এডিটর’স মাইন্ড

আওয়ামী লীগ কি ভুল পথে?


প্রকাশ: 26/03/2023


Thumbnail

আগামী জাতীয় সংসদ নির্বাচন এক বছরের কম সময় রয়েছে। এই সময়ের মধ্যে আওয়ামী লীগ যে ‌'একলা চলো' নীতি গ্রহণ করেছে এবং প্রধান টার্গেট বিএনপিকে করেছে তা ভুল রাজনৈতিক কৌশল বলে অনেকেই মনে করছে। আওয়ামী লীগের মিত্রহীন হয়ে যাওয়া বিশেষ করে সুশীল সমাজের সাথে সম্পর্কের অবনতি আওয়ামী লীগের ভুল সিদ্ধান্ত বলে কোন কোন রাজনৈতিক বিশ্লেষক মনে করছে। নির্বাচনের আগে আওয়ামী লীগের রাজনৈতিক গতিপথে পাঁচটি ভুল চিহ্নিত করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। আর এই ভুলগুলো হলো;

মিত্রহীন: আওয়ামী লীগ ২০১৮ নির্বাচনের পর থেকে 'একলা চলো' নীতি অনুসরণ করছে। সরকার গঠন করার ক্ষেত্রে আওয়ামী লীগ মহাজোট বা ১৪ দলীয় জোটের কাউকে রাখেনি। এখন পর্যন্ত আওয়ামী লীগের 'একলা চলো' নীতি অব্যাহত রয়েছে। এটি মহাজোট এবং জোটের মধ্যে প্রতিক্রিয়া তৈরি করেছে এবং এই প্রতিক্রিয়া এখন প্রকাশ্য রূপ নিয়েছে। তাছাড়া আওয়ামী লীগ তার আদর্শিক জোট ১৪ দলকে নিষ্ক্রিয় করে ফেলেছে। যার ফলে ১৪ দলের নেতারা এখন আওয়ামী লীগের প্রকাশ্য সমালোচনা করছে। সামনে আওয়ামী লীগের যখন অন্যান্য রাজনৈতিক দলগুলোর সহযোগিতা করব তখন এই সমস্ত জোট এবং দলগুলো কতটুকু সহযোগিতা করবে সেটি একটি বড় প্রশ্ন বলে অনেকেই মনে করছে।

আমলা নির্ভরতা: আওয়ামী লীগ ২০১৮ সালের পর থেকেই আমলাদের ওপর অতিমাত্রায় নির্ভরশীল হয়ে পড়েছে এবং আমলাদের নির্ভরতা হতে যেয়ে এক শ্রেণির আমলা সরকারের চারপাশ ঘিরে ফেলেছে। তাদের রাজনৈতিক বিশ্বাস যোগ্যতা এবং অতীত নিয়ে নানা রকম প্রশ্ন রয়েছে। আওয়ামী লীগের অনেকেই মনে করেন, যারা সত্যিকারের মুক্তিযুদ্ধের চেতনা লালন করে এবং আওয়ামী লীগের আদর্শ অনুসরণ করে তারাই কোণঠাসা হয়ে পড়েছে। বরং সুবিধাবাদী, চাটুকার আমলারা এখন প্রশাসনের নিয়ন্ত্রণ ভার গ্রহণ করেছেন। এরা কঠিন সময় আওয়ামী লীগকে ধোঁকা দেবে বলেই মনে করছেন অনেকে। বিশেষ করে অতীতের অভিজ্ঞতা থেকে বোঝা যায়, আওয়ামী লীগ যখন তাদের সহযোগিতা চাইবে তখন তারা বিশ্বাসঘাতকতা করবে। এটি আওয়ামী লীগের জন্য একটি বড় বিপর্যয়ের কারণ হতে পারে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।

বুদ্ধিজীবী এবং সুশীলদের সাথে সম্পর্কের অবনতি: আওয়ামী লীগের সঙ্গে দীর্ঘদিন সুশীল, বুদ্ধিজীবীদের একটি সুসম্পর্ক ছিল। বিশেষ করে পঁচাত্তরের পরবর্তী সময়ে পর্যন্ত বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনা পুনঃপ্রতিষ্ঠার ক্ষেত্রে আওয়ামী লীগের সঙ্গে একান্ত ভাবে কাজ করেছিল সুশীল সমাজের একটি বড় অংশই। সেই সুশীল সমাজের অধিকাংশই এখন আওয়ামী লীগের ওপর নানা কারণে অসন্তুষ্ট, ক্ষুব্ধ  এবং তারা নানা করণেই আওয়ামী লীগের বিভিন্ন কর্মকাণ্ডে বিরক্ত বটে। আওয়ামী লীগের সভাপতির সঙ্গে যোগাযোগ করার সুযোগ প্রায় বন্ধ করে দেওয়া হয়েছে। একটি গোষ্ঠী প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্তবুদ্ধির চিন্তার মানুষের দূরত্ব তৈরি করেছেন। যার ফলে বাংলাদেশের বুদ্ধিবৃত্তিক চর্চার সঙ্গে যারা জড়িত তারা আওয়ামী লীগ থেকে দূরে সরে গেছেন। এটি আওয়ামী লীগের জন্য একটি বড় ভুল বলে অনেকেই মনে করছেন। 

বিএনপিকে অতিরিক্ত গুরুত্ব দেয়া: বিএনপির কর্মসূচি এবং অন্যান্য বিষয়গুলোকে অতিরিক্ত গুরুত্ব দেয়ার মাধ্যমে আওয়ামী লীগ আরেকটি রাজনৈতিক ভুল করেছে। আওয়ামী লীগ মনে করছে, বিএনপিকে অতিরিক্ত গুরুত্ব দেয়ার কারণেই বিএনপি পূর্ণ:উদ্ভাসিত হওয়ার সুযোগ পাচ্ছে। 

আন্তর্জাতিক পরিমণ্ডলে বন্ধুহীনতা: রাজনৈতিক পরিমণ্ডলেও আওয়ামী লীগ অনেকটা 'একলা চলো' নীতি গ্রহণ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা দেশগুলোর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কিছুটা অবনতি ঘটেছে। আর এক্ষেত্রে আগামী নির্বাচনে আওয়ামী লীগকে মাশুল দিতে হতে পারে বলে অনেকে মনে করছেন।

তবে আওয়ামী লীগের সবচেয়ে বড় প্রাপ্তি হলো আওয়ামী লীগের একজন শেখ হাসিনা আছেন। এ ধরনের পরিস্থিতি থেকে তিনি দলকে একাধিকবার উদ্ধার করেছেন, ভবিষ্যতে করবেন বলে অনেকেই মনে করেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭