ইনসাইড পলিটিক্স

ডা. জোবাইদা আউট, শর্মিলা ইন


প্রকাশ: 24/03/2023


Thumbnail

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কনিষ্ঠ পুত্রবধূ শর্মিলা রহমান ঢাকায় এসেছেন। মঙ্গলবার দিনগত মধ্যরাতে তিনি খালেদা জিয়ার গুলশানের বাসভবন ফিরোজায় প্রবেশ করেন এবং সকালে বের হয়ে যান। পরে বুধবার দুপুরে তিনি আবারও ফিরোজায় ফিরেছেন। পুরো রমজান মাস শর্মিলা রহমান ঢাকাতেই থাকবেন বলে বিএনপির দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

শর্মিলা রহমান ঢাকায় আসার পর থেকেই বিএনপির বিভিন্ন অঙ্গনে তাকে বিভিন্ন ধরনের গুঞ্জনের কথা শোনা যাচ্ছে। দলের বিভিন্ন সূত্রগুলো বলছে, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দুর্নীতি মামলায় দণ্ডিত। শর্তযুক্ত মুক্তি নিয়ে বলতে গেলে এখন তিনি রাজনীতির বাইরে। লন্ডন থেকে দলের নেতৃত্ব দিচ্ছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তিনিও একাধিক মামলায় সাজাপ্রাপ্ত। ঢাকায় দলের নেতৃত্ব দিচ্ছেন মহাসচিবসহ অন্য নেতারা। তবে বছরের পর বছর ঝিমিয়ে থাকা বিএনপিকে এই নেতৃত্ব টানতে পারছে না বলে দলের মধ্যেই আলোচনা-সমালোচনা আছে। এ কারণেই বারবার বিএনপিতে নতুন নেতৃত্বের আলোচনা আসছে। সেই আলোচনায় সব সময় সবচেয়ে বেশি আসছে তারেকের স্ত্রী ডা. জোবাইদা রহমান এবং তার মেয়ে জায়মা রহমানের নাম। কিন্তু এবার সবাইকে ছাপিয়ে গত কয়েকদিনে বারবার আলোচিত হচ্ছেন শর্মিলা রহমান সিঁথির নাম। একাধিক কারণেই এবার তার নাম বেশি আলোচিত হচ্ছে বলে বিএনপির বিভিন্ন সূত্র দাবি করছে।

তারা বলছেন, খালেদা জিয়া জেলের বাইরে থাকলেও নিজের শারীরিক অবস্থা এবং সরকারের দেওয়া শর্তের কারণে রাজনীতিতে সক্রিয় হতে পারছেন না। অন্যদিকে দেশে ফিরলেই সাজার মুখোমুখি হতে হবে বিধায় তারেক রহমানেরও দেশে ফেরার সংকেত মিলছে না। দুই শীর্ষ নেতার এমন অবস্থার কারণেই আলোচনায় আসতে থাকে ডা. জোবাইদা ও  তার মেয়ে জায়মা রহমানের নাম। কিন্তু তারেক রহমানের অনাগ্রহের কারণে সে আলোচনা বেশি দূর এগোয়নি। এমন বাস্তবতায় এবার শর্মিলা রহমানের নাম বেশ জোরে শোরে আলোচিত হচ্ছে। এছাড়া শর্মিলা রহমানের প্রতি খালেদা জিয়া বিশেষ আলাদা দৃষ্টি আছে বলে পারিবারিক সূত্রগুলো বলছে। আর এই বিশেষ দৃষ্টির কারণ হল খালেদা জিয়ার অসুস্থ্যতার সময় তিনি পুত্র বধূ শর্মিলা রহমানকে সব সময় কাছে পেয়েছেন। 

এর আগে খালেদা জিয়া গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে দেখার জন্য ২০২১ সালের ২৫ অক্টোবর ঢাকায় আসেন শর্মিলা রহমান। কিছুদিন পর কোকোর বড় মেয়ে জাহিয়া রহমানও ঢাকায় আসেন। খালেদা জিয়ার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হলে গত বছরের ১৬ জানুয়ারি দেশ ত্যাগ করেন শর্মিলা। কিন্তু তিনি তারেকের স্ত্রী জোবাইদা রহমানকে সেভাবে পাশে পাননি। যে কারণে পুত্র বধূ শর্মিলা রহমানের ব্যাপারে খালেদা জিয়ার আলাদা আগ্রহ রয়েছে বলে পারিবাবিক সূত্র দাবি করছে। ওই সূত্রটি এও দাবি করছে যে, শর্মিলা রহমান জিয়া পরিবারের সদস্য। রাজনীতিতেও তিনি প্রভাব রাখেন। বিশেষ করে দলীয় পদ এবং নির্বাচনে মনোনয়নের ব্যাপারে তিনি বিশেষ ভূমিকা রাখেন। তবে এবার তিনি কী কাজে এসেছেন তা অবশ্য এখনো জানা যায়নি। এখন দেখার বিষয় শর্মিলা রহমান রাজনীতিতে সক্রিয় হন কিনা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭