ইনসাইড গ্রাউন্ড

টি-টোয়েন্টিতে নতুন দিনের আশায় বাংলাদেশ


প্রকাশ: 27/03/2023


Thumbnail

আয়ারল্যান্ডের বিপক্ষে আজ থেকে শুরু হচ্ছে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এই সিরিজের আগেই ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে নিজেদের সেরা সাফল্য পেয়েছে বাংলাদেশ। টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৩-০ ব্যবধানে হারিয়েছে  টি-টোয়েন্টি সিরিজে। আরেকটি সিরিজ সামনে রেখে তাই  লাল-সবুজের প্রতিনিধিদের কাছে প্রত্যাশার পারদ অনেক উচুতে সকলের। যদিও প্রতিপক্ষ আয়ারল্যান্ড কাগজে-কলমে ও শক্তি-সামর্থ্যে অনেকটাই পিছিয়ে বাংলাদেশের থেকে। 

যে সংস্করণে বাংলাদেশ পায়ের নিচের মাটি খুঁজে পেতেই হিমশিম খাচ্ছিলো, সেই সংস্করণে এমন সাফল্য খানিকটা অবাক করে দেয়ার মতোই। তবে এতে কৃতিত্বের দাবিদার দ্বিতীয় মেয়াদে প্রধান কোচের দায়িত্ব পাওয়া কোচ চান্দিকা হাথুরুসিংহের। পরিবর্তনটা চোখে পড়ার মতোই। ঘরের মাঠে উইকেটের সুবিধা নিয়ে অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের মতো দলকেও টি-টোয়েন্টিতে সিরিজ হারিয়েছে বাংলাদেশ। তবে ইংলিশদের বিপক্ষে সেই সিরিজে তেমন কিছু দেখা যায়নি। উল্টো স্পোর্টিং উইকেটে খেলে দাপুটে পারফরম্যান্স দেখিয়েই জয় তুলে নিয়েছে সাকিব আল হাসানের দল। এমন সাফল্যের পেছনের কারণ কি?

বাংলাদেশ এখন ভালো উইকেটে খেলছে আক্রমণাত্মক ক্রিকেট। ঘরের মাঠের স্পিননির্ভরতা থেকে সরে এসেছে। গতি দিয়ে দুমড়েমুচড়ে দিচ্ছে প্রতিপক্ষকে। ফিল্ডিংয়ে এসেছে উন্নতি। ক্রিকেটাররা খেলছে মন খুলে। যেন হারানোর ভয় নেই। পরিবর্তন এসেছে মানসিকতায়। দ্বিতীয় মেয়াদে দ্বায়িত্ব নিয়ে ড্রেসিংরুমে এই পরিবর্তনের ছোঁয়াতেই বদলে গেছে বাংলাদেশ দল।

আইরিশদের বিপক্ষে সিরিজের আগে দলের পরিবর্তনের বিষয়ে এই মানসিকতার বদলকে- মূল কারণ হিসেবে ব্যাখা করেছেন হাথুরুসিংহে। লঙ্কান এই কোচের মতে, রাতারাতি ক্রিকেটারদের দক্ষতায় পরিবর্তন আনা সম্ভব নয়, যেটা সম্ভব তা হলো মানসিকতার বদল। রক্ষণাত্মক মাসনিকতা ছেড়ে আগ্রাসী ক্রিকেট খেলার জন্য যে ‘মনস্তাত্ত্বিক নিরাপত্তা’ দরকার সেটির উপর গুরুত্বারোপ করেছেন তিনি।

সেই সাথে ক্রিকেটারদের চাপ মুক্ত হয়ে খেলার সুযোগের কথা বলেছেন হাথুরুসিংহে। সেরকম পরিবেশ তৈরি করতে পারলে, খেলোয়াড়রা ফলাফল কিংবা এর প্রভাবের ব্যাপারে চিন্তা না করে নিজের সেরাটা দিতে পারবে। আর সব মিলিয়ে এসব কারণেই ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে সাফল্য পেয়েছে বাংলাদেশ।

মাঠে আগ্রাসী ক্রিকেট বলতে শুধু মেরে খেলা নয়, সবদিক থেকেই বদল আনতে চায় বাংলাদেশ। সেটা দল নির্বাচন থেকে শুরু করে ব্যাটিং-বোলিং-ফিল্ডিং এবং মাঠে ক্রিকেটারদের শরীরী ভাষাতেও। মাঠে সে পরিকল্পনার বাস্তবায়ন করতে পারলে দলগত সফলতা পাওয়ার সম্ভাবনাও বাড়তে থাকে। আইরিশদের বিপক্ষেও সেই পথেই হাঁটার লক্ষ্য বাংলাদেশ দলের।

বাংলাদেশ, আয়ারল্যান্ড, হাথুরুসিংহে, টি-টোয়েন্টি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭