ইনসাইড পলিটিক্স

ভারত ইস্যুতে বিভক্ত বিএনপি


প্রকাশ: 25/03/2023


Thumbnail

গত ১৬ মার্চ ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা এর আমন্ত্রণে নৈশভোজে অংশ নিয়েছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ পাঁচ নেতা। এরপর থেকে ভারত ইস্যুকে কেন্দ্র বিএনপির নেতাকর্মীরা পক্ষে-বিপক্ষে দুই ভাগে বিভক্ত হয়েছেন। বিএনপির অধিকাংশ নেতাকর্মী মনে করেন, ভারত হল বিএনপির বড় শত্রু। ভারতের কারণেই আওয়ামী লীগ রাষ্ট্রক্ষমতায় আছে এবং আওয়ামী লীগের পক্ষে ভারতের সমর্থনের কারণেই বিএনপি আন্দোলন করতে বার বার ব্যর্থ হচ্ছে। এই মতাদর্শে যারা বিশ্বাস করেন তাদের মধ্যে অন্যতম হলেন দলটির স্থায়ী কমিটির অন্যতম সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়। অন্য দিকে ভারতের সাথে সম্পর্ক উন্নয়নের ব্যাপারে আগ্রহী নেতাদের মধ্যে রয়েছে মির্জা ফখরুল, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ড. খন্দকার মোশাররফ হোসেন, আব্দুল আউয়াল মিন্টু।

ভারতীয় হাইকমিশনারের আমন্ত্রণে বিএনপির নেতার কি প্রক্রিয়া নৈশভোজে অংশ নিয়েছেন সেটি নিয়েও প্রশ্ন উঠেছে। এই নৈশভোজের ব্যাপারে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান অবগত ছিলেন কিনা কিংবা থাকলেও তার অনুমতি নেয়া হয়েছে কিনা ইত্যাদি বিষয়ে প্রশ্ন উঠেছে। যদিও মির্জা ফখরুল জানিয়েছেন যে, তারেক রহমানের অনুমতি নিয়েই তারা ওই নৈশভোজে অংশ নিয়েছিলেন। কিন্তু বিএনপির একটি অংশের মধ্যে ওই নৈশভোজ নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

বিএনপির নেতাকর্মীরা বলছেন, ভারত আসলে সরকারের হয়ে কাজ করছে। বিএনপি যেন তত্ত্বাবধায়ক সরকারের দাবি থেকে সরে এসে নির্বাচনে অংশগ্রহণ করে সেজন্য ভারত কাজ করছে বলে বিএনপির নেতারা দাবি করছে। তবে কূটনীতিক সূত্রে জানা গেছে, ভারত বিএনপিকে আমন্ত্রণ জানিয়েছিল মূলত বিএনপির মনোভাব বুঝার জন্য। আদৌ বিএনপি নির্বাচনে অংশ নিবে কিনা সেটি পরিষ্কার হওয়ার জন্য। তবে ওই মিটিংয়ের ফলে বিএনপির কোন লাভ হয়নি বলে মনে করছেন কূটনীতিক বিশ্লেষকরা। 

তারা বলছেন, বাংলাদেশের রাজনীতিতে ভারত একটি বড় ফ্যাক্টর এবং সেটি প্রতিষ্ঠিত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র যখন সরকারের ওপর চাপ সৃষ্টি করছে তখন ভারতের সাথে বিএনপির নেতাদের বৈঠক দলটির আন্দোলনকে প্রশ্নবিদ্ধ করেছে।বিএনপি যে এতো দিন ধরে ভারতের বিরোধীতা করে কথা বলতো এখন তাতে আঘাত লেগেছে। ফলে বিএনপি যে আগামীতে আন্দোলন করবে এবং সে আন্দোলনে যদি ভারত বিরোধী কথা বলে তাহলে তাতে হালে পানি পাবে না। কারণ বিএনপির রাজনীতির মূল ব্যাপারই হল ভারত বিরোধীতা। সেখানে ভারতের হাইকমিশনারের আমন্ত্রণে দলের কেন্দ্রীয় নেতাদের নৈশভোজ এখন দলের মধ্যে আরেকটি সমস্যা সৃষ্টি করেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭