ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনেঃ ২৩ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/02/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২৩ ফেব্রুয়ারি ২০১৮, শুক্রবার, গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৫৪ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৯৪৮ - আজ পাকিস্তানের গণপরিষদে প্রথম অধিবেশনে বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতির দাবি তোলেন ধীরেন্দ্রনাথ দত্ত। পাকিস্তানের গণপরিষদে প্রথম অধিবেশনে তিনি বলেন, ‘উর্দু ও ইংরেজির সঙ্গে বাংলাকেও গণপরিষদের অন্যতম ভাষা হিসেবে ব্যবহারের অধিকার থাকতে হবে’।

১৯৫২- আজকের এই দিনে ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে ঢাকা মেডিক্যাল কলেজ প্রাঙ্গণে প্রথম শহীদ মিনার নির্মিত হয়। শহীদ মিনারটি উচ্চতায় ১০ ফুট ও প্রস্থে ৬ ফুট চওড়া ছিল। মিনার তৈরির তদারকিতে ছিলেন জিএস শরফুদ্দিন আর , নকশা করেছিলেন বদরুল আলম।

১৯৬৯- ইতিহাসের এই দিনে সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের পক্ষ থেকে তোফায়েল আহমেদ জাতির জনক শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করেন । ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) এক জনসভার আয়োজন করা হয়। এই সভায় শেখ মুজিব ছাত্র সংগ্রাম পরিষদের এগার দফা দাবির পক্ষে তার পূর্ণ সমর্থন ব্যক্ত করেন।

১৯৬৯- আজ গণঅভ্যুত্থানের মুখে পাকিস্তানের প্রেসিডেন্ট আইয়ুব খান পদত্যাগ করতে বাধ্য হন। জেনারেল মোহাম্মদ আইয়ুব খান ছিলেন পাকিস্তানের দ্বিতীয় রাষ্ট্রপতি । তিনি ১৯৫৮ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত পাকিস্তানের সামরিক শাসক ও পরে রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন।

জন্মদিন

পি. সি. সরকার (১৯১৩ - ১৯৭১)
পি. সি. সরকার ভারতবর্ষের বিখ্যাত জাদুকর। আজ তার জন্মবার্ষিকী। তাঁর পুরো নাম প্রতুল চন্দ্র সরকার। তিনি একজন আন্তর্জাতিক জাদুকর। তার অন্যতম প্রদর্শনী ছিল ইন্দ্রজাল প্রদর্শনী। এই প্রদর্শনী তিনি প্রথমে মঞ্চে ও পরে টেলিভিশনে দেখিয়েছেন।

কালীপ্রসন্ন সিংহ (১৮৪০ - ১৮৭০)
কালীপ্রসন্ন সিংহ একজন বাঙ্গালি লেখক ও সমাজসেবক ছিলেন । আজ তাঁর জন্মদিন। তিনি মহাকাব্য মহাভারত বাংলায় অনুবাদ করেন। তাঁর বই হুতোম প্যাঁচার নক্‌শা বহুল জনপ্রিয়।

মৃত্যুবার্ষিকী

জন কিটস (১৭৯৫ - ১৮২১)
জন কিটস ইংরেজি সাহিত্যের একজন রোম্যান্টিক কবি। আজ তার মৃত্যুবার্ষিকী। লর্ড বায়রন ও পার্সি বিশি শেলির সময়ে তিনিও ছিলেন রোমান্টিক কবিদের একজন। কিটসের বিখ্যাত কবিতা গুলোর মধ্যে রয়েছে The Eve of St Agnes, La Belle Dame Sans Merci, Endymion, Hyperion, Ode to a Nightingale, To Autumn, Ode On A Gracian Urn ইত্যাদি। তার বিখ্যাত উক্তি "Beauty is truth, truth beauty that is all Ye know on earth, and all ye need to know"


বাংলা ইনসাইডার/ডিজি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭