এডিটর’স মাইন্ড

জামায়াত কি তাহলে নির্বাচনে যাবে?


প্রকাশ: 26/03/2023


Thumbnail

স্বাধীনতা বিরোধী একাত্তরের পরাজিত শক্তি জামায়াতে ইসলাম। জামায়াতে ইসলামের রাজনৈতিক নিবন্ধন নাই। দলীয় প্রতীক নিয়ে দলটি নির্বাচন করতে পারে না। কিন্তু এবার মার্কিন প্রতিবেদনে জামায়াতের প্রতি এক ধরনের প্রচ্ছন্ন সমর্থন দেখা গেছে মার্কিন যুক্তরাষ্ট্রের। ধারণা করা হচ্ছে, দীর্ঘদিন ধরে যুদ্ধাপরাধীদের সন্তানরা মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে বসে যে বাংলাদেশ বিরোধী অপপ্রচার এবং লবিং করছেন, কোটি কোটি ডলার খরচ করছেন, তার ফল ভোগ করতে শুরু করেছে জামায়াত। যে জামায়াতকে মার্কিন যুক্তরাষ্ট্র আগে সন্ত্রাসী সংগঠন হিসেবে দাবি করত, বিশেষ করে জামায়াতের ছাত্র সংগঠন ইসলামী ছাত্রশিবিরকে মার্কিন যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন হিসেবে স্বীকৃতি দিয়েছিল, সে জামায়াতকে রাজনীতি করার অধিকার না দেওয়ার সমালোচনা করা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে। একই সাথে জামায়াত যে দলীয় প্রতীক নিয়ে নির্বাচন করতে পারে না, সে প্রসঙ্গটিও উত্থাপন করা হয়েছে।

এটির পেছনে একটি বড় কারণ রয়েছে। বড় কারণ নিঃসন্দেহে আন্তর্জাতিক লবিং এবং জামায়াতের কোটি কোটি ডলার বিনিয়োগ। কিন্তু আরেকটি কারণ রয়েছে, জামায়াতকে লাইম লাইটে নিয়ে বাংলাদেশের রাজনীতিতে একটি মেরুকরণ সৃষ্টির চেষ্টা। আগামী জাতীয় সংসদ নির্বাচনে জামায়াতের ভূমিকা কি হবে- তা নিয়ে একটি প্রশ্ন ক্রমশ সামনে চলে আসছে। বিশেষ করে অনেক রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন যে, আগামী জাতীয় সংসদ নির্বাচনে হয়তো বিএনপিকে বাদ দিয়ে জামায়াত অংশগ্রহণ করতে পারে। ইতিমধ্যে জামায়াত ৩শ’ নির্বাচনী এলাকায় প্রস্তুতি শুরু করেছে এবং প্রত্যেকটি নির্বাচনী এলাকায় তাদের প্রার্থী চূড়ান্তকরণে কাজ করছে। 

জামায়াতের একাধিক সূত্র বলছে, অন্তত একশটি নির্বাচনী এলাকায় তারা প্রার্থী চূড়ান্ত করেছে। এই চূড়ান্ত প্রার্থীরা ইতিমধ্যে মাঠে বিভিন্ন রকমভাবে প্রচারণা করছে। নির্বাচনে অংশগ্রহণ করলে জামায়াতকে কি সরকার ছাড় দিবে? এমন একটি প্রশ্ন রাজনৈতিক অঙ্গনে ঘোরপাক খাচ্ছে। অনেক রাজনৈতিক বিশ্লেষক মনে করেন যে, কৌশলগত কারণে আগামী জাতীয় সংসদ নির্বাচনে জামায়াত অংশগ্রহণ করতে পারে। ২০১৪ সালের নির্বাচনে বিএনপির সঙ্গে জোট বেঁধে তারা নির্বাচন বর্জন করেছিল। আর ২০১৮ সালের নির্বাচনে জামায়াত নিজস্ব প্রতীক পায়নি। বরং তারা বিএনপির ধানের শীষ প্রতীক নিয়ে ২০টি আসনে প্রতিদ্বন্দ্বীতা করেছিল এবং ২০টি আসনেই তাদের প্রার্থী জামানত হারিয়েছিল। এরপর থেকেই জামায়াতের রাজনৈতিক কর্মকাণ্ড সীমিত হয়ে ওঠেছে। 

২০১০ সালের পর থেকে যুদ্ধাপরাধীদের বিচার এবং একাত্তরে জামায়াতের ভূমিকার কারণে রাজনীতির মাঠে জামায়াতকে প্রতিহত করার ডাক আসে। আর এর মধ্যেও জামায়াতের একমাত্র অস্তিত্ব ছিল বিএনপি। বিএনপির ছায়ায় জামায়াত ২০ দলীয় জোট হিসেবে কোনো রকমে অবস্থান নিয়েছিল। কিন্তু ২০১৮-এর পর জামায়াতের সঙ্গে বিএনপির সম্পর্কের টানাপোড়েন তৈরি হয়। বিশেষ করে আন্তর্জাতিক পরিমণ্ডল থেকে এ রকম কথা আসতে থাকে যে, বিএনপি যুদ্ধাপরাধী এবং সাম্প্রদায়িক রাজনৈতিক শক্তির সঙ্গে তাল মিলিয়ে চলছে এবং তাদের সঙ্গে রাজনৈতিক ঐক্য গড়েছে। এটিই প্রমাণ করে যে, বিএনপি অসাম্প্রদায়িক রাজনৈতিক চেতনায় বিশ্বাস করে না, আর আন্তর্জাতিক চাপে বিশ্বাস করে। ভারতের নেতিবাচক মনোভাবের কারণেই ২০১৮ সালের নির্বাচনের পর থেকেই আস্তে আস্তে বিএনপি জামায়াত থেকে দূরে সরে আসতে শুরু করে। 

একটা পর্যায়ে বিএনপি ২০ দলকে অকার্যকর করে দেয় এবং জামায়াত ছাড়া অন্যান্য রাজনৈতিক দলগুলোকে নিয়ে চলতে শুরু করে। এরপর জামায়াতের পক্ষ থেকে বলা হয় যে, বিএনপির সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই। আর দুই দলের আনুষ্ঠানিক বিচ্ছেদের পরও সরকার জামায়াতের প্রতি সহানুভূতিশীল হয়নি, বরং যেখানেই জামায়াতে ইসলামীর কোনো বৈঠক বা  দূরভিসন্ধিমূলক তৎপরতার খবর পাওয়া গেছে, সেখানেই সরকার তড়িৎ ব্যবস্থা গ্রহণ করেছে। আর এ কারণেই জামায়াত মনে করছে যে, আগামী জাতীয় সংসদ নির্বাচনে যদি শেষ পর্যন্ত বিএনপি অংশগ্রহণ না করে, তাহলে সরকার একটু চাপের মধ্যে থাকবে। আর এ রকম পরিস্থিতিতে, জামায়াত যদি নির্বাচনে অংশগ্রহণ করে, তাহলে সরকার হয়তো তাদেরকে নির্বাচনের মাঠে নামার একটা সুযোগ দিবে। আর এই সুযোগটা কাজে লাগিয়ে সংগঠনকে নতুন করে পুনর্বিন্যাস করা এবং নতুন করে সংগঠিত করার একটি সুযোগ পাবে জামায়াতে ইসলামী। আর এই পরিকল্পনা থেকেই জামায়াত হয়তো আগামী নির্বাচনে অংশগ্রহণ করে সবাইকে একটি চমক দেখাতে চায়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭