লিভিং ইনসাইড

ঘুম আসবে এক মিনিটেই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/02/2018


Thumbnail

সারাদিনের পর রাতে আরামের ঘুম পরম সুখের জিনিস। কর্মব্যস্ত দিনের শেষে বিছানায় গড়িয়ে লম্বা ঘুম। সাত-আট ঘণ্টা ঘুমের পর ফের চাঙ্গা হয়ে নতুন করে কাজে লেগে পড়া- ব্যস, নিশ্চিন্ত। কিন্তু এমনটা সহজে হয়না। বেশিরভাগ লোকেরই অভিযোগ, রাতে তাদের পরিপূর্ণ ঘুম হয়না। বিছানায় ঘণ্টার পর ঘণ্টা কেটে যায় এপাশ থেকে ওপাশ করে। স্মার্টফোন হাতে থাকলে তো সেই প্রবণতা আরও বেড়ে যায়।

ঘরের আলো নিভিয়েই দীর্ঘক্ষণ না ঘুমিয়ে কাটিয়ে হয়তো একসময় ঘুম নামবে চোখে। কিন্তু মাঝরাতে যদি আবার ঘুম ভেঙে যায়, চরম বিরক্তি লাগে তখন। এ থেকে পরিত্রাণের জন্য অনেক পথ খুঁজি আমরা, পাইনা। তবে আশার কথা হলো, বিছানায় শোয়ার মিনিট খানেকের মধ্যেই ঘুম আসবে খুব সহজে। কীভাবে? জেনে নেবো এখনই-

একটি বিশেষ শ্বাসক্রিয়ার অভ্যাস করে ফেলতে পারলে তাড়াতাড়ি এসে যাবে ঘুম। এই অভ্যাসটির পোশাকি ভাষা ‘৪-৭-৮’। রাতে যাদের ঘুম আসে না তাদের জন্য এই সহজ পথ খুঁজে বের করেছেন লেখক ডক্টর অ্যান্ড্রু ওয়েইল। মাত্র এক মিনিটেই ঘুম আনার জন্য কী করবেন?

১. প্রথমে নাক দিয়ে চার সেকেন্ড শ্বাস নিতে হবে।

২. এরপর সাত সেকেন্ড শ্বাসক্রিয়া আটকে রাখুন।

৩. এরপর পুরো ৮ সেকেন্ড মুখ দিয়ে আস্তে করে নিঃশ্বাস ছেড়ে দিতে হবে।

যতক্ষণ পর্যন্ত ঘুম না আসবে, এভাবেই শ্বাসক্রিয়া চালান। আশা করা যায় এক মিনিটের মধ্যেই ঘুম এসে যাবে। এতে করে হৃদপিণ্ডে কেমিক্যালের প্রভাব কমে যায়। ফলে ঘুমও আসে তাড়াতাড়ি।

এই গবেষণার ফলাফল ভালো এসেছে। অনেকেই এই পদ্ধতি ব্যবহার করে দারুণ সুফল পেয়েছেন। তাই ঘুম না এলে আর চিন্তা না করে এই পদ্ধতিটি চেষ্টা করে দেখুন।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭