ইনসাইড পলিটিক্স

সরকারের বলয়ে ভিপি নুর?


প্রকাশ: 24/03/2023


Thumbnail

বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা সমমনা ৫৪ দল ও সংগঠনের অনেকেই সরকারের কাছ থেকে টাকা-পয়সা নিচ্ছে বলে জানুয়ারিতে এক গণমাধ্যমে সাক্ষাৎকারে এই অভিযোগ করেছেন গণতন্ত্র মঞ্চের শরিক গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর ওরফে ভিপি নুর। তিনি বলেন, বিরোধী জোটের শরিকদের কেউ কেউ সরকারের সঙ্গেও লিয়াজোঁ করছেন এবং আসন ভাগাভাগি করে ঐকমত্যে পৌঁছে যাচ্ছেন। অথচ সেই একই অভিযোগ এবার নুরের বিরুদ্ধে উঠেছে। অভিযোগ উঠেছে নুরুল হক নুর এখন সরকারের বলয়ে। গণঅধিকার পরিষদের সিনিয়র নেতাদের মুখেই এখন এই কথার চর্চা হচ্ছে।

দলীয় সূত্রে জানা গেছে, গত সোমবার কাতার সফরে গেছেন নুরুল হক নুর। এর আগে রোববার রাতে তিনি দলের বেশ কয়েকজন সিনিয়র নেতাকে এসএমএস পাঠান। এসএমএসে তিনি লিখেন, ‘আগামীকাল (সোমবার) সকাল নয়টায় আমার ফ্লাইট। সকাল ৭টায় এয়ারপোর্টে থাকব, ইনশাল্লাহ্। আমার ঘনিষ্ট একজনের পারিবাবিক অনুষ্ঠানে অংশ নিতে কাতার যাচ্ছি। টিকেটসহ খরচ তারাই দিয়েছে। পাশাপাশি কাতারের নেতাকর্মীদের সাথে দেখা সাক্ষাৎ করব আর সুযোগ হলে কাতার থেকে আর দুই/তিন দেশে যাব। সকলের দোয়া প্রত্যাশী। ধন্যবাদ। 


পারস্য উপসাগরের তীরে নুরুল হক নুর। ছবি: নুরের ফেসবুক থেকে সংগৃহীত।

হঠাৎ নুরুল হক নুর এর কাছ থেকে এমন এসএমএস পেয়ে অনেকে বিস্ময় প্রকাশ করেছেন। তারা এ কারণেই বিস্ময় করেছেন যে, এসএমএস পাওয়ার আগে অর্থাৎ শনিবার নুর ঘোষণা করেছেন যে, ২০২৪ সালে গণঅধিকার পরিষদ সরকার গঠন করবে। এর আগে তিনি বিভিন্ন সময় সরকারকে ফেলে দেওয়ার হুমকি উচ্চারণ করেছিলেন। কিন্তু এমন অবস্থায় তিনি কাতার যাচ্ছেন দলের নেতাকর্মীদের একেবারে অন্ধকারে রেখে। তার সফর সম্পর্কে কেউ অবগত নন বলে দাবি করছেন দলের সিনিয়র নেতারা। নুর কাতার যাচ্ছেন কিন্তু কি ধরনের প্রোগ্রামে যাচ্ছেন আর কবেই বা তিনি ফিরে আসবেন এব্যাপারে দলের কারো কাছে কোনো তথ্য নেই। এ রকম একটা পরিস্থিতিতে এখন তার অবস্থান নিয়ে গণঅধিকার পরিষদের মধ্যে ধোঁয়াশা তৈরি হয়েছে। তিনি আড়ালে সরকারের সঙ্গে সমঝোতা করে চলছেন কিনা সেটা নিয়ে কারো কারো কৌতুহল রয়েছে। চলমান আন্দোলনেরই মধ্যে একাধিক বার বিদেশ যাত্রা গণঅধিকারে পরিষদে বেশ রহস্য তৈরি করেছে। এর আগে সৌদি আরবে তার ওমরা যাওয়ার কথা থাকলেও তিনি প্রথমে কাতার গিয়েছিলেন।

নাম প্রকাশ না করার শর্তে গণঅধিকার পরিষদের একাধিক নেতা জানান, নুরের বিদেশ যাওয়ার ব্যাপারে আমাদের কোনো আপত্তি নেই। কিন্তু তার বিদেশ যাওয়া-আসার ব্যাপারে তিনি কখনো আমাদেরকে পরিষ্কার করেননি। এর আগে সৌদ আরবের সঙ্গে তার একটি চুক্তি হয়েছে বলে আলোচনা রয়েছে। কিন্তু সেই চুক্তি কি? এ ব্যাপারে গণঅধিকার পরিষদের কেউ কিছু জানে না। সৌদ আরব, কাতার, দুবাইসহ বেশ কয়েকটি দেশ থেকে তিনি অনুদান পেয়েছেন বলেও জানা গেছে। কিন্তু সে ব্যাপারে দলের সিনিয়র নেতাদের কেউই অবগত নন। ফলে দলের মধ্যে নুরকে নিয়ে সন্দেহ বাড়ছে। সরকারের সঙ্গে সমঝোতা অংশ হিসেবেই তিনি এ ধরনের সুযোগ সুবিধা পাচ্ছেন কিনা সেটিই এখন গণঅধিকার পরিষদের নেতাদের কোটির টাকার প্রশ্ন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭