ইনসাইড পলিটিক্স

সম্পর্ক উন্নয়নে এপ্রিলে ওয়াশিংটনে যাচ্ছেন শেখ হাসিনা


প্রকাশ: 25/03/2023


Thumbnail

আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। নির্বাচনের জন্য একদিকে যেমন নিজেদের দলকে প্রস্তুত করছে অন্যদিকে আগামী জাতীয় সংসদ নির্বাচনে অধিকসংখ্যক রাজনৈতিক দল যেন অংশগ্রহণ করে সেটিও নিশ্চিত করতে চাইছে। তবে বিএনপিকে নির্বাচনে নিয়ে আসা বা বিএনপিকে ছাড় দিয়ে আগামী নির্বাচনের মাঠে যুক্ত করার কোনো দৃশ্যমান পরিকল্পনা এখনও নেই। বিএনপি বলছে, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া তারা আগামী নির্বাচনে অংশগ্রহণ করবে না। অন্যদিকে আওয়ামী লীগ বলছে, সংবিধানের বাইরে গিয়ে নির্বাচন হতে পারে না। যা কিছু হবে সংবিধানের আওতায় হবে। 

এদিকে  আগামী নির্বাচন অংশগ্রহণমূলক এবং অবাধ সুষ্ঠু করার ব্যাপারে তাদের অবস্থানে অনড় রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এমন পরিস্থিতিতে বিএনপি যদি নির্বাচনে অংশগ্রহণ না করে সেই নির্বাচন কতটুকু গ্রহণযোগ্য হবে সেটি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশ্ন তোলার সুযোগ রয়েছে। যে কারণে টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় আসার ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা হল মার্কিন যুক্তরাষ্ট্র। বিশেষ করে দেশটিতে ডেমোক্রেট ক্ষমতায় আসার পর আরও চাপে পড়ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। 

যুক্তরাষ্ট্রের আয়োজিত গণতন্ত্র সম্মেলনে এবারও বাংলাদেশকে আমন্ত্রণ জানানো হয়নি। যদিও দক্ষিণ এশিয়ার ভারত, মালদ্বীপ, নেপাল ও পাকিস্তান আমন্ত্রণ পেয়েছে। এর আগে ২০২১ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত প্রথম গণতন্ত্র শীর্ষ সম্মেলনে মার্কিন পররাষ্ট্র দপ্তরের ১১০টি আমন্ত্রিত দেশের তালিকায় বাংলাদেশ ছিল না। এছাড়া র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বাংলাদেশকে আরও চাপের মুখে ফেলেছে। সর্বশেষ বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে গত ২০ মার্চ প্রতিবেদন প্রকাশ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্র। শুধু তােই নয়, ঢাকায় দেশটির রাষ্ট্রদূত পিটার ডি হাস অনেকটা বিএনপির ভাষায় কথা বলছেন। একের পর এক বিষয় নিয়ে তিনি সরকারের সমলোচনা করে যাচ্ছেন। সেজন্য এবার কৌশলগত অবস্থান গ্রহণ করেছে সরকার। এর অংশ হিসেবে মার্কিন প্রতিবেদন প্রকাশের দুই দিন পর আওয়ামী লীগের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসের আমন্ত্রণে মধ্যাহ্নভোজে অংশ নেন।

এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক উন্নয়নে ঈদের পর পর আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এপ্রিলের শেষ দিকে মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাবেন। যদিও তিনি বিশ্বব্যাংকের প্রধানের আমন্ত্রণে আগামী ১ মে বাংলাদেশের সঙ্গে সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি যোগ দেবেন। কিন্তু এই সফরে তিনি একাধিক গুরুত্বপূর্ণ বৈঠক করবেন। বিশেষ করে প্রভাবশালী কয়েকজন কংগ্রেসের সঙ্গে তিনি বৈঠক করবেন। এ বছরের শেষে কিংবা আগামী বছরের শুরুতে বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। তাই প্রধানমন্ত্রীর এ সফরকে বেশ গুরুত্ব দিয়ে দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। আওয়ামী লীগের অনেকে মনে করছেন, আগামী নির্বাচনের আগে মার্কিন যুক্তরাষ্ট্রে সঙ্গে সম্পর্ক উন্নয়ন করতেই হবে। আর সে মিশন নিয়েই আওয়ামী লীগ এখন কাজ করছে বলে ধারণা করা হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭