প্রেসিডেন্ট’। কে তাকে প্রস্তাব দিল? কে তাকে ভোট দিল? কোনো কিছুরই প্রয়োজন পড়ল না! শুধু সামরিক ফরমান জারি করে বলেছিলেন, ‘এখন থেকে তিনিই দেশের প্রেসিডেন্ট’। জিয়াউর রহমান এ দেশ থেকে গণতন্ত্রকে চিরকালে শেষ করে দিয়ে বাংলাদেশকে পেছনে নিয়ে গিয়েছিলেন যাতে বাংলাদেশকে আবার পাকিস্তানে পরিণত করা যায়।

শুধু বিংশ শতাব্দীর বাংলাদেশে নয়, একবিংশ শতাব্দীতেও অসাংবিধানিকভাবে ক্ষমতা দখলের ইতিহাস রয়েছে এই দেশে। ২০০৭ সালের ১১ জানুয়ারি একটি রাজনৈতিক যুগ সন্ধিক্ষণের সময় এক-এগার সরকার ক্ষমতায় আসে। সেনা সমর্থিত সুশীল নিয়ন্ত্রিত ওই সরকার ক্ষমতায় এসে রাজনৈতিক এবং অর্থনৈতিক সংস্কারের কথা বলেন। তত্ত্বাবধায়ক সরকারের নিয়ম ছিল যে, ৯০ দিনের মধ্যে তারা একটি নির্বাচন সম্পন্ন করবে। রুটিন কাজের বাইরে তারা অন্য কোনো কর্মকাণ্ডে অংশগ্রহণ করবে না। তত্ত্বাবধায়ক সরকারের একমাত্র দায়িত্ব ছিল একটি অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করা। কিন্তু ২০০৭ সালের ১১ জানুয়ারি ড. ফখরুদ্দীন আহমদের নেতৃত্বে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার রাষ্ট্র কাঠামো পরিবর্তনের উদ্যোগ নেয়। এই তত্ত্বাবধায়ক সরকারের সময় বিভিন্ন অভিযোগ দায়ে দেশের প্রধান দুই দলের দুই নেত্রী শেখ হাসিনা ও খালেদা জিয়াসহ শীর্ষ নেতাদের প্রায় সবাইকেই গ্রেপ্তার করা হয়। যার ফলে বিরাজনীতিকরনের পথ সুগম হয় এবং সুশীল সমাজের ক্ষমতায় থাকার পথ প্রশস্ত হয়। সংবিধানে ৯০ দিনের কথা থাকলেও সেনা সমর্থিত এই অবৈধ সরকার প্রায় ২ বছর দেশের ক্ষমতা দখল করে রাখে। 

বাংলাদেশের স্বাধীনতার ৫২ বছরের ইতিহাসে সাংবিধানিকভাবে গ্রহণযোগ্য সরকার ক্ষমতায় এসেছে কেবল দুইজনের হাত ধরে। তাদের একজন হলেন সর্বযুগের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং আরেকজন হলেন বঙ্গবন্ধুরই কন্যা দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা। এর মাঝে যারা এসেছে সবাই অবৈধ এবং অসাংবিধানিকভাবে ক্ষমতায় এসেছে। যতবার এ দেশে অসাংবিধানিক সরকার ক্ষমতায় এসেছে ততবার দেশ পিছিয়েছে। ততবার দেশের অর্থনীতি ধ্বংসের দিকে এগিয়েছে। বিএনপি’র এক সময়ের অর্থমন্ত্রী সাইফুর রহমান বলেছিলেন, গরীব দেশ থাকাইতো ভালো, তাতে সাহায্য পাওয়া যায়। এই ছিল তাদের মানসিকতা। জিয়াউর রহমানের সময় এবং খালেদা জিয়ার সময়ও দেশে দারিদ্রের হার, শিক্ষা, মাথাপিছু আয় সকল মাপকাঠিই একদম তলানিতে ছিল। এবং এরশাদ সাহেবের আমলে এই দেশটি লুটের রাজত্ব ছিল। এই লুটের রাজনীতির সাথে পরিচয় করিয়ে দিয়েছিলেন জিয়াউর রহমান এবং এটাকে অনেক দূর এগিয়ে নিয়ে গিয়েছিলেন এরশাদ সাহেব।

বিগত ১৪ বছর যাবৎ দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নেতৃত্বে সরকার দেশে গণতন্ত্রের ভিত্তিকে শক্তিশালী করতে এবং প্রাতিষ্ঠানিক রূপ দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। অসাংবিধানিকভাবে যাতে কেউ রাষ্ট্রের ক্ষমতা দখল করতে না পারে সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে সেটি নিশ্চিত করেছেন দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা। শুধু তাই নয়। দেশকে তিনি আজ অন্য মাত্রায় নিয়ে গেছেন। যে বাংলাদেশকে আগে বলা হত তলাবিহীন ঝুড়ি, শেখ হাসিনার নেতৃত্বে সেই বাংলাদেশ আজ সাড়া বিশ্বে উন্নয়নের রোল মডেল। এটি প্রমাণিত যে, একমাত্র সাংবিধানিক পথে যদি ক্ষমতায় আসা যায় তাহলেই দেশের উন্নতি হয়, অর্থনীতির উন্নতি হয়, রাজনৈতিক উন্নতি হয়, গণতন্ত্রের উন্নতি হয়। সে জন্যই গণতন্ত্রকে নিশ্চিত করতে অসাংবিধানিকভাবে ক্ষমতায় আসার পথ বন্ধ করে দিয়েছেন শেখ হাসিনা। অসাংবিধানিক পথে বাংলাদেশে আর কেউ ক্ষমতায় আসতে পারবে না। আগত নির্বাচনে যারা ক্ষমতায় আসার আশা রাখেন তাদেরকেও সংবিধানের মাধ্যমেই নির্বাচনে অংশগ্রহণ করতে হবে। দ্বিতীয় কোন পথ তাদের জন্য খোলা নেই।

বঙ্গবন্ধুকে হত্যার পর বিদেশ থেকে ফিরে এসে খুব কম বয়সে এ দেশের সবচেয়ে বড় রাজনৈতিক দলের প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন শেখ হাসিনা। ২১ বছর পর নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় এসে তিনি কারফিউ বন্ধ করলেন এবং একের পর এক দীর্ঘ পথ অতিক্রম করলেন। তার ২১ বছরের পথচলা মোটেও সহজ ছিল না। তাকে হত্যা করার চেষ্টা থেকে শুরু করে সব ষড়যন্ত্রই করা হয়েছে এবং ষড়যন্ত্র এখনও চলছে। কিন্তু আল্লাহর রহমতে তিনি তার বিবেক, বুদ্ধি, মেধা এবং তার দীর্ঘদিনের রাজনীতিক অভিজ্ঞতা দিয়ে সব ষড়যন্ত্র মোকাবিলা করে আসছেন। এরশাদের মত রাষ্ট্র ক্ষমতা দখল করা কিংবা ফখরুদ্দিনের মত পেছন থেকে বেআইনিভাবে ক্ষমতা দখলের দিন এখন আর নেই। ক্ষমতায় আসতে হলে এখন সাংবিধানিক পথেই আসতে হবে। কে ক্ষমতায় আসবে সেই সিদ্ধান্ত জনগণই নেবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭