ওয়ার্ল্ড ইনসাইড

ভুল জায়গায় ক্ষেপণাস্ত্র ছুড়ল ভারতীয় সেনারা


প্রকাশ: 25/03/2023


Thumbnail

রাজস্থানের জয়সালমার বিভাগে ভারতীয় সেনাবাহিনীর প্রশিক্ষণ চলার সময় প্রশিক্ষণে অংশ নেওয়া সেনারা নির্ধারিত স্থানের বদলে ভুল জায়গায় ক্ষেপণাস্ত্র ছুড়েছেন।

শনিবার (২৫ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রশিক্ষণ হচ্ছিল পোখরান ফিল্ডে। তখন শক্তিশালী সারফেস টু এয়ার ক্ষেপণাস্ত্র ভুলক্রমে অন্য জায়গায় চলে যায়।

দু’টি ক্ষেপণাস্ত্র আলাদা দু’টি গ্রামে আঘাত হানে বলে জানিয়েছে ইন্ডিয়া টুডে। এছাড়া ক্ষেপণাস্ত্র বিস্ফোরণ হওয়ায় ওই গ্রামের বাসিন্দারা বিকট শব্দ শুনতে পান। তবে এখন পর্যন্ত এ ঘটনায় কোনো অবকাঠামো ক্ষতিগ্রস্ত হওয়া বা প্রাণহানির খবর পাওয়া যায়নি।

কারিগরি ত্রুটির কারণে এমন অনাকাঙ্খিত ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

সামরিক বাহিনীর মুখপাত্র লেফটেনেন্ট কর্নেল অমিতাভ শর্মা জানিয়েছেন, এ ঘটনার তদন্ত শুরু হয়েছে এবং অবস্থা অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

ইন্ডিয়া টুডে জানিয়েছে, তিনটির মধ্যে দু’টি ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়েছে। কিন্তু তৃতীয় ক্ষেপণাস্ত্রটির সন্ধান এখনো পাওয়া যায়নি। পুলিশ এবং সেনাবাহিনী এখন এটি খুঁজে বের করতে অভিযান চালাচ্ছে।

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, এ ক্ষেপণাস্ত্রগুলো ১০-২৫ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করার লক্ষ্যে তৈরি করা হয়েছে। ক্ষেপণাস্ত্রগুলো যেখানে গিয়ে আঘাত হেনেছে সেখানে বড় গর্ত তৈরি হয়।

এদিকে গত বছর ভুলক্রমে পাকিস্তানের ভেতর ক্ষেপণাস্ত্র ছুড়েছিল ভারতীয় সেনাবাহিনী। ওই ঘটনায় পরবর্তীতে তিন সেনা কর্মকর্তাকে বহিষ্কার করা হয়। ওই ক্ষেপণাস্ত্রের আঘাতে কোনো হতাহত না হওয়ায়, বিষয়টি খুব সতর্কতার সঙ্গে সমাধান করা হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭