ইনসাইড গ্রাউন্ড

মার্টিনেজের আচরণের জন্যই পরিবর্তিত হল পেনাল্টির নিয়ম?


প্রকাশ: 26/03/2023


Thumbnail

আর্জেন্টিনার কাতার বিশ্বকাপ জয়ে মেসির পর যার অবদান বেশি ছিল তিনি হলেন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। বিশ্বকাপ ফাইনালের পেনাল্টি কিকে ‘বাজপাখি’ খ্যাত এই গোলরক্ষকের দুর্দান্ত পারফর্মন্সের কারণেই শিরোপার স্বাদ পায় আর্জেন্টিনা। তবে ফাইনালের পেনাল্টি কিকের সময় মার্টিনেজের আক্রমণাত্মক আচরণ সারা বিশ্বে সমালোচনার ঝড় তোলে। এর ফলে পরিবর্তন করা হয়েছে পেনাল্টির নিয়ম।

বিশ্বকাপ ফাইনালের ট্রাইব্রেকারে ফ্রান্সকে হারায় লিওনেল স্কালোনির দল। পেনাল্টির সময় প্রতিপক্ষকে বস করতে কিছু কৌশল অবলম্বন করেন মার্টিনেজ। ট্রাইব্রেকারের শুরু থেকেই আগ্রাসী মনভাব দেখাতে থাকেন আর্জেন্টাইন গোলকিপার। জয় সহজ করতে মনস্তাত্বিক লড়াইয়ে এগিয়ে ছিলেন মার্টিনেজ। শুধু তাই নয়, খেলোয়াড়দের মনোযোগ বিঘ্নিত করার জন্য ঘটিয়েছেন বেশকিছু ঘটনাও। শুধু তিনি একাই নয়। এমন কৌশল ব্যবহার করতে দেখা যায় অন্য গোলকিপারদেরও। তবে মার্টিনেজকে এসব নাটকীয়তা নিয়ে সবথেকে বেশি সমালোচনার স্বীকার হতে হয়েছে।

পেনাল্টি কিক নেওয়ার সময় ফ্রান্সের খেলোয়াড়দের সাথে একধরনের মাইন্ড গেইম খেলেন মার্টিনেজ। এমবাপ্পের সফল পেনাল্টি কিকের পর ফ্রান্সের হয়ে শট নিতে আসেন কোম্যান। তাঁর মনোযোগ নষ্ট করতে রেফারির সাথে অনবরত কথা বলে তাকে অনেকক্ষণ অপেক্ষা করান মার্টিনেজ। এতে গোল মিস করেন কোম্যান। দলের হয়ে তৃতীয় শট নিতে আসেন ওরেলিয়া চুয়ামেনি। শট নেওয়ার আগে বল হাতে নিয়ে ডি-বক্সের বাইরে পাঠিয়ে দেন আর্জেন্টাইন গোলকিপার। এতে কোম্যানের মতো ফাঁদে পড়ে গোল দিতে ব্যর্থ হন চুয়ামেনি। কলো মুয়ানির শট নেওয়া আগে বাকবিতর্ক সৃষ্টি করতে যাওয়ায় মার্টিনেজকে হলুদ কার্ড দেখান রেফারি। 

ফাইনালে মার্টিনেজের মনোযোগ নষ্ট করার আচরণবিধির অভিযোগের তদন্ত শুরু করে ফিফা। মার্টিনেজের আচরণকে গুরুত্বসহকারে নেওয়ার কথা জানায় ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড। ফাইনালের ঘটনার পুনরাবৃত্তি না হয় তাই তদন্তের উপর ভিত্তি করে নতুন চারটি নিয়ম করা হয় পেনাল্টিতে। এতে পেনাল্টি নেওয়ার সময় গোলরক্ষকের গতিবিধি অনেকটা সীমিত হয়ে আসবে।

নতুন নিয়ম অনুযায়ী, গোলরক্ষককে থাকতে হবে গোলপোস্টের নির্দিষ্ট লাইনের মধ্যে। পেনাল্টি শট নিতে আসা খেলোয়াড়ের মনোযোগ নষ্ট হয় এমন কোনো আচরণ করতে পারবেন না গোলকিপার। এমনকি গোলপোস্ট, ক্রসবার ও জালও স্পর্শ করা যাবে না। পেনাল্টি নেওয়ার মুহূর্তে অযথা সময় নষ্ট করতে পারবেন না গোলরক্ষক। আইএফবিএ জানিয়েছেন, আগামী ১ জুলাই থাকে কার্যকর হবে নতুন এই নিয়ম।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭