ইনসাইড পলিটিক্স

একদিকে ইফতার পার্টি, অন্যদিকে মানবতা


প্রকাশ: 25/03/2023


Thumbnail

আওয়ামী লীগ ও সকল সহযোগী সংগঠনের সর্বস্তরে ইফতার মাহফিল/পার্টি না করার নির্দেশনা প্রদান করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে ইফতার মাহফিল/পার্টির বাজেটের অর্থ গরীব-দুস্থ-অসহায় ও সাধারণ মানুষের মাঝে বিলিয়ে দেয়ার আহ্বান জানিয়েছেন তিনি। আজ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। অন্যদিকে রমজানের প্রথম দিনেই মহা সমারোহে ইফতার পার্টি আয়োজন করেছে বিএনপি। 

প্রশ্ন উঠছে রমজানে রোজার মূল তাৎপর্য কি? রোজার মূল তাৎপর্য হল সংযম এবং গরীব-দুস্থ-অসহায় মানুষের পাশে দাঁড়ানো। এ সময় গরীব-দুস্থ-অসহায় মানুষের পাশে দাঁড়ানোর রোজার একটি অন্যতম সৌন্দর্য। করোনা পরবর্তী অর্থনৈতিক সংকট এবং ইউক্রেন রাশিয়ার যুদ্ধে কারণে এবার গোটা বিশ্বে নানা রকম টানাপোড়েন চলছে। বাংলাদেশ এর বাইরে নয়। বাংলাদেশেও করোনা পরবর্তী অর্থনৈতিক সংকট এবং ইউক্রেন রাশিয়ার যুদ্ধে প্রভাব পড়েছে। এমন বাস্তবতায় আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে নির্দেশনা প্রদান যেমন মানবিক তেমনি সময়োপয়োগীও বটে। অর্থাৎ তিনি যে নির্দেশনা প্রদান করেছেন সেটি রোজার তাৎপর্য সে তাৎপর্য অনুসারেই করা।

অন্যদিকে বিএনপি ইফতার পার্টিতে যে রাজনীতি করছে সেটা হল এক ধরনের ধর্মকে রাজনীতিতে ব্যবহার করা এবং অপচয়। অথচ দলটি এখন দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে আন্দোলন করছে। বিএনপি দাবি করছে, মানুষের নাকি ক্রয় ক্ষমতা কমে গেছে, মানুষ দু বেলা ঠিক মতো খাবার খেতে পারছে না। অথচ বিএনপি রমজানের প্রথম দিনেই মহা সমারোহে ইফতার পার্টি আয়োজন করেছে। যা দলটির অবস্থানের সঙ্গে সাংঘর্ষিক বটে। এভাবে মহা সমারোহে ইফতার পার্টি আয়োজন না করে বিএনপি এই অর্থ গরীব-দুস্থ-অসহায় মানুষকে দান করতে পারতো। যাদের সারা দিন রোজা রেখে ভালো ভাবে ইফতার করার সামর্থ্য নেই। অন্যদিকে আওয়ামী লীগ যে সিদ্ধান্ত নিয়েছে সেটিই আসলে রোজার প্রকৃত তাৎপর্য। 

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জানিয়েছেন, ‘পবিত্র রমজান মাসে কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনগুলো কোনো ইফতার মাহফিলের আয়োজন করবে না। আমাদের নেত্রী এ নির্দেশ দিয়েছেন। বরং সেই টাকা দিয়ে দরিদ্র মানুষের মাঝে ইফতারসামগ্রী বিতরণ করবেন।’

তিনি বলেন, ‘আমরা ইফতারের আয়োজন না করে পার্টির পক্ষ থেকে, যারা কষ্টে আছেন, যারা গরিব মানুষ তাদের হাতে খাবার তুলে দেবো।’


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭